শৈলকুপায় সড়ক নির্মাণে নিম্নমানের সামগ্রী ব্যবহার

0
84

বিশেষ প্রতিনিধি, ঝিনাইদহ

ঝিনাইদহের শৈলকুপা উপজেলায় রাস্তা মেরামতে অত্যন্ত নিম্ন মানের নাম্বার বিহীন ইট ব্যবহারের অভিযোগ উঠেছে। উপজেলার ত্রিবেণী ইউনিয়নের পদমদী-ত্রিবেনী সড়ক থেকে রামচন্দ্রপুর পর্যন্ত প্রায় ৪ কিলোমিটার সড়ক মেরামতে অনিয়ম করা হচ্ছে বলে অভিযোগ করেছেন এলাকাবাসী। ইতোমধ্যে জনমনে তীব্র ক্ষোভ ও অসন্তুষ্ট বিরাজ করছে।

বিষয়টির প্রতিকার চেয়ে সংশ্লিষ্ট ঊর্ধ্বতন কর্তৃপক্ষের সুদৃষ্টি কামনা করেছেন এলাকাবাসী। গতকাল মঙ্গলবার (পহেলা ফেব্রুয়ারি) সরেজমিনে পদমদী-ত্রিবেনী সড়কে গ্যাস পাম্পের সামনে থেকে একাধিক কিলোমিটার এর সড়ক ঘুরে দেখা গেছে, সড়কের কাজে ব্যাপক অনিয়ম-দুর্নীতির করা হচ্ছে, ব্যবহৃত হচ্ছে খুবই নিম্ন মানের ইট এবং তা থেকে তৈরি হচ্ছে খোয়া।

এলাকাবাসী জানান, দীর্ঘ দিন সড়কের বেহাল দশার পর অবশেষে সড়ক মেরামতের কাজ শুরু হয়েছে কিন্তু সড়ক মেরামতে যে ইট ফেলা হয়েছে তা নাম্বার বিহীন নিম্ন মানের ইট। এখন বালি ও অন্যান্য উপকরণ আনা হয়নি, যে ইট দিয়ে খোয়া ভাঙ্গা হচ্ছে এবং রাস্তার দুই সাইডে দেয়া হচ্ছে তা দিয়ে রাস্তা পাকা করলে সড়ক বেশি দিন স্থায়ী হবে না।

আমরা সঠিক ভাবে সড়ক মেরামতের কাজ করা হোক এই দাবি করি। সড়কটি মেরামতের কাজ পেয়েছেন উপজেলার ত্রিবেনী ইউনিয়নের নিশ্চিন্তপুর গ্রামের মোঃ জালাল উদ্দীন নামের এক ঠিকাদার।

তারা আরও জানান, আমরা এলাকাবাসী ওই সমস্ত ইট দিয়ে রাস্তার কাজ করতে নিষেধ করলেও ঠিকাদারের শ্রমিকরা তা শুনছেন না। উল্টো আমাদের সাথে দুর্ব্যবহার করেছেন। বহুদিনের কাঙ্খিত রাস্তাটির মেরামতের কাজের মান ভালো না হলে আমরা বন্ধ করে দিতে বাধ্য হবো।

এই বিষয়ে ইটের মান কেমন জানতে চাওয়া হলে ঠিকাদারের শ্রমিকেরাও জানান, এখানে অধিকাংশ ভাগ নিম্ন মানের ইট তবে কিছু ভাল মানের ইট ও রয়েছে। এ বিষয়ে ঠিকাদার জালালের সঙ্গে একাধিক বার মুঠোফোনে যোগাযোগ করলে নানা অজুহাত দিয়ে বলেন তিনি ব্যস্ত আছেন পরে ফোন করেন।

Comment using Facebook