শিরোমণি বন্ধকৃত মিল সাড়ে ৫ বছর পর চালু : ঈদের পূর্বে পবে বোনাস

0
27

খানজাহান আলী থানা সংবাদদাতা

শিরোমণি শিল্পাঞ্চলের বন্ধকৃত জুট স্পিনার্স দীর্ঘ প্রায় সাড়ে পাঁচ মাস মালিকানা জাটিলতায় বন্দ থাকার পর ঈদের পর চালু হতে যাচ্ছে এই লক্ষে চলছে মিলের মেইনটেনেন্সের কাজ। শ্রম দপ্তর. মালিক পক্ষ এবং শ্রমিকদের ত্রি-পক্ষিয় বৈঠকের সিদ্ধান্ত অনুযায়ী আসছে ঈদের পূর্বেই দেওয়া হবে শ্রমিক-কর্মচারীদের বোনাস।

মিল চালু এবং ঈদের পূর্বে শ্রমিক কর্মচারীদের ঈদ বোনাস প্রদানের ঘোষনায় গতকাল শ্রমিকদের এক মতবিনিময় সভায় ত্রি-পক্ষিয় বৈঠকের সিদ্ধান্ত বাস্তবায়ন হতে যাওয়ায় শ্রমিকরা সন্তোষ প্রকাশ করেছেন।

মিলের সিবিএ নেতৃবৃন্দের সুত্রে জানাগেছে, শিরোমণি শিল্পাঞ্চলের এক সময়ের লাভজনক প্রতিষ্ঠান জুট স্পিনার্সের মালিক শামছুল হকের মৃত্যুর পর মিলটি পরিচালনার দায়িত্বে আসে মালিকের ছেলে শামছুজ্জোহা। কিন্তু মিলটির মালিকানা জটিলতায় ২০১৬ সালের ৩০জুন লাভজনক এই প্রতিষ্ঠানটি হঠাৎ করে বন্ধ হয়ে যায়। বন্ধ মিল চালুর দাবিতে রাস্তায় নেমে আন্দোলন সংগ্রাম শুরু করে মিলের শতশত শ্রমিক-কর্মচারী।

দীর্ঘ আন্দোলন সংগ্রামের পর সম্প্রতি শ্রম দপ্তর, মিল মালিক পক্ষ এবং শ্রমিক প্রতিনিধি ত্রি-পক্ষিয় বৈঠক করেন। দীর্ঘ প্রায় সাড়ে ৫ বছর বন্ধ থাকার পর সম্প্রতি ত্রি-পক্ষিয় বৈঠকের সিন্ধান্ত অনুযায়ী মিলের মেইনটেনেন্সের কাজ চালু করা হয়েছে। প্রস্তুতি চলছে মিলটি উৎপাদন কার্যক্রম শুরু করার জন্য। মিলের সিবিএ’র সাবেক সহ-সভাপতি শাহ মনিরুল ইসলাম বলেন, শিরোমনি জুট স্পিনার্স একটি লাভজনক প্রতিষ্ঠান। এটি মালিকানা জটিলতায় দীর্ঘদিন বন্ধ থাকার পর অবশেষে ত্রি-পক্ষিয় বৈঠকের সিদ্ধান্ত অনুযায়ী ঈদের পুর্বে আগামী ২৭ এপ্রিল ঈদ বোনাস প্রদান করার কথা রয়েছে এবং মিলটি ঈদের পরেই চালুর লক্ষে মিলের মেইনটেনেন্সের কাজ চলমান রয়েছে। তিনি বলেন মিলের শ্রমিক ও তাদের পরিবার পরিজন অধির অপেক্ষায় রয়েছে মিলটি চলু হবে এবং তাদের বকেয়া পাওনা পরিশোধ করে মিলটি পূর্বের মতো সুষ্ট ও সুন্দর ভাবে পরিচালিত হবে। এদিকে মিলের উৎপাদন প্রক্রিয়া চালুর লক্ষে মিলের মেইনটেনেন্স কাজ চালু হওয়ায় এবং ঈদের পূর্বেই তাদের মুজুরী ও ঈদ বোনাস প্রদানের ঘোষনায় শুক্রবার সকাল ১০টায় আটরা গিলাতলা ইউনিয়ন পরিষদের হল রুমে শ্রমিকরা এক মতবিনিময় সভা করেন। মতবিনিময় সভায় প্রধান অতিথি ছিলেন আটরা গিলাতলা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আলহাজ্জ শেখ মনিরুল ইসলাম। বিশেষ অতিথি ছিলেন বীর মুক্তিযোদ্ধা ও মহানগর আওয়ামী লীগের সদস্য স.ম রেজওয়ান আলী। প্রবীণ শ্রমিক নেতা আবু তালেবের সভাপতিত্বে এবং সিবিএ’র সাবেক সহ-সভাপি শাহ মনিরুল ইসলামের সঞ্চালনায় মতবিনিময় সভায় বক্তৃতা করেন, সিবিএ’র সাবেক সহ-সভাপতি শেখ আসাদুজ্জামান আসাদ, ইকরাম কাগজী, সাবেক সাংগঠনিক সম্পাদক আল মামুন, শ্রমিক নেতা মো. ইকবাল. গোলাম সারোয়ার, খায়রুল হোসেন, সলেমান, আলাউদ্দিন, ইমরান বিশ^াস, মো. আনছার আলী, মিজানুর রহমান, আহসান হোসেন প্রমুখ নেতৃবৃন্দ। সভায় শ্রমিক নেতৃবৃন্দ মিল চালুর প্রক্রিয়া দৃর্শমান হওয়ায় এবং ঈদের পূর্বে ঈদ বোনাসসহ পাওয়া পরিশোধের আশ^াসে সন্তোষ প্রকাশ করে সংশ্লিষ্ট সকলকে ধন্যবাদ জানান।

Comment using Facebook