মোংলা এলাকায় প্রতিদিন পাচার হচ্ছে সুন্দরবনের গাছ

0
112

এইচ.এম, দুলাল মোংলা (বাগেরহাট)

প্রতিদিন মোংলা এলাকায় সুন্দরবনের গাছ পাচার হচ্ছে। উজাড় হচ্ছে সুন্দরবন। প্রশাসন একটু সুদৃষ্টি দিলে সুন্দরবন থেকে পাচার হওয়া কর্তন নিষিদ্ধ সুন্দরী, কাঁকড়া ও গরান গাছ উদ্ধার করেছে বনবিভাগ। রবিবার মোংলার কানাইনগর এলাকা থেকে এই গাছ উদ্ধার করে বনবিভাগের ঢাংমারী ষ্টেশনে নেয়া হয়েছে।

পূর্ব সুন্দরবনের ঢাংমারী ষ্টেশন কর্মকর্তা মোঃ সামানুল কাদির জানান, গোপন সংবাদের ভিত্তিতে মোংলার চাঁদপাই ইউনিয়নের কানাইনগর গুচ্ছগ্রাম এলাকা থেকে এই গাছ উদ্ধার করা হয়।

উদ্ধারকৃত গাছের মধ্যে সুন্দরবনের কর্তন নিষিদ্ধ সুন্দরী, কাঁকড়া ও গরান গাছ রয়েছে। পরিত্যাক্ত একটি ঘর ও পুকুর থেকে উদ্ধার হওয়া গাছের পরিমাণ জানাতে পারেনি বনবিভাগের এ কর্মকর্তা। তিনি বলেন, গাছগুলো সেখান থেকে উদ্ধার করে ট্রলারে করে ষ্টেশন অফিসে আনা হয়েছে।

রাত হয়ে যাওয়ায় সেগুলো ট্রলার হতে নামানো হয়নি। সোমবার সকালে নামিয়ে গণনা ও ওজন করে সঠিক পরিমাণ বলা যাবে। উদ্ধারকৃত এসবের মধ্যে সুন্দরী, কাকড়া ও গরান গাছ রয়েছে। তবে তার বেশির ভাগই জ্বালানী কাঠ।

তিনি আরো বলেন, সুন্দরবনের কর্তন নিষিদ্ধ এ সকল গাছ কে বা কারা কোথা থেকে কেটেছে ও পাচার করেছে তার তদন্ত শেষে সংশ্লিষ্টদের বিরুদ্ধে বন আইন অনুযায়ী প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া হবে।

Comment using Facebook