শরীরে যে ৫ লক্ষণ দেখলেই ব্যায়াম করা জরুরি

0
93

লাইফস্টাইল ডেস্ক

সুস্বাস্থ্যের জন্য ব্যায়াম বা শরীরচর্চা করার বিকল্প নেই। শিশু থেকে প্রাপ্তবয়স্ক সবারই দিনে অন্তত ৪৫ মিনিট থেকে একঘণ্টা শারীরিক কসরত করা জরুরি। না হলে এই শহুরে জীবনে কম বয়সেই ভুগতে হয় নানা রোগে।

কর্মব্যস্ততার খাতিরে অনেকেই শরীরচর্চার সময় পান না। আবার অনেকেই শরীরচর্চার গুরুত্বকে প্রাধান্য দেন না। এ কারণেই অল্প বয়সেই শরীরে দেখা দেয় দীর্ঘমেয়াদী কঠিন সব রোগ। সুস্থ থাকতে হলে সবাইকেই ব্যায়াম করতে হবে। তবে এরই মধ্যে যাদের শরীরে বেশ কিছু লক্ষণ দেখা দিয়েছে, তারা আর সময় নষ্ট করবেন না। দ্রুত তাদেরকে শরীরচর্চা করতে হবে, নইলে হহতে পারে বিপদ।

চলুন তবে জেনে নেওয়া যাক কী কী লক্ষণ দেখা দিলে অবশ্যই ব্যায়াম করতে হবে-বয়সের কারণে ত্বকে সামান্য বদল আসতেই পারে। তবে বিশেষজ্ঞরা বলছেন, কম বয়সেও যদি মুখে বলিরেখা, ত্বক কুঁচকে যাওয়া ইত্যাদি সমস্যা দেখা দেয় তাহলে শরীরের প্রতি যতœবান হতে হবে।

এই সমস্যা সমাধানে আপনাকে অবশ্যই শুরু করতে হবে ব্যায়াম। হাই ব্লাডপ্রেশারের সমস্যায় সব বয়সের মানুষই কমবেশি ভোগেন। রক্তচাপ বেড়ে যাওয়ার এই সমস্যা কিন্তু সাধারণ কোনো রোগ নয়। এক্ষেত্রে সঠিক জীবনযাপন না করলে হার্টের অসুখ, স্ট্রোকের মতো গুরুতর রোগ হতে পারে।

বিভিন্ন গবেষণায় দেখা গেছে, ব্লাডপ্রেশার কমাতে পারে নিয়মিত এক্সারসাইজ। তাই আজই শুরু করে দিন। ডায়াবেটিসের সমস্যা এখন প্রায় প্রতিটি ঘরেই। আর এই রোগ নিয়ন্ত্রণে রাখার অন্যতম উপায় হলো শরীরচর্চা।বিশেষজ্ঞরাও বারবার ডায়াবেটিস রোগীদেরকে শরীরচর্চার পরামর্শ দিয়ে থাকেন। আপনারও যদি ডায়াবেটিস ধরা পড়ে তাহলে সময় নষ্ট না করে দ্রুত ব্যায়াম শুরু করুন।

গবেষণায় দেখা গেছে, শরীরে ইনসুলিনের কার্যকারিতা বাড়াতে পারে এক্সারসাইজ। তাই শরীরচর্চা ও সঠিক খাবার গ্রহণের মাধ্যমে সহজেই এই রোগ নিয়ন্ত্রণে রাখা যায়। হঠাৎই শরীরে ক্লান্তি ভর করা মোটেও ভালো লক্ষণ নয়। বিভিন্ন রোগের উপসর্গ হতে পারে ক্লান্তি। এক বা দুদিন শরীরে ক্লান্তি নামতেই পারে, তাই বলে সব সময়ই যদি এমন অনুভূতি হয় তাহলে দুশ্চিন্তার বিষয়।

এমন সমস্যা থাকলে আজ থেকেই শুরু করুন ব্যায়াম। এতে করে শরীরে মিলবে অ্যানার্জি। ক্লান্তিও দূরে পালাবে। শুধু বয়স্কদেরই নয়, বরং কম বয়সীদের শরীরেও নানা কারণে ব্যথা হয়। বিশেষত আর্থ্রাইটিসে আক্রান্তেদের শরীরে ব্যথা হতে থাকে। আবার অতিরিক্ত ওজনে যারা ভোগেন তাদের শরীরেও ব্যথা হয়। তাই এমন সমস্যা দেখা দিলেই শরীরচর্চা প্রস্তুতি নিন।

Comment using Facebook