ডুমুরিয়ায় সড়কের কার্পেটিং কাজে অনিয়ম: এমপি’র নির্দেশে কাজ বন্ধ

0
27

ডুমুরিয়া সংবাদদাতা

খুলনা জেলার ডুমুরিয়া উপজেলার কাঁঠালতলা বাজার থেকে মাগুরখালী ইউনিয়ন পরিষদ সড়কের ৩.৭০ কিলোমিটার কার্পেটিং কাজে নিম্ম মানের উপকরণ ব্যবহার ও নানা অনিয়মের অভিযোগ উঠায় স্থানীয় সংসদ সদস্য নারায়ন চন্দ্র চন্দ কাজ বন্ধ রাখতে নির্দেশ দিয়েছেন।

সংশ্লিষ্ট সূত্রে ও গতকাল রোববার সরেজমিনে যেয়ে জানা গেছে, চলতি অর্থ বছরে গ্রামীণ সড়ক মেরামত ও সংরক্ষণ প্রকল্পের আওতায় ডুমুরিয়ায় উপজেলার কাঁঠালতলা বাজার আরএইচডি-কপিলমুনি জিসি ভায়া শিবনগর বাজার এন্ড মাগুরখালী ইউপি সড়কের ডুমুরিয়া অংশের কদমতলা বাজার হতে শিবনগর বাজার পর্যন্ত ৩.৭০ কিলোমিটার কাজ শুরু করে রাকা এন্ড রফিকুল জেভি নামে একটি ঠিকাদারী প্রতিষ্ঠান। যার প্রাক্কলিত ব্যয় ধরা হয়েছে ১ কোটি ৭০লাখ ৩৮ হাজার ৯১৯ টাকা।

কিন্ত কাজের শুরুতে ঠিকাদারী প্রতিষ্ঠানের বিরুদ্ধে নিম্ম মানের ইট, খোয়া ব্যবহার এবং কার্পেটিং এর তুলে ফেলা পিচসহ অন্যান উপকরণ ব্যবহারের অভিযোগ ওঠে। কিন্ত ঠিকাদারী প্রতিষ্ঠান প্রভাব খাটিয়ে এলাকার মানুষের অভিযোগ কর্ণপাত না করে স্বেচ্ছাচারি মূলক ভাবে কাজ চালিয়ে যেতে থাকে। গতকাল রোববার সরজমিনে যেয়ে দেখা গেছে এবং স্থানীয় এলাকাবাসীর সাথে কথাবলে জানা গেছে, গত বছর শেষের দিকে কাজ শুরু হলে নিম্মমানের পুরাতন ইটের খোয়া এবং কার্পেটিং এর রাবিশ দিয়ে রাস্তা সংস্কার কাজ শুরু করে ঠিকাদারী প্রতিষ্ঠান। রাস্তায় বিটুমিন দেয়ার আগে রাস্তার ধুলাবালি পরিস্কার এবং পরিমান মত প্রাইম কোট না দিয়ে তার উপর বিটুমিন দেয়া হচ্ছে। এ বিষয়ে কথা হয় মাগুরখালী গ্রামের ভ্যান চালক আব্দুর রাজ্জাকের সাথে তিনি জানান, নতুন রাস্তা যেভাবে তৈরী হচ্ছে তার চেয়ে আগের রাস্তা অনেক ভাল ছিল। এহন ভ্যানের চাকার সাথে পিচ উঠে যাচ্ছে। এ বিষয়ে বারুইকাঠী গ্রামের বাসিন্দা গৌরী রাণী বালা বলেন, রাস্তা যা করেছে তাতে গরু ছাগলের খুরের সাথে পিচ উঠে যাচ্ছে।

এ বিষয়ে উপজেলা প্রকৌশলী মোঃ রবিউল ইসলাম বলেন, কাজে অনিয়মের কথা জানতে পেরে ঠিকাদারকে সতর্ক করে শিডিউল অনুযায়ী কাজ করতে বলা হয়েছে। স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তর খুলনার নির্বাহী প্রকৌশলী মোঃ কামরুজ্জামান জানান, রাস্তার কাজে অনিয়মের অভিযোগে স্হানীয় সংসদ সদস্যের নির্দেশে ঠিকাদারকে কাজ বন্দ রাখতে বলা হয়েছে। এ বিষয়ে স্থানীয় সংসদ সদস্য নারায়ন চন্দ্র চন্দ বলেন, এলাকাবাসীর কাছ থেকে রাস্তা সংস্কার কাজে নিম্ম মানের উপকরণ ব্যবহার ও অনিয়মের অভিযোগ পেয়ে কাজ বন্ধ রাখার জন্য ডুমুরিয়া উপজেলা প্রকৌশলীকে নির্দেশ দেয়া হয়েছে।

Comment using Facebook