দক্ষিণাঞ্চলে জলবায়ু পরিবর্তনের বিরুপ প্রভাব, হুমকির মুখে মানুষের জীবন-জীবিকা

0
29

পাইকগাছা (খুলনা) সংবাদদাতা

জলবায়ু পরিবর্তনের বিরুপ প্রভাবে হুমকির মুখে পড়েছে উপকূলীয় পাইকগাছার মানুষের জীবন-জীবিকা। নদ-নদী ও বেশিরভাগ সরকারি খাল ভরাট হয়ে যাওয়ায় সৃষ্টি হচ্ছে জলাবদ্ধতা।

এতে প্রতিবছর যুক্ত হচ্ছে নতুন নতুন এলাকা। বেড়েছে লবণাক্ততা, ফলে হ্রাস পেয়েছে কৃষি ফসল উৎপাদন, বিলুপ্ত হয়েছে বিভিন্ন প্রজাতির দেশীয় মাছ, তীব্র সংকট দেখা দিয়েছে সুপেয় পানির।

কর্মসংস্থানের অভাবে প্রতিবছর হাজার হাজার মানুষ মাইগ্রেশন হচ্ছে। জলবায়ু পরিবর্তনের বিরূপ প্রভাবের কারণে মানুষের জীবনযাত্রার মান বাড়াতে প্রয়োজন জাতীয় এবং স্থানীয় সহ সকল উন্নয়ন পরিকল্পনায় জলবায়ু প্রতিরোধ ও সহনশীল বিষয়কে অগ্রাধিকার দিয়ে পদক্ষেপ গ্রহণ এবং তা বাস্তবায়ন করা।

সূত্র অনুযায়ী, গত দুই দশকেরও বেশি সময় জলবায়ু পরিবর্তনের বিরূপ প্রভাব পড়েছে উপকূলীয় অঞ্চলের সাধারণ মানুষের জীবনযাত্রা সহ সকল ক্ষেত্রে। ইতোমধ্যে অত্র এলাকার ঐতিহ্যবাহী কপোতাক্ষ নদ এবং শিবসার আংশিক ভরাট হয়ে গিয়েছে। এর ফলে দীর্ঘদিন বিচ্ছিন্ন রয়েছে নৌ-পথের যোগাযোগ ব্যবস্থা। একটা সময় ছিল যখন দক্ষিণ উপকূলীয় অঞ্চলের মানুষের যাতায়াত ও মালামাল পরিবহনে অন্যতম মাধ্যম ছিল নৌ-পথ। গত এক দশকেরও বেশি সময় পাইকগাছার সাথে খুলনা সহ অন্যান্য স্থানের নৌ-যোগাযোগ বন্ধ হয়ে গেছে।

ফলে বিশেষ করে মালামাল পরিবহনে দুর্ভোগ এবং পরিবহন খরচ বেড়েছে। এছাড়া অত্র উপজেলার ১০টি ইউনিয়ন ও ১টি পৌরসভার যে সকল সরকারি খাল ছিল সেসব বেশিরভাগ খাল ইতোমধ্যে ভরাট হয়ে সমতল ভূমিতে পরিণত হয়েছে। ফলে পানি সরবরাহ ব্যবস্থা বিঘিœত হওয়ায় প্রতিবছর জলাবদ্ধতা সৃৃষ্টি ও প্লাবিত হচ্ছে নতুন নতুন এলাকা। নদী ও খালে মাছ ধরে জীবিকা নির্বাহ করতো এমন অসংখ্য পরিবার পেশা পরিবর্তন করতে বাধ্য হয়েছে। অনেকেই আবার বেকার হয়ে পড়েছে। বেড়েছে লবণাক্ততা। ফলে প্রকৃতি থেকে হারিয়ে গিয়েছে। বিভিন্ন ধরণের গাছ-পালা ও দেশীয় মাছের প্রজাতি। সবচেয়ে বেশি প্রভাব ফেলেছে কৃষি এবং জনস্বাস্থ্যের উপর। প্রতিটি ইউনিয়নেই রয়েছে সুপেয় পানির তীব্র সংকট। প্রত্যন্ত এলাকার মানুষ পুকুর ও জলাশয়ের পানি পান করছে। হ্রাস পেয়েছে কৃষি ফসল উৎপাদন।

ইতোমধ্যে লবণ সহিষ্ণু বিভিন্ন জাত উদ্ভাবন হলেও লবণাক্ততার কারণে প্রতিবছর আমন এবং বোরো মৌসুমে হাজার হাজার হেক্টর জমি ফসল উৎপাদন না করে পতিত রাখা হয়। কর্মসংস্থানের অভাবে প্রতিবছর হাজার হাজার মানুষ কাজের সন্ধানে প্রতিবেশী দেশ ভারত সহ দেশের বিভিন্ন স্থানে মাইগ্রেশন হচ্ছে। এতে সামাজিক ও পারিবারিক সম্প্রীতির উপর পড়ছে বিরুপ প্রভাব। প্রায় সকল ক্ষেত্রেই জলবায়ু পরিবর্তনের বিরুপ প্রভাব পড়েছে। যার কারণে হুমকির মুখে রয়েছে উপকূলীয় জনপদের মানুষের জীবনযাত্রা।

উপকূলীয় এ জনপদের মানুষের সুন্দর জীবন যাপন সহ জীবনযাত্রার মান বাড়াতে প্রয়োজন সকল উন্নয়ন পরিকল্পনায় জলবায়ু পরিবর্তন প্রতিরোধ জনিত বিষয়গুলিকে অগ্রাধিকার দিয়ে সে মোতাবেক পরিকল্পনা গ্রহণ বাস্তবায়ন করা।

Comment using Facebook