প্রধানমন্ত্রী শেখ হাসিনার আরেকটি বিশেষ দারিদ্র বিমোচনের উদ্যোগ: স্বপন ভট্টাচার্য

0
110

স্টাফ রিপোর্টার, কেশবপুর

স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রনালয়ের প্রতিমন্ত্রী স্বপন ভট্টাচার্য এমপি প্রধান অতিথির বক্তব্যে বলেছেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার আরেকটি বিশেষ দারিদ্র বিমোচন উদ্যোগ “১০০০ জীবিকায়ন শিল্প প্রতিষ্ঠা”।

প্রধানমন্ত্রীর নির্দেশনা মোতাবেক প্রতিটি গ্রামকে অর্থনৈতিক কর্মকান্ডের কেন্দ্র বিন্দুতে পরিণত করতে হবে। যুবসমাজ যেন চাকুরীর পিছনে না ছুটে নিজেরা উদ্যোক্ত হোন সেই উদ্যোগ গ্রহণ করতে হবে।

এলক্ষে বিআরডিবির মাধ্যমে সারা দেশে ১০০০টি জীবিকায়ন শিল্প পল্লী প্রতিষ্ঠার পরিকল্পনা গ্রহণ করা হয়েছে। ক্রমান্বয়ে প্রতিটি ইউনিয়নে এ ধরণের পল্লী গঠন করা হবে যা মাননীয় প্রধানমন্ত্রীর নির্দেশনা বাস্তবায়নে কার্যকর ভূমিকা পালন করবে। অপরদিকে যশোর-৩ কেশবপুর সংসদীয় আসনের সংসদ সদস্য ও যশোর জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক শাহীন চাকলাদার বিশেষ অতিথির বক্তব্যে বলেছেন, আওয়ামী লীগ সরকার হচ্ছে গণমুখি সরকার, দেশকে এগিয়ে নিয়ে যেতে আওয়ামী লীগ সরকারের বিকল্প নেই।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে দেশের ক্ষুদ্র কঠির শিল্পগুলো আধুনিকায়ন করা হয়েছে। স্বল্প সূদে ঋণ প্রদান করে ক্ষুদ্র কঠির শিল্পগুলোর উৎপাদন বৃদ্ধি করা হয়েছে। ব্যাপক মানুষের কর্মসংস্থানের সৃষ্টি হয়েছে। শুক্রবার বিকালে পল্লী জীবিকায়ন প্রকল্প-৩ এর আওতায় কেশবপুর উপজেলার আলতাপোল গ্রামে উৎপাদিত কাঠজাত পণ্যের গুণগত মানোন্নয়ন ও বাজার প্রসারের লক্ষে এক পণ্য এক পল্লী ভিত্তিক “বিআরডিবি জীবিকায়ন শিল্প পল্লী” উদ্বোধন করা হয়। বাংলাদেশ পল্লী উন্নয়ন বোর্ডের মহাপরিচালক সুপ্রিয় কুমার কুন্ডুর সভাপতিত্বে আলতাপোল মাধ্যমিক বিদ্যালয় মাঠে বিশেষ অতিথির বক্তব্য রাখেন পল্লী উন্নয়ন ও সমবায় বিভাগের সচিব মশিউর রহমান ও যশোরের জেলা প্রশাসক তমিজুল ইসলাম খান।

অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন পল্লী জীবিকায়ন প্রকল্প-৩ এর প্রকল্প পরিচালক আলমগীর হোসেন নেওয়াজ, উপজেলা চেয়ারম্যান যুদ্ধাহত বীর মুক্তিযোদ্ধা আলহাজ্ব কাজী রফিকুল ইসলাম, উপজেলা নির্বাহী অফিসার এম এম আরাফাত হোসেন, পৌর মেয়র রফিকুল ইসলাম, থানার অফিসার ইনচার্জ বোরহান উদ্দীন, উপজেলা আওয়ামী লীগের সভাপতি এস এম রুহুল আমিন, সাধারণ সম্পাদক গাজী গোলাম মোস্তফা, যুগ্ম-সম্পাদক ভাইস চেয়ারম্যান নাসিমা সাদেক, কেশবপুর উপজেলা প্রেসক্লাবের সভাপতি এস আর সাঈদ।

উপজেলা পল্লী উন্নয়ন অফিসার সুজন কুমার চন্দ্র চন্দ, সহকারী পল্লী উন্নয়ন অফিসার হংসপতি বিশ্বাস, উপজেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক গৌতম রায়, কেশবপুর সদর ইউনিয়ন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক কবির হোসেন প্রমুখ। উল্লেখ্য, বিগত সত্তর দশকের শুরুতে কেশবপুর উপজেলার আলতাপোল গ্রামে কাঠ দিয়ে দৈন্দিন প্রয়োজনীয়, সৌখিন এবং দৃষ্টিনন্দন বিভিন্ন রকমের কাঠজাত শিল্প পণ্য সামগ্রী উৎপাদনের সূচনা হয়।

বিআরডিবি জীবিকায়ন শিল্প পল্লী” এর আওতায় তাদের সমস্যা সমূহ চিহ্নিত করে প্রয়োজনীয় প্রযুক্তি, প্রশিক্ষণ ও মূলধন সহায়তা সহ বিভিন্ন প্রমোশনাল সহায়তা প্রদানপূর্বক তাদেও জীবিকায়নকে লাভজনক পর্যায়ে উন্নীত করণে গুরাত্বপূর্ণ ভূমিকা পালন করবে।

Comment using Facebook