আশাশুনির রুইয়ারবিল বেড়ি বাঁধে ভয়াবহ ভাঙ্গন

0
21

আশাশুনি (সাতক্ষীরা) সংবাদদাতা

আশাশুনি উপজেলার প্রতাপনগর ইউনিয়নের রুইয়ারবিল গ্রামে পানি উন্নয়ন বোর্ডেও বেড়ী বাঁধে আকস্মিক ভাঙ্গন দেখা দিয়েছে। এলাকার মানুষ বাঁধ ভাঙ্গনে প্লাবর আতঙ্কে আতঙ্কিত হয়ে পড়েছে।

গত ৪/৫ দিন ধরে রুইয়ারবিল গ্রামের প্রবেশ মুখে বেড়ী বাঁধে প্রায় ২০০ ফুট এলাকা আকস্মিক ভাঙ্গনের শিকার হয়েছে। ইতোমধ্যে কপোতাক্ষ নদের জোয়ার ভাঁটা ও বাতাসের তুফানের আঘাত ভাঙ্গন স্থানে আছড়ে পড়ায় ভাঙ্গতে ভাঙ্গতে মূল বেড়ি বাঁধের ৩ ভাগের এক ভাগ নদী গর্ভে চলে গেছে।

এভাবে চলতে থাকলে দ্রুত সময়ের মধ্যে ভাঙ্গন ভয়াবহ রূপ ধারণ করতে পারে। ভাঙ্গন রোধে কার্যকর ব্যবস্থা না নিলে সামনে বর্ষা মৌসুম, কালবৈশাখী ঝড়ো হাওয়া ও নদীর জোয়ার পানি বৃদ্ধিও কারণে ভাঙ্গন রক্ষা করা সম্ভব হবে না। তাছাড়া প্রাকৃতিক দুর্যোগ আঘাত হানলে বাঁধের অবশিষ্টাংশ ভেঙ্গে বিস্তীর্ণ এলাকা প্লবিত হওয়ার আশঙ্কা বিরাজ করছে। সাম্প্রতিক ঘুর্ণিঝড় আম্ফান ও ইয়াস এর তান্ডবে এই ইউনিয়নে একাধিক স্থানে বাঁধ ভেঙ্গে প্রায় দুই বছর ইউনিয়নবাসী প্লাবিত থেকে সর্বশান্ত হয়েগেছে। কপোতাক্ষ ও খোলপেটুয়া নদীর জোয়ার ভাটায় প্লাবিত হয়ে পানিবন্দি জীবন যাপন করতে বাধ্য হয়েছে এলাকার মানুষ। চরম দুরাবস্থায় পর্যবসিত মানুষ আজও স্বাভাবিক জীবন যাপনে ফিরে আাসতে পারেনি। আবার নতুন করে এলাকা প্লাবিত হলে তাদেও আর জীবন সংগ্রামে টিকে থাকা কঠিন হয়ে পড়বে।

এলাকবাসী জরুরী ভাবে বাঁধ রক্ষায় কার্যকর ব্যবস্থা গ্রহণের জন্য পানি উন্নয়ন বোর্ডসহ ঊর্ধ্বতন কর্তৃপক্ষের হস্তক্ষেপ কামনা করেছেন।

Comment using Facebook