ডেনমার্কের ক্রাউন প্রিন্সেসের বাংলাদেশের দক্ষিণ-পশ্চিমাঞ্চলের উপকূলীয় এলাকা পরিদর্শন

0
44

সাতক্ষীরা সংবাদদাতা

ডেনমার্কের রাজকুমারী ক্রাউন প্রিন্সেস মেরি এলিজাবেথ ডোনাল্ডসন তিনদিনের রাষ্ট্রীয় সফরের শেষ দিনে গতকাল (বুধবার) সাতক্ষীরা জেলার শ্যামনগর উপজেলার উপকূলীয় এলাকা পরিদর্শন করেন।

এ সময় তিনি জলবায়ু পরিবর্তনজনিত অভিঘাতের শিকার জনগোষ্ঠীর সাথে মতবিনিময় করেন। ক্রাউন প্রিন্সেস প্রথমে কুলতলী গ্রাম পরিদর্শনে যান, গ্রামের পথ ধরে তিনি প্রায় আধা ঘন্টা পায়ে হাটেন এবং সেখানকার স্থানীয় বাসিন্দাদের সাথে কথা বলেন।

জলবায়ু পরিবর্তনের ফলে তাদের জীবনে কি ধরনের পরিবর্তন এসেছে, কি ধরনের চ্যালেঞ্জ মোকাবেলা করতে হচ্ছে ইত্যাদি বিষয়ে খোঁজ-খবর নেন। সাধারণ জনগোষ্ঠীর সাথে কথা বলা শেষে ক্রাউন প্রিন্সেস নিকটবর্তী একটি বহুমুখী সাইক্লোন শেল্টার পরিদর্শনে যান এবং ঘূর্ণিঝড়য়ের সময় এটি কিভাবে ব্যবহার করা হয়, এর ব্যবস্থাপনা কিভাবে হয় ইত্যাদি বিষয়ে ধারণা নেন। পরে ক্রাউন প্রিন্সেস তার সফরসঙ্গীদের সাথে নিয়ে বেড়িবাঁধে যান এবং পায়ে হেঁটে সেখানে বসবাসরত জনগোষ্ঠীর সাথে কথা বলে কিভাবে তারা জলবায়ু পরিবর্তনজনিত প্রাকৃতিক দুর্যোগের ফলে ক্ষতিগ্রস্ত হচ্ছেন, কি ধরনের ঝুঁকির সম্মুখীন হচ্ছেন ইত্যাদি বোঝার চেষ্টা করেন। স্থানীয় একটি রিসোর্টে মধ্যাহ্নভোজ শেষে ক্রাউন প্রিন্সেস সুন্দরবন ভ্রমণে যান।

কলাগাছিয়া ইকো-টুরিজম সেন্টারে তিনি বনবিভাগের কর্মীদের সাথে মতবিনিময় করেন। হেঁটে হেঁটে সুন্দরবন দেখার সময় তিনি সুন্দরবনের জীববৈচিত্র্য, প্রাকৃতিক দুর্যোগ মোকাবেলায় এই বনের ভূমিকা, লবণাক্ত পানির প্রভাব ইত্যাদি বিষয়ে ধারণা লাভ করেন। পরে বিকালে ক্রাউন প্রিন্সেস হেলিকপ্টারযোগে ঢাকার উদ্দেশ্যে শ্যামনগর ত্যাগ করেন।

Comment using Facebook