মঙ্গলবার, ১৩ এপ্রিল ২০২১
Logo
আজ থেকে শুরু হচ্ছে হাম-রুবেলা টিকাদান কর্মসূচি : অংশ না নিলে ব্যবস্থা

আজ থেকে শুরু হচ্ছে হাম-রুবেলা টিকাদান কর্মসূচি : অংশ না নিলে ব্যবস্থা

দেশব্যাপী হাম-রুবেলা টিকাদান কর্মসূচি আজ শনিবার থেকে শুরু হচ্ছে। আগামী ১৪ জানুয়ারি পর্যন্ত ৬ সপ্তাহব্যাপী এই ‘হাম-রুবেলা টিকাদান ক্যাম্পেইন পরিচালিত হবে।


হাম নির্মূল ও রুবেলা নিয়ন্ত্রণ কার্যক্রমের অংশ হিসেবে ক্যাম্পেইন চলাকালে সারাদেশে ৯ মাস থেকে ১০ বছরের নিচের প্রায় ৩ কোটি ৪০ লক্ষ শিশুকে ১ ডোজ এমআর টিকা প্রদান করা হবে।

 

চলমান কোভিড-১৯ বৈশ্বিক মহামারি বিবেচনা করে দেশে বিদ্যমান শারীরিক দূরত্ব বজায় রাখা, মাস্ক পরিধান করা, হাঁচি-কাশির শিষ্টাচার পালন ও সঠিক পদ্ধতিতে হাত ধোয়া ইত্যাদি স্বাস্থ্য সুরক্ষামূলক নিয়মাবলী যথাযথ প্রতিপালন সাপেক্ষে ক্যাম্পেইনটি পরিচালিত হবে।

 

হাম-রুবেলার টিকাদান ক্যাম্পেইনে স্বাস্থ্য বিভাগের যেসব কর্মচারী অংশ নেবেন না তাদের বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা গ্রহণ করবে স্বাস্থ্য অধিদপ্তর। আগামী ১২ ডিসেম্বর ছয় সপ্তাহব্যাপী এ ক্যাম্পেইন শুরু হবে।


বৃহস্পতিবার স্বাস্থ্য অধিদপ্তরের পরিচালক (প্রশাসন) ড. শেখ মোহাম্মদ হাসান ইমাম স্বাক্ষরিত এ-সংক্রান্ত একটি পরিপত্র জারি হয়েছে। এতে বলা হয়, সম্প্রতি বিভিন্ন সূত্রে জানা গেছে, স্বাস্থ্য অধিদপ্তরের অধীন উপজেলার মাঠ পর্যায়ে কর্মরত স্বাস্থ্য সহকারী, সহকারী স্বাস্থ্য পরিদর্শক, স্বাস্থ্য পরিদর্শক এবং ইপিআই টেকনিশিয়ানসহ তাদের বিভিন্ন দাবি-দাওয়া আদায়ের লক্ষ্যে কর্মবিরতিসহ বিভিন্ন কর্মসূচি দিয়ে আসছেন।

 

এমনকি হাম-রুবেলার মত একটি জাতীয় কর্মসূচিতে অংশগ্রহণ না করার সিদ্ধান্ত নিয়েছেন তারা। ক্যাম্পেইন চলাকালীন কার্যক্রম ব্যাহতের চেষ্টা করলে তার বিরুদ্ধে সরকারি কর্মচারী আইন ২০১৮ এবং সরকারি কর্মচারী (শৃঙ্খলা ও আপিল) বিধিমালা, ২০১৮ অনুযায়ী ব্যবস্থা গ্রহণ করা হবে।


যারা কার্যক্রম বাধাগ্রস্ত হয় এমন কর্মকা-ে লিপ্ত হবেন, তাদের বিরুদ্ধে সংশ্লিষ্ট পরিচালক (স্বাস্থ্য), সিভিল সার্জন এবং উপজেলা স্বাস্থ্য ও পরিবার অধিদপ্তরকে অবহিত করতে হবে।

সংযুক্ত থাকুন