খুলনার রাজপথে থালা-বাসন হাতে পাটকল শ্রমিকদের ভুখা মিছিল

0
63

খুলনা ব্যুরো

খুলনায় রাজপথে থালা-বাসন হাতে ভুখা মিছিল করেছেন পাটকল শ্রমিকরা। ব্যক্তি মালিকানাধীন মহসেন, স্পিনার্স, সোনালী, অ্যাজাক্সসহ বন্ধকৃত জুট মিল চালু ও শ্রমিক-কর্মচারীদের পাওনা পরিশোধের দাবিতে তারা এ মিছিল করেন। শুক্রবার বিকেলে মহসেন জুট মিল সংলগ্ন গাফফার ফুড মোড় থেকে মিছিলটি শুরু হয়ে শিরোমনি শহীদ মিনারে গিয়ে সংক্ষিপ্ত পথসভার মাধ্যমে শেষ হয়।

সভায় শ্রমিক নেতারা বলেন, মহসেন জুট মিলের মালিক শ্রমিকদের পাওনা পরিশোধের নামে নতুন করে নাটক শুরু করেছে। আফিল জুট মিলের অনেক শ্রমিক এখনও চূড়ান্ত পাওনা বুঝে পাইনি। জুট স্পিনার্স মিলের মালিক ত্রি পক্ষীয় বৈঠকের সিদ্ধান্ত অমান্য করেছে। মিল চালু বা শ্রমিকদের পাওনা পরিশোধের ব্যাপারে কোনো পদক্ষেপ গ্রহণ করেনি। সোনালী ও অ্যাজাক্স জুট মিলের একই অবস্থা।

এ ছাড়া শিরোমনি বিসিক শিল্প এলাকার হুগলী বিস্কুট কোম্পানি শ্রমিকদের বকেয়া পাওনা পরিশোধ না করে মালিকপক্ষ শ্রম আইন অমান্য করে দীর্ঘদিন কারখানাটি বন্ধ রেখেছে।

অতিদ্রুত শ্রমিকদের চূড়ান্ত পাওনা ও মিল চালুর জোর দাবি জানান শ্রমিক নেতারা।

এ ব্যাপারে খুলনা জেলা প্রশাসক ও খুলনা বিভাগীয় শ্রম পরিচালকের আশু হস্তক্ষেপ কামনা করা হয়। বেসরকারি পাট, সুতা, বস্ত্রকল শ্রমিক-কর্মচারী ফেডারেশনের সভাপতি শেখ আমজাদ হোসেনের সভাপতিত্বে ও প্রচার সম্পাদক সাইফুল্লাহ তারেকের পরিচালনায় সভায় বক্তব্য রাখেন- সংগঠনের সাধারণ সম্পাদক গোলাম রসুল খান, শ্রমিক নেতা বীর মুক্তিযোদ্ধা মো. আছহাব উদ্দিন, বীর মুক্তিযোদ্ধা ইঞ্জিল কাজী, আমির মুন্সি, লিয়াকত মুন্সি, নিজামউদ্দিন, কাবিল হোসেন, জুট স্পিনার্স মিলের শ্রমিক নেতা মো. কেসমত আলী, কাগজী ইকরাম হোসেন, আসাদুজ্জামান (আশা), মো. আলাউদ্দিন, ৩৪ নম্বর ওয়ার্ড শ্রমিক লীগের সাধারণ সম্পাদক শেখ মো. ইকবাল হোসেন, মীর আনছার আলী, আবু তালেব, শাহ মনিরুল ইসলাম, খায়রুল আলম, সবুর, আলম, আ. রশিদ, হাছান, হোসেন, সেলিম আকুঞ্জি, হুগলী বিস্কুট শ্রমিক কর্মচারী ইউনিয়নের সভাপতি কাজী মোস্তাফিজুর রহমান, সাধারণ সম্পাদক মো. ফরহাদ মোড়ল। এদিকে শ্রমিকদের ন্যায় সঙ্গত দাবি আদায়ে আগামী ৮ মার্চ সকাল ১০টা থেকে বেলা ১১টা পর্যন্ত শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রীর রেলগেটস্থ বাসভবনের সামনে মানববন্ধন কর্মসূচি ঘোষণা করেন বেসরকারি জুট মিলের শ্রমিক নেতারা।

Comment using Facebook