অভয়নগর হাসপাতালে সিভিল সার্জনের আকশ্মিক পরিদর্শন : হুশিয়ার করলেন ডাক্তারদের

0
51


স্টাফ রিপোর্টার
গত কয়েকদিন ধরে দক্ষিণ বঙ্গের জনপ্রিয় পত্রিকা দৈনিক নওয়াপাড়ায় অভয়নগর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের অব্যবস্থাপনা ও বিভিন্ন অনিয়মের সংবাদ প্রকাশিত হয়ে আসছিলো। তার মধ্যে নির্ধারিত সময়ে ডাক্তারদের চেম্বারে অনুপস্থিত, দালাল চক্রের দৌরত্ম, টেষ্ট বানিজ্যসহ বেশকিছু অভিযোগ ছিল উল্লেখযোগ্য। এরই প্রেক্ষিতে নড়েচড়ে বসে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স কর্তৃপক্ষ, নেওয়া হয় বেশকিছু ইতিবাচক সিদ্ধান্ত। যদিও হাসপাতালের সেবার মান নিয়ে এখনো প্রশ্ন রয়েছে রোগী সাধারণের মনে।

তবে হাসপাতালের বাস্তব চিত্র দেখতে গতকাল শনিবার সকালে আকশ্মিক হাসপাতাল পরিদর্শনে আসেন যশোর জেলা সিভিল সার্জন ডা. বিপ্লব কান্তি বিশ্বাস। এসময় তিনি হাসপাতালের বিভিন্ন ইউনিট ঘুরে দেখেন। খোঁজ খবর নেন হাসপাতালে ভর্তি রোগী সাধারনের। এছাড়াও সকল ডাক্তারদেরকে ডেকে দেওয়া হয় কড়া বার্তা। ভর্তি রোগীদের যাবতীয় স্বাস্থ্য পরিক্ষা হাসপাতালের প্যথলজী থেকে করার নির্দেশ দেন। ভর্তি রোগীকে হাসপাতালের বাইরে টেষ্ট করতে পাঠালে ঐ ডাক্তারের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে বলেও তিনি জানান। অপ্রয়োজনীয় কোন টেস্ট লিখলে ডাক্তারদের বিরুদ্ধে নেওয়া হবে কঠোর ব্যবস্থা। হাসপাতালে হঠাৎ পরিদর্শনের ব্যাপারে জানতে চাইলে সিভিল সার্জন ডা. বিপ্লব কান্তি বিশ্বাস দৈনিক নওয়াপাড়াকে জানান, অভিযোগ ছিল ডাক্তাররা সময়মত চেম্বারে আসেনা, হাসপাতালে দালালদের দৌরাত্ম, সিন্ডিকেট করে রোগীদের হয়রানী, যানবাহনের উৎপাত ও রোগীদের ভোগান্তি। এসব বিষয় দেখতে ও ডাক্তারদের সতর্ক করতে আজকের পরিদর্শন।

ভর্তি রোগীদের বাইরের প্যথলজি থেকে টেস্ট না করাতে এবং অপ্রয়োজনীয় টেস্ট না লিখতে নির্দেশ দিয়েছি। এক প্রশ্নের জবাবে তিনি বলেন, যদি কোন ডাক্তার রোগীদেরকে নির্দ্দিষ্ট প্যথলজী থেকে টেস্ট করাতে বাধ্য করে তবে তার বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা গ্রহণ করা হবে। এসময় উপস্থিত ছিলেন, উপজেলা স্বাস্থ্য পরিবার ও পরিকল্পনা কর্মকর্তা ডা. ওয়াহিদুজ্জামান, জেলা সিভিল সার্জন অফিসের প্রশাসনিক কর্মকর্তা আরিফুজ্জামান, ডা. আলিমুর রাজিব, মাহমুদুর রহমান রিজভী, ডা. স্বাগত দাস, ডা. মাহফুজুর রহমান সবুজ প্রমুখ।

Comment using Facebook