বাংলাদেশের খেলোয়াড়দের শারীরিক গঠন নিয়ে হতাশ কোচ

0
76

ক্রীড়া ডেস্ক

জাতীয় ফুটবল দলের স্প্যানিশ কোচ হ্যাভিয়ের ক্যাবরেরা ক্লাবে ক্লাবে ঘুরে বেড়াচ্ছেন। খেলোয়াড়দের সঙ্গে কথা বলছেন। মিশছেন। কোচদের কাছ থেকে জানতে চাইছেন কার কি অবস্থা।

কোনো খেলোয়াড় কেমন করছেন সেটাও জানতে চাইছেন তিনি। সবই ভালো।

কিন্তু কোচের মনের মধ্যে একটা হতাশার জায়গা তৈরি হয়েছে বলে জানা গেছে। যদিও কোচ নিজে মুখে কিছু বলেননি। তার পরও বিভিন্ন সূত্রের খবর হচ্ছে বাংলাদেশের খেলোয়াড়দের শারীরিক উচ্চতা এবং শারীরিক গঠন কোনোভাবেই ফুটবল উপযোগী নয়।

স্প্যানিশ কোচ ইউরোপে ফুটবল পরিবেশে বড় হয়েছেন। সেখানে ফুটলের সর্বাধুনিক প্রযুক্তির মধ্যে কাজ করেছেন। ইউরোপে যেভাবে ফুটবল উন্নয়নে কাজ করা হয় তার সবই মুখস্থ। ঢাকায় এসে দেখছেন সবই ভিন্ন। ইউরোপের ফুটবল উন্নয়ন পরিকল্পনার সঙ্গে এদেশের ফুটবল উন্নয়ন পরিকল্পনার কোনো মিল খুঁজে পাননি।

আবাহনী দিয়ে ক্লাব অনুশীলন পর্যবেক্ষণের কাজ শুরু করেছেন হ্যাভিয়ের। পালাক্রমে যতটা সম্ভব সবগুলো ক্লাবে যাওয়ার ইচ্ছে তার আছে। কমলাপুর স্টেডিয়ামে একাডেমিতে গিয়েছিলেন, উত্তর বারিধারা ক্লাবে গিয়েছিলেন, সাইফ স্পোর্টিং ক্লাবে গিয়েছিলেন বেরাইদে ফর্টিস একাডেমিতে ঘুরে আসেন জাতীয় দলের কোচ হ্যাভিয়ের ক্যাবরেরা। যা বুঝার বুঝতে শুরু করেছেন কোচ। ঢাকায় আসার আগে সব খবর নিয়েই এসেছেন। এখন সরেজমিনে দেখছেন।

৩ ফেব্রুয়ারি প্রিমিয়ার লিগ শুরু হবে। এর মধ্যেও ক্লাব পরিদর্শন করতে যাবেন তিনি। তবে খেলা যখন শুরু হয়ে যাবে তখন লিগের ম্যাচ দেখতে যাবেন কোচ। শুধু দেখেই কাজ শেষ করছেন না তিনি। নোট বুকে লিখে রাখছেন তার মতামতগুলো। জাতীয় দল গঠনে একটা তালিকাও তৈরি করে রাখছেন এই স্প্যানিয়ার্ড।

Comment using Facebook