ডুমুরিয়ায় সড়কের কার্পেটিং কাজ পরিদর্শনে এমপি: মান নিয়ে অসন্তোষ

0
87

খুলনা সংবাদদাতা

খুলনা জেলার ডুমুরিয়া উপজেলার কাঁঠালতলা বাজার থেকে মাগুরখালী ইউনিয়ন পরিষদ সড়কের ৩.৭০ কিলোমিটার কার্পেটিং কাজে নিম্ন মানের উপকরণ ব্যবহার ও নানা অনিয়মের অভিযোগ উঠায় স্থানীয় সংসদ সদস্য নারায়ন চন্দ্র চন্দ গতকাল সোমবার সকালে সরেজমিনে কাজ পরিদর্শন করেন।

এ সময় তিনি কাজের গুনগত মান দেখে অসন্তোষ প্রকাশ করে শিডিউল মোতাবেক দ্রুত কাজ সম্পন্ন করতে সংশ্লিষ্টদের নির্দেশ দেন।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, চলতি অর্থ বছরে গ্রামীণ সড়ক মেরামত ও সংরক্ষণ প্রকল্পের আওতায় ডুমুরিয়ায় উপজেলার কাঁঠালতলা বাজার আরএইচডি-কপিলমুনি জিসি ভায়া শিবনগর বাজার এন্ড মাগুরখালী ইউপি সড়কের ডুমুরিয়া অংশের কদমতলা বাজার হতে শিবনগর বাজার পর্যন্ত ৩.৭০ কিলোমিটার কাজ শুরু করে রাকা এন্ড রফিকুল জেভি নামে একটি ঠিকাদারী প্রতিষ্ঠান। যার প্রাক্কলিত ব্যয় ধরা হয়েছে ১ কোটি ৭০লাখ ৩৮ হাজার ৯১৯ টাকা। কিন্ত কাজের শুরুতে ঠিকাদারী প্রতিষ্ঠানের বিরুদ্ধে নিম্ন মানের ইট, খোয়া ব্যবহার এবং কার্পেটিং এর তুলে ফেলা পিচসহ অন্যান উপকরণ ব্যবহারের অভিযোগ ওঠে।

কিন্ত ঠিকাদারী প্রতিষ্ঠান প্রভাব খাটিয়ে এলাকার মানুষের অভিযোগ কর্ণপাত না করে স্বেচ্ছাচারিমূলক ভাবে কাজ চালিয়ে যেতে থাকে। স্থানীয় এলাকাবাসীর সাথে কথাবলে জানা যায়, গত বছর শেষের দিকে কাজ শুরু হলে নি¤œমানের পুরাতন ইটের খোয়া এবং কার্পেটিং এর রাবিশ দিয়ে রাস্তা সংস্কার কাজ শুরু করে ঠিকাদারী প্রতিষ্ঠান। রাস্তায় বিটুমিন দেয়ার আগে রাস্তার ধুলাবালি পরিস্কার এবং পরিমান মত প্রাইম কোট না দিয়ে তার উপর কার্পেটিং করা হচ্ছে। বিষয়টি নিয়ে এলাকার সাধারণ মানুষের অভিযোগের প্রেক্ষিতে স্হানীয় সংসদ সদস্য নারায়ন চন্দ্র চন্দ গত রোববার উপজেলা প্রকৌশলীকে রাস্তার কাজ সাময়িক ভাবে বন্ধ রাখার নির্দেশ দিয়ে আজ সোমবার সরেজমিনে কাজের মান পরিদর্শনে যান। এ সময়ে সেখানে উপস্থিত ছিলেন স্হানীয় সরকার প্রকৌশল অধিদপ্তর খুলনার নির্বাহী প্রকৌশলী মোঃ কামরুজ্জামান, ডুমুরিয়া উপজেলা প্রকৌশলী মোঃ রবিউল ইসলাম প্রমূখ।

এ বিষয়ে স্হানীয় সংসদ সদস্য নারায়ন চন্দ্র চন্দ বলেন, কিছু কিছু স্হানে কাজের মান বেশ খারাপ পরিলক্ষিত হয়েছে। যে কারণে ওই সকল স্থানসহ সামগ্রীক ভাবে রাস্তার অসাপ্ত কাজের মান যাতে ভাল হয় সেদিকে নজর দিতে সংশ্লিষ্টদের নির্দেশ দিয়েছি।

Comment using Facebook