মোংলাসহ সকল বন্দর ব্যবস্থাাপনা পরিচালনা ও রক্ষণাবেক্ষণ বিল পাস

0
42

মোংলা (বাগেরহাট) সংবাদদাতা

জাতীয় সংসদে মোংলা বন্দর কর্তৃপক্ষ বিল-২০২১ পাস হয়েছে। এই আইনে বন্দরের ব্যবস্থাাপনা, পরিচালনা ও রক্ষণাবেক্ষণে কোনো ব্যক্তি বা প্রতিষ্ঠানকে সরকারি বিধি অনুসারে ঠিকাদার হিসেবে নিয়োগ করা যাবে। সোমবার (৪ এপ্রিল) নৌপরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী বিলটি সংসদে পাসের প্রস্তাব করেন। পরে তা কণ্ঠভোটে পাস হয়।

এর আগে বিলের ওপর দেওয়া জনমত যাচাই, বাছাই কমিটিতে পাঠানো এবং সংশোধনী প্রস্তাব গুলোর নিষ্পত্তি করা হয়। গত বছরের ৩ এপ্রিল বিলটি জাতীয় সংসদে ওঠানোর পর দুই মাসের মধ্যে তা পরীক্ষা করে সংসদে প্রতিবেদন দেওয়ার জন্য নৌপরিবহন মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থাায়ী কমিটিতে পাঠানো হয়। ওই বছরের জুন মাসে কমিটি বিলের প্রতিবেদন সংসদে উপস্থাাপন করা হয়। পরে সেপ্টেম্বর মাসে বিলটি আবারও সংসদীয় কমিটিতে পাঠানো হয়। উ”চ আদালতের নির্দেশে ১৯৭৫ সাল থেকে ১৯৭৮ সালে প্রনীত আইনগুলো বাতিল করা হচ্ছে।

এজন্য মোংলা পোর্ট অথরিটি অর্ডিন্যান্স-১৯৭৬ এর পরিবর্তে নতুন এ আইন করা হয়েছে। বিলে বলা হয়, বন্দরের কোনো স্থাাপনা নির্মাণ, ব্যবস্থাাপনা, পরিচালনা ও রক্ষণাবেক্ষণের জন্য কোনো ব্যক্তি বা প্রতিষ্ঠানকে সরকারি বিধি অনুসারে ঠিকাদার হিসেবে নিয়োগ করা যাবে। আগের আইনে এটা ছিল না।

Comment using Facebook