বাগেরহাটে মাস্ক ব্যবহারে অনীহা: করোনা শনাক্তের হার ৫৪.৫৫%

0
64

শেখ আনিছুর রহমান, বাগেরহাট

বাগেরহাটে করোনা সংক্রমনের হার উদ্বেগজনকভাবে বৃদ্ধি পাচ্ছে।প্রতিদিনই আক্রান্ত হচ্ছেন অনেকে। গেল ২৪ ঘন্টায় ৮৮ জনের নমুনা পরীক্ষায় ৪৮ জনের শরীরে করোনার উপস্থিতি পাওয়া গেছে।পরীক্ষার হিসেবে করোনা শনাক্তের হার দাড়িয়েছে ৫৪ দশমিক ৫৫ শতাংশ। এ নিয়ে জেলায় এপর্যন্ত করোনা শনাক্তের সংখ্যা ৭ হাজার ৬৯৬ জন।

এ পর্যন্ত করোনায় আক্রান্ত হয়ে জেলায় মারা গেছে ১৪৪ জন। সুস্থ্য হয়েছেন ৬ হাজার ৯৮৪ জন। বিভিন্ন হাসপাতালে চিকিৎসাধীন আছেন ১৩ জন।বাকিরা বাসায় থেকে চিকিৎসা নিচ্ছেন। গেল এক সপ্তাহ ধরে করোনা সংক্রমণের হার শতকরা ৩২ থেকে ৫৪.৫৫ শতাংশের মধ্যে উঠানামা করছে। এর পরেও মানুষ স্বাস্থ্যবিধি মানছেনা।

মানুষ মাস্ক ছাড়া হরহামাশা ঘুরে বেড়াচ্ছে। মাস্ক না পরার কারণ হিসেবে মানুষের অজুহাতের শেষ নেই। বিভিন্ন এলাকা ও বাজার ঘাটে আসা বেশিরভাগ মানুষকে মাস্ক ছাড়াই দেখা যায়।

স্বাস্থ্যবিধির বালাইও নেই তাদের মাঝে।এর সাথে বিয়ে, বিভিন্ন সামাজিক,রাজনৈতিক ও ব্যবসায়িক অনুষ্ঠানে অতিরিক্ত জনসমাগমতো রয়েছেই। তবে স্বাস্থ্যবিধি প্রতিপালন করতে জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেটরা প্রতিদিন বিভিন্ন এলাকায় ভ্রাম্যমান আদালত পরিচালনা করছেন।মাস্ক ব্যবহার না করে স্বাস্থ্যবিধি লঙ্ঘন করার অপরাধে এক সপ্তাহে বেশ কয়েকজনকে অর্থদন্ড করেছে ভ্রাম্যমান আদালত।এর পরেও মাস্ক ব্যবহার করতে মানুষের অনিহা।

বাগেরহাট সদর উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. প্রদীপ বকসী জানান, করোনাভাইরাসের ধরণ ওমিক্রনের ধাক্কা লেগেছে বাগেরহাটে। একারণে দিনদিন সংক্রমণের মাত্রা বাড়ছে।সংক্রমণ রোধ করতে হলে সবাইকে এগিয়ে আসতে হবে।

Comment using Facebook