দুই বছর পর বেনাপোল দিয়ে ভ্রমন ভিসায় ভারতে যাচ্ছে যাত্রীরা

0
38

বেনাপোল (যশোর) সংবাদদাতা

করোনার ভাইরাসের কারণে দু বছর বেনাপোল চেকপোষ্ট দিয়ে ভারত বাংলাদেশের মধ্যে পাসপোর্টযাত্রী পারাপার বন্ধ থাকার পর মঙ্গলবার থেকে ভ্রমন ভিসায় বেনাপোল চেকপোষ্ট দিয়ে দু দেশের মধ্যে যাত্রী চলাচল শুরু হয়েছে।

ভ্রমন ভিসা চালু হওয়ায় বেনাপোল চেকপোস্ট ব্যবসায়ীদের মাঝে কিছুটা স্বস্থি ফিরে এসেছে। বেনাপোল ইমিগ্রেশন সুত্রে জানা গেছে, করোনা ভাইরাসের কারণে ২০২০ সালের ১৩ মার্চ বেনাপোল চেকপোষ্ট দিয়ে দু দেশের মধ্যে পাসপোর্ট যাত্রী চলাচল বন্ধ হয়ে য়ায়। পরে করোনার সংক্রমন একটু কমলে মেডিকেল ও ব্যবসায়ী ভিসা নেয়া যাত্রীরা দু দেশের মধ্যে যাতায়াতের অনুমতি পাই। পরবর্তিতে বাংলাদেশে নিযুক্ত ভারতীয় হাইকমিশন অফিস ভ্রমন ভিসা চালু করলেও সে সব ভিসায় বিমানে যাওয়ার অনুমতি থাকায় বেনাপোল চেকপোষ্ট দিয়ে বন্ধ ছিল ভ্রমন ভিসা নেয়া যাত্রী চলাচল। গত ১৩ মার্চ বাংলাদেশ সরকারের সরাষ্ট্র মন্ত্রনালয়ের সুরক্ষা সেবা বিভাগ বহিরগমন ২ এর যুগ্ন সচিব মোঃ শাহরিয়াজ (পিএএ) স্বাক্ষরিত পত্রে জানানো হয় (পত্র সংখ্যা-৫৮.০০.০০০০.০৪১.২১.০০৩.১২.৪২) যে,ভারতীয় নাগরিকদের বাংলাদেশে আগমনের জন্য শর্ত সাপেক্ষে ভিসা প্রদানে নির্দেশ ক্রমে এ বিভাগের সম্মতি জানানো হলো।

বাংলাদেশ সরকার এ সিদ্ধান্ত দেয়ার পর ভারত সরকার ও একই ভাবে ভারতে ভ্রমনে বাংলাদেশীদের জন্য ভ্রমন ভিসা চালু করেন এবং ৩ মার্চ থেকে সড়ক পথে ভ্রমন ভিসা ইস্যু করছেন। ২০২২ সালে নতুন ভ্রমন ভিসা পাওয়া ৭/৮ জন বাংলাদেশী যাত্রী বেনাপোল চেকপোষ্ট দিয়ে ভারত ভ্রমনে গেছেন।

Comment using Facebook