মঙ্গলবার, ১৩ এপ্রিল ২০২১
Logo
বাংলাদেশে টিকার ট্রায়াল চালাতে চায় ভারত বায়োটেক

বাংলাদেশে টিকার ট্রায়াল চালাতে চায় ভারত বায়োটেক

ভারতীয় টিকা উৎপাদনকারী প্রতিষ্ঠান ভারত বায়োটেক তাদের করোনাভাইরাসের টিকা নিয়ে বাংলাদেশে পরীক্ষা চালানোর অনুমতি চেয়েছে। বাংলাদেশ মেডিকেল রিসার্চ কাউন্সিলের এক কর্মকর্তার বরাত দিয়ে বার্তা সংস্থা রয়টার্স এ তথ্য জানিয়েছে।


কাউন্সিলের এথিকস কমিটির প্রধান জাতীয় অধ্যাপক ডা. শাহলা খাতুনও বিষয়টি নিশ্চিত করেছেন। তিনি জানিয়েছেন, ভারতীয় এই কোম্পানির টিকা নিয়ে ট্রায়ালের আবেদন তাদের কমিটিতেই আসবে।


সেখানে তারা পরীক্ষা-নিরীক্ষার পর বিষয়টি নিয়ে তাদের মতামত জানাবেন। তবে এ নিয়ে চূড়ান্ত সিদ্ধান্ত সরকারের সংশ্লিষ্ট কর্তৃপক্ষই নেবেন।


ভারত বায়োটেকের টিকার ট্রায়াল চালানোর অনুমোদন যদি দেওয়া হয়, সেটি হবে বাংলাদেশে করোনা ভাইরাসের টিকা নিয়ে প্রথম কোনো পরীক্ষা।


বাংলাদেশ মেডিকেল রিসার্চ কাউন্সিলের পরিচালক মাহমুদ-উজ-জাহান রয়টার্সকে জানিয়েছেন, ভারত বায়োটেকের কাছ থেকে এরকম একটি প্রস্তাব তারা পেয়েছেন। কাউন্সিলের এথিকস কমিটি এই আবেদন বিবেচনা করে মতামত দেবে।


তবে এ বিষয়ে বিস্তারিত জানাতে তিনি অস্বীকৃতি জানান। ঢাকা ভিত্তিক ইন্টারন্যাশনাল সেন্টার ফর ডায়ারিয়াল ডিজিজ (আইসিডিডিআরবি) ভারত বায়োটেকের তরফ থেকে এই টিকার ট্রায়াল চালানোর জন্য আবেদন করেছে বলে একটি সূত্রের বরাত দিয়ে জানিয়েছে রয়টার্স।

 

বাংলাদেশ মেডিকেল রিসার্চ কাউন্সিলের এথিকস কমিটির প্রধান এবং জাতীয় অধ্যাপক ডা. শাহলা খাতুন এরকম একটি ট্রায়াল চালানোর আবেদন জমা পড়ার কথা স্বীকার করেছেন।

সংযুক্ত থাকুন