শিক্ষক বাতায়নে দেশসেরা বাগেরহাটের হোসনেয়ারা

0
42

বাগেরহাট সংবাদদাতা

ডিজিটাল কনটেন্ট নির্মাতা হিসাবে শিক্ষক বাতায়নের দেশসেরা কনটেন্ট নির্মাতা নির্বাচিত হয়েছেন বাগেরহাট সদর উপজেলার কাড়াপাড়া মাধ্যমিক বিদ্যালয়ের সহকারী প্রধান শিক্ষক হোসনেয়ারা খাতুন।

সম্প্রতি শিক্ষা বিষয়ক ওয়েব পোর্টাল ‘শিক্ষক বাতায়ন’ তার ছবিসহ এ তথ্য প্রকাশ করেছে। এর আগে ২০১৯ সালের ২০ জুলাই হোসনেয়ারা খাতুনকে জেলা মাধ্যমিক শিক্ষক অ্যাম্বাসেডর হিসেবে স্বীকৃতি দেয় শিক্ষক বাতায়ন। এছাড়া জাতীয় শিক্ষা সপ্তাহ ২০১৯ এ শ্রেষ্ঠ শিক্ষকও মনোনীত হয়েছিলেন তিনি।

শিক্ষক বাতায়ন সূত্রে জানা যায়, সারাদেশে শিক্ষক-শিক্ষিকার মধ্যে ৫ লাখ ২০ হাজার ১৯১টি কনটেন্ট শিক্ষক বাতায়নে আপলোড করা হয়েছিল। এর মধ্যে মডেল কনটেন্ট নির্বাচিত হয় ৯৫৩টি। এতে ডিজিটাল কনটেন্টের মাধ্যমে পাঠদানের স্বীকৃতি স্বরূপ হোসনেয়ারা খাতুন দেশ সেরা কনটেন্ট নির্মাতা মনোনীত হয়েছেন।

হোসনেয়ারা খাতুন বলেন, শিক্ষাক্ষেত্রে আইসিটি’র ব্যবহার সরকারের একটা বড় চ্যালেঞ্জ।শিক্ষক বাতায়ন, কিশোর বাতায়ন ও মুক্তপাঠ এর মাধ্যমে শিক্ষাব্যবস্থাকে আরও আধুনিক করার প্রচেষ্টা চলছে। আমি এই মাধ্যমটি কাজে লাগিয়ে আমার বিদ্যালয়ের শিক্ষার্থীসহ সারা দেশের শিক্ষার্থীদের জন্য কিছু করার চেষ্টা করেছি।

ভবিষ্যতেও আমার এ ধরনের চেষ্টা অব্যাহত থাকবে।

তিনি আরো বলেন, আমার ছবি শিক্ষক বাতায়নের আর্কাইভে ভাসছে যা আমার চাকুরী জীবনের সবচেয়ে বড় প্রপ্তি। এছাড়া জেলা অ্যাম্বাসেডর হয়ে আইসিটিতে নিজ জেলাকে এগিয়ে নিতে দিন রাত কাজ করে যাচ্ছি। সেরা কন্টেন্ট নির্মাতার এই স্বীকৃতি আমার কাজের আনন্দকে অনেক গুন বাড়িয়ে দিয়েছে। বাগেরহাট জেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা মোঃ কামরুজ্জামান বলেন, হোসনেয়ারা খাতুন একজন পরিশ্রমী শিক্ষক।

তিনি বিভিন্ন সময়ে শিক্ষার্থীদের পাঠদান ও সহ শিক্ষা কার্যক্রমে দক্ষতার স্বাক্ষর রেখেছেন। শিক্ষক বাতায়নে ডিজিটাল কনটেন্টে নির্মান করে তিনি যে দেশসেরা হয়েছেন এজন্য বাগেরহাট মাধ্যমিক শিক্ষা বিভাগের পক্ষ থেকে তাকে শুভকামনা জানাই। এছাড়া অন্যন্যে শিক্ষদেরও ডিজিটাল কনটেন্ট নির্মানে আগ্রহী হওয়ার আহ্বান জানান তিনি। উল্লেখ্য হোসনেয়ারা খাতুন ২০০৫ সালে সহকারী শিক্ষক হিসেবে কর্মক্ষেত্রে যোগদান করেন।

বিদ্যালয়ে উদ্দীপনা সম্মাননা স্মারক, বিটিটি কোর্স ফলোআপে মাস্টার ট্রেইনার, আইসিটিই এ্যাম্বাসেডর সম্মাননাসহ বিভিন্ন সময়ে একাধিক পুরষ্কার ও সন্মাননাও পেয়েছেন তিনি।এছাড়া তিনি যশোর বোর্ডের প্রশ্ন ব্যাংকের মাস্টার ট্রেইনার ও যশোর বোর্ডের প্রধান পরীক্ষক (আইসিটি) হিসেবে দায়িত্ব পালন করছেন।

Comment using Facebook