বৃহস্পতিবার, ২৪ জুন ২০২১
Logo
নওয়াপাড়ায় ‘মৃত্যুর কারখানা’ খ্যাত সেই শিল-পাটার কাজ ৭ দিনের মধ্যে বন্ধের নির্দেশ দিলেন ,পৌর মেয়র

নওয়াপাড়ায় ‘মৃত্যুর কারখানা’ খ্যাত সেই শিল-পাটার কাজ ৭ দিনের মধ্যে বন্ধের নির্দেশ দিলেন ,পৌর মেয়র

যশোরের শিল্পশহর নওয়াপাড়ার অদূরে পৌর এলাকার ৭ ও ৮ নং ওয়ার্ডের জাফরপুর-মাইলপোস্ট এলাকায় গড়ে ওঠা ‘মৃত্যুর কারখানা’ খ্যাত সেই শিল-পাটা কারখানায় একে একে মৃত্যুর মিছিল বেড়ে যাওয়ায় এবার অভিশপ্ত এই কারখানার কাজ বন্ধের নির্দেশ দিয়েছেন নওয়াপাড়া পৌরসভার মেয়র ও উপজেলা আওয়ামী লীগের যুগ্ম সম্পাদক সুশান্ত কুমার দাস শান্ত।


সোমবার ২৬-০৪-২০২১ ইংরেজী তারিখে স্বাক্ষরিত এক নোটিশে তিনি এ নির্দেশ দেন। লিখিত নোটিশে ৭ দিনের মধ্যে অভিশপ্ত এ কারখানা বন্ধ করা না হলে প্রশাসনিকভাবে কঠোর ব্যবস্থা নেয়ারও হুশিয়ারি দিয়েছেন তিনি।


নওয়াপাড়া পৌরসভার প্যাডে নপৌ/প্রাঃবিঃ/হিঃশাঃ/২০২১/১৮৩ নং স্মারকে তিনি ক্রমানুযায়ী শিল-পাটা কারখানার মালিকদের এ লিখিত নোটিশ জারি করেছেন।


লিখিত নোটিশে পৌর মেয়র সুশান্ত কুমার দাস শান্ত উল্লেখ করেছেন, পাথর কেটে শিল-পাটা তৈরির কাজ মানবদেহের জন্য মারাত্মক ক্ষতিকর। স্বাস্থ্য বিশেষজ্ঞদের মতে যে সমস্ত শ্রমিক দীর্ঘদিন শিল-পাটার কাজ করেন তারা খুব অল্প দিনের মধ্যে অকুপেশনাল হেলথ ডিজিজ রোগে আক্রান্ত হয়ে চরম স্বাস্থ্য ঝুঁকিতে পড়ছেন ফলশ্রুতিতে অল্প দিনের মধ্যে ঐসকল শমিক মৃত্যুবরন করছেন।


এছাড়াও পাথরের বিষাক্ত ডাস্টে এলাকার মানুষের ফুঁসফুঁস ক্ষতিগ্রস্থ হচ্ছে। জনস্বার্থ বিবেচনায় আগামী ৭ দিনের মধ্যে শিল-পাটা তৈরির কারখানা বন্ধ করার জন্য বলা হলো।


আদেশ অমান্যকারীদের বিরুদ্ধে প্রশাসন আইনানুগ ব্যবস্থা গ্রহন করবে। এদিকে ‘ মৃত্যুর কারখানা’ খ্যাত অভিশপ্ত এ শিল-পাটার কারবার বন্ধ করার জন্য নওয়াপাড়া পৌরসভার সুযোগ্য মেয়র সুশান্ত কুমার দাস শান্তকে সাধুবাদ জানিয়েছেন পৌরসভার সচেতন মহল।


বিশেষ করে পৌরসভার ৭ ও ৮ নং ওয়ার্ডের মানুষ হাফ ছেড়ে বেঁচেছে বলে অনেকের মন্তব্য। তারা পৌর মেয়রের এ মহতি উদ্যোগের প্রশংসা করে দ্রুত তা বাস্তবায়নের জোর দাবি জানিয়েছেন।


উল্লেখ্য, এ কারখানার বিষাক্ত ডাস্টে ধুঁকে ধুঁকে মৃত্যুবরন করেছে ১৮ জন। বর্তমানে ফুঁসফুঁস অকেজো হয়ে কৃত্রিম অক্সিজেনের উপর কোন মতে বেঁচে আছে দুইজন হতভাগ্য ব্যক্তি। এছাড়া অসুস্থ্য হয়ে মৃত্যুর প্রহর গুনছে আরও ৬ জন।


শীল-পাটা শিল্পের এ ভয়াবহ দূর্দশা থেকে এলাকাবাসীকে রক্ষা করতে সর্বপ্রথম এগিয়ে এলেন নওয়াপাড়া পৌরসভার মেয়র ও অভয়নগর উপজেলা আওয়ামী লীগের যুগ্ম সম্পাদক সুশান্ত কুমার দাস শান্ত।

সংযুক্ত থাকুন