শনিবার, ০৮ মে ২০২১
Logo
আজ বসন্ত ও ভালোবাসা দিবস মিলে মিশে একাকার

আজ বসন্ত ও ভালোবাসা দিবস মিলে মিশে একাকার

অন্তরে অন্তরে ছড়িয়ে যাক নিসর্গ প্রেমের ফাল্গু হাওয়া

পরস্পরের হাত ধরে/ চলো পথে নামি/ অগণিত মানুষের হাঁটাহাঁটি/ পায়ের ভিড়ে মিশে গিয়ে এসো ভালোবাসি/ এসো, ভালোবাসি...কবি সাদিক সাকলাইনের কবিতার এ আহবান আজ বিশ্ব ভালোবাসা দিবসে ব্যাপৃত হোক সকলের মননে এই প্রত্যাশায় এবার পহেলা ফাল্গুন ও বিশ্ব ভালোবাসা দিবস হাত ধরে এসেছে।

 

বসন্তের বাউরী বাতাসে মন যখন উতালা, ভাবুক মনে যখন নাড়া দেয় প্রেমের স্বচ্ছ সরোবর ঠিক তখনই একই সাথে যখন বিশ্ব ভালোবাসা দিবস মিলেমিশে একাকার হয়ে যায় তখন ফাল্গু হাওয়ায় নেচে ওঠে দুরন্ত মন। যে ভালোবাসা কেবল তরুন-তরুনী, কিশোর-কিশোরীর প্রেমের ভাবগভীরতায় ডুবে থাকেনা। ছড়িয়ে পড়ে মানুষে মানুষে, অন্তরে অন্তরে।

 

প্রকৃতিতেও নতুন রঙ ছড়ায় বসন্ত। আর এ রঙ্গে রঙিন হয়ে ওঠে গোটা প্রকৃতি। একে অপরকে যেন হাতছানি দিয়ে ডাকে। গাছে গাছে নব পুষ্প শতদল মেলে প্রতিক্ষায় থাকে পাখি ও প্রজাপতির। এভাবেই আলীঙ্গনে বিকশিত হয় পৃথিবী। আজ পহেলা ফাল্গুন আর বিশ্ব ভালোবাসা দিবসে তাই প্রত্যাশা অন্তরে অন্তরে ছড়িয়ে যাক নিসর্গ প্রেমের ফাল্গু ধারা।

 

পবিত্র প্রেম আর ভালোবাসার স্বচ্ছ সরোবরে নতুন করে হেসে উঠুক আগামীর পৃথিবী। সকল যুগ্ধ, বিগ্রহ, হিংসা-বিদ্বেষ, হানা-হানি, স্বার্থপরতার উর্দ্ধে উঠে আগামীর পৃথিবী হোক প্রেমে-পূণ্যে এক অনাবীল সুখের স্বর্গ। প্রতিটি পরিবারে মা-বাবা, ভাই-বোন, সন্তান-সন্তনী, আত্মীয়-স্বজন সবার মাঝে এ ভালোবাসা ছড়িয়ে পড়ুক। প্রতিটি পরিবার হোক প্রেমের স্বর্গ ভুমি। আগামী পৃথিবী হোক কলুষমুক্ত। আজ পহেলা ফল্গুন, আবার খ্রিষ্টিয় ক্যালেন্ডারের হিসেবে ১৪ ফেব্রুয়ারি।

 

অর্থাৎ বসন্তের প্রথম দিনে বিশ্ব ভালোবাসা দিবস আজ রোববার। গত বছর পর্যন্ত ১৩ ফেব্রুয়ারি পয়লা ফাল্গুন উদযাপিত হয়েছে দেশে। কিন্তু এরপর বাংলা ক্যালেন্ডারে একটু পরিবর্তন আসায় এবার থেকে ১৪ ফেব্রুয়ারি বসন্ত মাস ফাল্গুনের শুরু।

 

বিষয়টি অনেকের জানা না থাকায় তারা এক দিন আগেই শনিবার বসন্তবরণ করেছেন। পহেলা ফাল্গুন রোববার কর্মদিবস। শুক্র ও শনিবার সাপ্তাহিক ছুটি কাটিয়ে রোববার ছুটি জুটবে না। তাই এক দিন আগেই পহেলা ফাল্গুন উদযাপন করে বসন্তবিলাস করে নিযেছেন অনেকে পহেলা ফাল্গুনে বসন্ত উৎসবের রঙে মেতে ওঠে তরুণ হৃদয়, নতুন করে প্রাণ পায় প্রবীণেরা। বসন্তে শুধু প্রকৃতিই নয়, হৃদয়ও রঙিন হয়ে ওঠে। তাই তো বসন্ত আমাদের কাছে ‘প্রেমের ঋতু’।

 

এ উৎসবটির একটি ঐতিহ্যময় ইতিহাস আছে। আবার ঋতুরাজ বসন্তের প্রথম দিনে ভালোবাসা দিবসে বাঙালি মনের ভালোবাসাও আজ হবে পবিত্র। ফুলে রাঙা আর বাসন্তী মোহে মুগ্ধ। ভালোবাসা দিবসে যুগলদের মনের এই উচ্ছ্বাসকে বাড়িয়ে দেবে কয়েকগুণ। শুধু তরুণ-তরুণী নয়, নানা বয়সের মানুষই ভালোবাসার এই দিনে একসঙ্গে সময় কাটাবেন।

 

দিনটি পশ্চিমা সংস্কৃতির অনুষঙ্গ হলেও ভ্যালেন্টাইনস ডে বা ভালোবাসা দিবসে বাঙালি মনের ভালোবাসাও যেন পায় নতুন রূপ। আজকের এ ভালোবাসা শুধুই প্রেমিক আর প্রেমিকার জন্য নয়।

 

মা-বাবা, স্বামী-স্ত্রী, ভাইবোন, প্রিয় সন্তান এমনকি বন্ধুর জন্যও ভালোবাসার জয়গানে আপ্লুত হতে পারে সবাই। অনেকের মতে, ফেব্রুয়ারির এ সময়ে পাখিরা তাদের জুটি খুঁজে বাসা বাঁধে। নিরাভরণ বৃক্ষে কচি কিশলয় জেগে ওঠে। তীব্র সৌরভ ছড়িয়ে ফুল সৌন্দর্যবিভায়। পরিপূর্ণভাবে বিকশিত হয়।

সংযুক্ত থাকুন