যে ৫ কারণে ধূমপান ছাড়তে বলেন বিশেষজ্ঞরা

0
100

লাইফস্টাইল ডেস্ক

ধূমপান স্বাস্থ্যের জন্য ক্ষতিকর, তা জেনেও মানেন না অনেকেই। ধূমপানের কারণে ক্যানসার, হৃদরোগ, স্ট্রোক, ফুসফুসের রোগ, ডায়াবেটিস ও দীর্ঘস্থায়ী অবস্ট্রাকটিভ পালমোনারি ডিজিসি (সিওপিডি)সহ বিভিন্ন রোগের ঝুঁকি বাড়ে।

কেন বিশেষজ্ঞরা ধূমপান ছাড়তে বলেন? জেনে নিন ৫টি বিষয়->> ধূমপান সরাসরি ফুসফুসকে প্রভাবিত করে। এটি শ্বাসনালি ও ফুসফুসের ছোট বায়ু থলির (অ্যালভিওলি) ক্ষতি করে। >> প্রজনন স্বাস্থ্যেরও ক্ষতি করে ধূমপান। তামাক সেবন গর্ভাবস্থায় ও সন্তান ধারণের সমস্যা বাড়ায়। আবার গর্ভাবস্থায় তামাকের ব্যবহার শিশুর ফুসফুস ও মস্তিষ্কের ক্ষতি করে। >> স্বাদ ও গন্ধের অনুভূতি আরও উন্নত হবে, যদি আপনি ধূমপান ছেড়ে দেন। ধূমপানের কারণে শরীরে প্রদাহ হয় ফলে স্বাদ ও গন্ধের রিসেপ্টর ফুলে যায়। >> ধূমপান শারীরিক কার্যকলাপের উপর দীর্ঘমেয়াদী প্রভাব ফেলে। যখন কেউ ধূমপান করে তখন হৃৎপি-, ফুসফুস ও পেশি কম অক্সিজেন পায়।

ফলে শারীরিক সুস্থতা কমে যায়। >> ধূমপানের প্রভাব শুধু ধূমপায়ীদেরই নয় পরোক্ষ ধূমপায়ীদের উপরও প্রভাব ফেলে। প্রাপ্তবয়স্করা যারা পরোক্ষ ধূমপানের সংস্পর্শে আসে তাদেরও নানা ধরনের স্বাস্থ্য সমস্যা দেখা দেয়। এসব কারণেই চিকিৎসকরা ধূমপান ছাড়ার পরামর্শ দেন।

Comment using Facebook