কোন আগুন কিভাবে নিভাতে হয়

0
65

নওয়াপাড়া ডেস্ক
অগ্নিকা-ে ভয়াবহ দুর্ঘটনার খবর নতুন নয়। চট্টগ্রামের সীতাকু- থেকে ১২ বছর আগের নিমতলীর ঘটনার ক্ষত এখনো ভুলতে পারেনি দেশ। তবে এসব অগ্নিকা-ে ক্ষয়ক্ষতির পরিমাণ বাড়ে বেশ কিছু কারণে। এর মধ্যে উল্লেখযোগ্য হচ্ছে, ফায়ার সার্ভিস কর্মীদের কাছে প্রয়োজনীয় সরঞ্জাম না থাকা, আগুন কোন ধরনের বা কিসের থেকে সূত্রপাত তা দ্রুত শনাক্ত করতে না পারা।

আগুন বিভিন্ন কারণে লাগতে পারে। ফায়ার সার্ভিস থেকে বলছে আগুনের পাঁচটি ধরন রয়েছে। যেমন- ১. সাধারণ পদার্থের আগুন ২. তেলের আগুন ৩. গ্যাসের আগুন ৪. ধাতব পদার্থের আগুন ৫. ইলেকট্রিক আগুন। আগুন লাগলে তৎক্ষণাত যে কাজগুলো করবেন- বাসা বা অফিস যেখানেই অগ্নিকা-ের সম্মুখীন হোন না কেন, প্রথমেই বিদ্যুতের মূল সুইচ ও গ্যাসের সংযোগ বন্ধ করতে হবে। সেই সঙ্গে নিকটস্থ ফায়ার সার্ভিস অফিসে খবর দিন। যেখানেই আগুন লাগুক, ভুলেও লিফট ব্যবহার করে বের হওয়ার চেষ্টা করবেন না।

সিঁড়ি দিয়ে নিচে যাওয়া সম্ভব না হলে ছাদে যাওয়ার চেষ্টা করুন। আগেই পানি দেওয়ার চেষ্টা করবেন না। আগে নিজে বা অন্যদের বের করার চেষ্টা করুন। আগুন নিয়ন্ত্রণের বাইরে চলে গেলে নিজে নিরাপদ স্থানে চলে যান এবং অন্যদের নিরাপদ আশ্রয়ে যেতে সাহায্য করুন। যদি শরীরে বা পোশাকে আগুন লেগেই যায়, তাহলে দৌড়াদৌড়ি করবেন না। শুয়ে পড়ুন ও গড়াগড়ি দিতে থাকুন যতক্ষণ না আগুন নিভে যায়। সম্ভব হলে আক্রান্ত ব্যক্তির গায়ে ভেজা কাঁথা বা কম্বল দিয়ে জড়িয়ে ধরুন। এতে আগুন দ্রুত নিভে যা

Comment using Facebook