শনিবার, ০৮ মে ২০২১
Logo
আকিজ জুট মিলের দরবার হলে কোরআন ও হাদীসের আলোকে পবিত্র শাবান মাসের করনীয় বিষয়ে আলোচনা সভা অনুষ্ঠিত

আকিজ জুট মিলের দরবার হলে কোরআন ও হাদীসের আলোকে পবিত্র শাবান মাসের করনীয় বিষয়ে আলোচনা সভা অনুষ্ঠিত

অত্যন্ত তাৎপর্যপূর্ণ একটি মাস হলো শাবান। আরবিতে এই মাসের পূর্ণ নাম হলো ‘আশ শাবানুল মুআজজম’ অর্থ মহান শাবান মাস। রাসুলুল্লাহ (সা.) শাবান মাসে সবচেয়ে বেশি নফল ইবাদত, নফল রোজা পালন ও নফল নামাজ আদায় করতেন। শাবান মাস হলো হিজরি চান্দ্রবর্ষের অষ্টম মাস।


এ মাস বিশেষ মর্যাদা ও ফজিলতপূর্ণ। হিজরতের দেড় বছর পর এই মাসে পূর্বতন কিবলা ‘বাইতুল মুকাদ্দাস (ফিলিস্তিনের মসজিদুল আকসা)-এর পরিবর্তে মক্কা শরিফের মসজিদুল হারাম তথা খানায়ে কাবা, অর্থাৎ কাবা শরিফ কিবলা হিসেবে ঘোষিত ও নির্ধারিত হয়।


তাই শাবান মাস একদিকে যেমন মুসলিম স্বাতন্ত্র ও ইসলামি ঐক্যের মাস, অন্যদিকে এটি কাবাকেন্দ্রিক মুসলিম জাতীয়তা ও ভ্রাতৃত্ববোধে উজ্জীবিত হওয়ার মাস।


বর্তমান প্রেক্ষাপটে কোরআন ও হাদীসের আলোকে আমাদের করনীয় কাজগুলো কি হতে পারে তা নিয়ে, দক্ষিনবঙ্গের সর্ববৃহৎ পাটশিল্প প্রতিষ্ঠান আকিজ জুট মিলস্ লিঃ এর দরবার হলে এক আলোচনা সভার আয়োজন করা হয়।

উক্ত আলোচনা অনুষ্ঠানে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন আকিজ গ্রুপের চেয়ারম্যান আলহাজ্ব সেখ নাসির উদ্দিন (সি আই পি)। আলোচক হিসাবে উপস্থিত থেকে বক্তব্য প্রদান করেন প্রফেসর ডঃ এম শমশের আলী।

এ সময় আরও উপস্থিত ছিলেন উইং কমান্ডার (রিটাঃ) এম বেনজির আলী মোঘল ও আকিজ জুট মিলস্ লিঃ নির্বাহী পরিচালক শেখ আব্দুল হাকিম। আলোচনা সভাটি শুরু হয় বাদ মাগরিব, এ সময় আলোচক বর্তমান সমাজের প্রেক্ষাপটে কোরআন ও হাদীসের আলোকে করনীয় কার্যাবলীসহ বিভিন্ন দিকনির্দেশনা মূলক বিষয় নিয়ে আলোচনা করেন। উক্ত আলোচনায় আকিজ জুট মিলস্, আকিজ সিটি সেন্টার সহ আশেপাশের এলাকার ধর্মপ্রান মুসল্লী ভাই ও বোনেরা উপস্থিত ছিলেন।

সংযুক্ত থাকুন