রাশিয়া-ইউক্রেন থেকে বাংলাদেশে আসে যেসব খাদ্যশস্য

0
52

নওয়াপাড়া অফিস

বিশ্বের বিভিন্ন দেশ থেকে খাদ্যশস্য আমদানি করে বাংলাদেশ। এর মধ্যে অন্যতম দুটি দেশ রাশিয়া ও ইউক্রেন। খাদ্যশস্যের মধ্যে সবচেয়ে বেশি আমদানি হয় গম।

আরও আছে সরিষা, মসুর ডাল, মটরের ডাল ও তিসি দানা। দেশের বাজারে এসব পণ্যের কোনোটিরই সংকট এখনো তৈরি হয়নি।

সংশ্লিষ্টরা বলছেন, যদি কোনো সংকট তৈরি হয় সেটাও একমাস পর হতে পারে। আর বাংলাদেশ এসব পণ্য আমদানিতে শুধু এই দুটি দেশের ওপর নির্ভরশীল না। সহসাই তাই সংকট হওয়ার সুযোগ নেই।

তবু আন্তর্জাতিক বাজারে দাম বাড়ার অজুহাত দেখিয়ে ব্যবসায়ীরা বেশি দামে বিক্রি করছেন পণ্য। রাশিয়া-ইউক্রেন যুদ্ধ শুরুর পর চট্টগ্রামের বাজারে সপ্তাহের ব্যবধানে আমদানি করা মণপ্রতি গমের দাম বেড়েছে ১৬০ থেকে ১৭০ টাকা।

এছাড়া সরিষার দাম বেড়েছে মণপ্রতি ৮০০ থেকে ৯০০ টাকা, মসুর ডাল ২০০ থেকে ২৫০ টাকা, মটর ডাল মণপ্রতি ২০০ টাকা পর্যন্ত। আমদানি-রপ্তানি সংশ্লিষ্টরা বলছেন, দেশ দুটি থেকে প্রায় একই রকম খাদ্যশস্য আমদানি করে বাংলাদেশ। খাদ্যশস্যের মধ্যে রাশিয়া ও ইউক্রেন থেকে সবচেয়ে বেশি আমদানি করা হয় গম।

এছাড়া আমদানির তালিকায় রয়েছে- সরিষা, রাইসরিষা, মসুর ডাল, তিসি দানা এবং মটরের ডাল। তবে এসব খাদ্যশস্য আমদানির ক্ষেত্রে বাংলাদেশ শুধু রাশিয়া ও ইউক্রেনের ওপর নির্ভরশীল না। তবে দাম ও যোগানে যাতে প্রভাব না পড়ে, সেজন্য এখন থেকে বিকল্প দেশ থেকে আমদানির জন্য উদ্যোগী হতে আহ্বান জানিয়েছেন অর্থনীতিবিদরা।

Comment using Facebook