প্রোটিয়াদের স্পিন ‘ধোঁকা’তেই হেরেছে বাংলাদেশ: দুর্জয়

0
30

ক্রীয়া ডেস্ক

বিদেশে খেলতে গেলে বাংলাদেশ সাধারণত প্রাধান্য দেয় পেস বোলিংয়ে। দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ডারবান টেস্টেও তাই হয়েছিল।

তবে দক্ষিণ আফ্রিকার বিচক্ষণ সিদ্ধান্তে বাংলাদেশকে মুখোমুখি হতে হয়েছে স্পিন চ্যালেঞ্জের। জাতীয় দলের সাবেক অধিনায়ক ও বিসিবি পরিচালক নাঈমুর রহমান দুর্জয় মনে করেন, প্রোটিয়াদের এই ‘ধোঁকা’তেই বাংলাদেশ হেরে গেছে ম্যাচ। উইকেটে স্পিন এতটা সহায়তা করবে, তা ম্যাচ শুরুর আগে বুঝতে পারেনি বাংলাদেশ। তাই টস জিতে ফিল্ডিং কিংবা একাদশে মাত্র এক স্পিনার রাখার মত সিদ্ধান্ত নিয়েছে বাংলাদেশ, মনে করেন দুর্জয়। দুর্জয় বলেন, ‘আমরা প্রথমেই উইকেট পড়তে ভুল করেছি।

টিম কম্বিনেশনও বলব, অবশ্যই তাইজুলকে খেলানো উচিত ছিল। উইকেট বুঝতে না পারাতেই এই সমস্যা হয়েছে।’ দক্ষিণ আফ্রিকায় সাধারণত পেসাররাই ছড়ি ঘোরান। তবে দক্ষিণ আফ্রিকা এবার স্পিন বান্ধব উইকেটে নিজেদের রণ সাজিয়ে বাংলাদেশকে ‘ধোঁকা’ দিয়েছে, মনে করেন দুর্জয়। বিদেশের মাটিতে ভালো করার ক্ষেত্রে এসব ‘ধোঁকা’ ধরার ওপর জোর দিয়েছেন দুর্জয়। তিনি বলেন, ‘ওদের স্পিনাররাই কিন্তু সফল হয়েছে। আর একটা ধারণা থাকে- অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ড, দক্ষিণ আফ্রিকা, ইংল্যান্ড এমন কন্ডিশনে হয়ত পেস বান্ধব উইকেটই থাকবে।

যে কারণে আমরাও পেসে গুরুত্ব দিয়ে কম্বিনেশন বানাই। কিন্তু ওরা ইদানীং হোম কন্ডিশন পাল্টে টার্নিং উইকেট, স্পিন বান্ধব উইকেট বানাচ্ছে। একটা ধোঁকার মত ব্যাপার মনে হয় আমার কাছে। এইও ধোঁকাগুলো আমাদের ধরতে হবে।’

Comment using Facebook