খুলনার বৃক্ষমেলায় প্রায় অর্ধ কোটি টাকার গাছের চারা বিক্রি

0
65

খুলনা ব্যুরো
খুলনায় ২২ দিনব্যাপী বৃক্ষমেলায় প্রায় ৪৯ লাখ টাকা মূল্যের ৪৪ হাজার গাছের চারা বিক্রি হয়েছে বলে জানিয়েছেন বিভাগীয় বৃক্ষরোপণ অভিযান ও বৃক্ষমেলা উদযাপন কমিটি। খুলনা বিভাগীয় বৃক্ষরোপণ অভিযান ও বৃক্ষমেলার সমাপনী আজ (শুক্রবার) বিকালে সার্কিট হাউস মাঠে মেলা প্রাঙ্গণে অনুষ্ঠিত হয়। এতে প্রধান অতিথি ছিলেন খুলনার বিভাগীয় কমিশনার মোঃ জিল্লুর রহমান চৌধুরী।

প্রধান অতিথি তাঁর বক্তৃতায় বলেন, নার্সারি হলো একধরণের শিল্প। এই শিল্পে অনেকের কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি হয়েছে এবং অনেকে স্বাবলম্বী হচ্ছেন। জনগণের ব্যাপক অংশগ্রহণের মাধ্যমে বৃক্ষরোপণ কর্মসূচিকে আরো বেগবান করতে হবে। আগের তুলনায় মানুষ এখন বেশি বৃক্ষ রোপণ করছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা বৃক্ষরোপণসহ প্রতিটি সেক্টরে গুরুত্ব দিচ্ছেন। তিনি বলেন, প্রধানমন্ত্রীর ঘোষণা অনুযায়ী এক ইঞ্চি জায়গাও খালি রাখা যাবে না। প্রতিটি পরিত্যাক্ত খালি জায়গায় গাছ লাগাতে হবে এবং ফসল উৎপাদন বৃদ্ধি করতে হবে।

একটি গাছ কাটলে কমপক্ষে তিনটি গাছ লাগাতে তিনি সকলের প্রতি আহবান জানান। খুলনার জেলা প্রশাসক মোঃ মনিরুজ্জামান তালুকদারের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন কেএমপি’র পুলিশ কমিশনার মোঃ মাসুদুর রহমান ভূঞা, বন সংরক্ষক মিহির কুমার দো এবং অতিরিক্ত পুলিশ সুপার মোঃ তানভীর আহমেদ। স্বাগত জানান বিভাগীয় বন কর্মকর্তা ড. আবু নাসের মোহসিন হোসেন। কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপপরিচালক মোঃ হাফিজুর রহমান এবং জেলা নার্সারি মালিক সমিতির সভাপতি এসএম বদরুল আলম রয়েল এসময় বক্তৃতা করেন। অনুষ্ঠানে প্রধান অতিথি স্টল প্রতিনিধিদের ক্রেস্ট ও সনদপত্র প্রদান করেন এবং বৃক্ষরোপণ অভিযান উপলক্ষ্যে আয়োজিত চিত্রাংকন ও রচনা প্রতিযোগিতায় বিজয়ী শিক্ষার্থীদের মাঝে পুরস্কার বিতরণ করা হয়।

Comment using Facebook