বঙ্গবন্ধু শেখ মুজিব ভ্রাম্যমাণ রেল জাদুঘর উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী

0
130

নওয়াপাড়া ডেস্ক

রাজধানীর কমলাপুর রেল স্টেশনে বঙ্গবন্ধু শেখ মুজিব ভ্রাম্যমাণ রেল জাদুঘর উদ্বোধন করা হয়েছে। গতকাল বুধবার দুপুরে গণভবন থেকে উদ্বোধনী অনুষ্ঠানে ভার্চুয়ালি যুক্ত হয়ে এ জাদুঘর উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

এসময় রেলমন্ত্রী নূরুল ইসলাম সুজন, মার্কিন রাষ্ট্রদূত পিটার ডি হাস, রেল মন্ত্রণালয়ের স্থায়ী কমিটির সভাপতি এবিএম ফজলে করিম চৌধুরীসহ রেল মন্ত্রণালয়ের বিভিন্ন স্তরের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

রেলওয়ে সূত্র জানায়, একটি মিটারগেজ ও একটি ব্রডগেজ রেল কোচের ভেতরে প্রস্তুত করা হয়েছে দেশের প্রথম ভ্রাম্যমাণ জাদুঘর ‘বঙ্গবন্ধু ভ্রাম্যমাণ রেল জাদুঘর’। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উপলক্ষে তার প্রতি সম্মান জানাতেই ব্যতিক্রমী এ উদ্যোগ নেওয়া হয়েছে।

দেশের বিস্তীর্ণ রেল নেটওয়ার্কের মাধ্যমে বঙ্গবন্ধুর সংগ্রামী জীবন, জীবনাদর্শ, জাতির জন্য তার অনন্য ত্যাগ ও অবদানকে শহর থেকে গ্রামের প্রত্যন্ত অঞ্চলে পৌঁছে দেওয়া এবং নতুন প্রজন্মের কাছে তুলে ধরতেই ব্যতিক্রমী এ উদ্যোগ। এখানে তুলে ধরা হয়েছে বঙ্গবন্ধুর শৈশব থেকে পর্যায়ক্রমে তার ছাত্রজীবন, রাজনীতির হাতেখড়ি, মানুষের অধিকার আদায়ের সংগ্রামে নিজের জীবনকে উৎসর্গ করার মাধ্যমে গণমানুষের প্রাণের নেতা হয়ে ওঠা, ৫২-এর ভাষা আন্দোলনের অন্যতম সংগঠক, অধিকার আদায়ের সংগ্রামে অবর্ণনীয় নির্যাতন, ৫৪-এর যুক্তফ্রন্ট, মিথ্যা মামলা ও কারাভোগ, স্বাধীন বাংলাদেশের স্বপ্নদ্রষ্টা হিসেবে তৎকালীন পাকিস্তান সরকারের বিরুদ্ধে আপসহীন সংগ্রামের ইতিহাস। অপর পাশের দেয়ালের ছয়টি ভাগে রয়েছে দুর্বার পথচলা, নিপীড়িতের কা-ারি, এক নতুন স্বাধীন বাংলাদেশের স্বপ্ন, মুক্তি, সংগ্রাম আর স্বাধীনতার কথা, স্বপ্নগড়ার দিনগুলো, যে আলো নেভেনি আজও এমন শিরোনামে শিল্প প্রদর্শনী।

এতে বাঙালি জাতির মুক্তির সনদ ৬৬-এর ঐতিহাসিক ছয় দফা, ৬৯-এর গণঅভ্যুত্থান ও জাতির গৌরবোজ্জ্বল ১৯৭১-এর মহান মুক্তিযুদ্ধের মাধ্যমে কাক্সিক্ষত স্বাধীনতা অর্জনের প্রধান নায়ক হিসেবে রয়েছে বঙ্গবন্ধুর অবদানের তথ্যচিত্র।

Comment using Facebook