মুখের কালো দাগ ও লোম তুলতে যেভাবে মাখবেন ডাল

0
37

লাইফস্টাইল ডেস্ক

ত্বকের কালো দাগ-ছোপ তুলতে কতজনই না কতকিছু ব্যবহার করেন। তবে ত্বক সুস্থ রাখতে রাসায়নিক উপাদানযুক্ত প্রসাধনী ব্যবহার না করে বরং প্রাকৃতিক ও ভেষজ উপকরণে ভরসা রাখুন।

এক্ষেত্রে ত্বকের বিভিন্ন সমস্যার সমাধান করে মসুর ডাল। ত্বকের কালচে দাগ থেকে শুরু করে মৃত কোষ পরিষ্কার ও লোম উঠাতেও সাহায্য করে মসুর ডাল। এমনকি ত্বকের বয়সের ছাপ দূর করে ও উজ্জ্বলতা বাড়াতেও সাহায্য করে মসুর ডাল। ত্বক শুষ্ক হয়ে গেলেও মসুর ডালের ফেসপ্যাক ব্যবহার করতে পারেন। জেনে নিন ত্বকের নানা সমস্যায় কীভাবে ব্যবহার করবেন মসুর ডাল?

আপার লিপ বা গালে অনেক নারীরই অতিরিক্ত লোম থাকে। অনেকেই এজন্য ওয়াক্সিং থেকে শুরু করে বিভিন্ন উপায় অবলম্বন করে লোম তোলেন। এক্ষেত্রেও কিন্তু মসুর ডাল বেশ উপকারী।

এজন্য এক চা চামচ মসুর ডাল বাটার সঙ্গে এক চা চামচ বেসন, এক চা চামচ চালের গুঁড়া আর কয়েক ফোঁটা আমন্ড অয়েল মিশিয়ে মুখে মাখুন। ফেসপ্যাকটি শুকিয়ে স্ক্রাবিং করে তুলে ফেলুন। দেখবেন লোম উঠে যাবে।

ত্বকের মৃত কোষ দূর করতে মসুর ডাল বাটার সঙ্গে ২ চা চামচ দুধ মিশিয়ে ফেসপ্যাক তৈরি করে মুখে লাগান। তার পর ২ মিনিট ঘষে ঘষে মালিশ করুন। এরপর ঠান্ডা পানিতে ধুয়ে ফেলুন।

আপনার ত্বকের শুষ্কতা দূর হবে, ত্বক কোমল ও নরম থাকবে। ত্বকের কালো দাগ দূর করে উজ্জ্বলতা বাড়াতে মসুর ডালের ভূমিকা অনেক। এজন্য ৩ টেবিল চামচ মসুর ডাল বাটা, ৩ টেবিল চামচ টকদই ও একই পরিমাণ বেসন ভালো করে মিশিয়ে নিন। এতে এক চিমটি হলুদ গুঁড়া মিশিয়ে নিন। ত্বকে লাগিয়ে অপেক্ষা করুন শুকানো পর্যন্ত। তারপর ধুয়ে ফেলুন। নিয়মিত এই ফেসপ্যাক ব্যবহারে ত্বকের উজ্জ্বলতা বাড়বে দ্বিগুণ।

Comment using Facebook