গলা ব্যথা ও খুসখুসে ভাব সারানোর ঘরোয়া উপায়

0
114

লাইফস্টাইল ডেস্ক

শীতে সর্দি-কাশির পাশাপাশি গলা ব্যথা হওয়া স্বাভাবিক বিষয়। শীতে জীবাণু অনেক বেশি সক্রিয় হয়ে ওঠে। এ ধরনের জীবাণু গলা ব্যথা, গলা খুসখুসের মতো সমস্যা তৈরি করতে পারে।

আবার এ সময় বাতাসে বাড়ে ধুলা-বালি। ধুলা-বালি বা অন্য কোনো অ্যালার্জেনও বাঁধাতে পারে রোগ। তাই সতর্ক থাকা ছাড়া উপায় নেই। তবে করোনা মহামারির এ সময় হঠাৎ গলা ব্যথা বা কাশি হওয়া কিন্তু সাধারণ বিষয় নয়।

কারণ গলা ব্যথা, খুসখুসে ভাব ও জ্বালাপোড়ার সমস্যা হতে পারে করোনা কিংবা ওমিক্রণের লক্ষণ। তাই এ সময়ের গলা ব্যথাকে অবহেলা করা ঠিক নয়। করোনা হোক বা সাধারণ গলা ব্যথার সমস্যা সারাতে অনেকেই খেয়ে থাকেন অ্যান্টিবায়োটিক বা অ্যান্টিঅ্যালার্জিক ওষুধ। তবে এখন আর চিন্তা নেই। কয়েকটি উপাদানের মাধ্যমে ঘরোয়া উপায়েই সারাতে পারবেন এ সমস্যা।

জেনে নিন করণীয়- হলুদ দুধের স্বাস্থ্য উপকারিতা অনেক। আয়ুর্বেদ শাস্ত্রে বিশেষ জায়গা করে নিয়েছে হলুদ। হলুদের মধ্যে থাকে অনেক উপকারী উপাদান। হলুদে থাকা নানা অ্যান্টিঅক্সিডেন্ট যে কোনো ধরনের প্রদাহ কমাতে সাহায্য করে। তাই গলা ব্যথা ও গলা খুসখসে ভাব দূর করে হলুদ। বিশেষজ্ঞরা বলছেন, এক্ষেত্রে গরম দুধের সঙ্গে সামান্য কাঁচা হলুদ খেয়ে নিন। গলা ব্যথার সমস্যায় আদা চা খুবই উপকারী।

আদায় থাকা অ্যান্টি অক্সিডেন্ট দ্রুত সারায় গলার যে কোনো সমস্যা। এ ছাড়াও চায়ে থাকে নানা উপকারী উপাদান। যা বহু সমস্যার করতে পারে সমাধান। সর্দি, কাশি, গলা ব্যথা ও গলার খুসখুসে ভাব দূর করতে আদা, গুড় ও জোয়ান হতে পারে দারুণ উপকারী।

এজন্য সামান্য গুড়ের সঙ্গে মিশিয়ে নিন আদা কুচি ও জোয়ান। দেখবেন সেরে যাবে গলার সব সমস্যা। গলা ব্যথা বা গলা খুসখুসের সমস্যা সমাধানে লবণ পানি খুবিই কার্যকরী। দুদিন তিনবেলা করে লবণ পানি গার্গল করলেও খুব দ্রুত সেরে যাবে গলা ব্যথা।

Comment using Facebook