চিকিৎসার জন্য বৃহস্পতিবার ভারত যাচ্ছেন মাশরাফি

0
75

ক্রীড়া ডেস্ক

চোট তার পিছু ছাড়েনি কখনও। ইনজুরি আর অপারেশনের ধকল সামলেই কাটিয়ে দিলেন এক যুগের বেশি সময়। হাঁটুর ইনজুরির কারণে টেস্ট ছেড়েছেন বহু বছর আগে।

অপারেশনের ধকল সয়ে আসলে টেস্ট খেলা সম্ভব না বলেই দীর্ঘ পরিসরের ক্রিকেট ছেড়ে সাদা বলে সীমিত ওভারের ফরম্যাটে মনোযোগী ছিলেন মাশরাফি বিন মর্তুজা। সেই সাদা বলেও ধীরে ধীরে নিজের সম্পৃক্ততা কমিয়ে এনেছেন। টি-টোয়েন্টি ফরম্যাটে জাতীয় দলের অধিনায়কত্ব থেকে সরে দাঁড়ানোর পাশাপাশি খেলাও ছেড়েছেন সেই ২০১৭ সালে। আর সর্বশেষ ওয়ানডের অধিনায়কত্ব ছেড়ে জাতীয় দল থেকে দূরে মাশরাফি।

দেখতে দেখতে ক্যারিয়ার সায়াহ্নে দেশের ক্রিকেট ইতিহাসের সফলতম অধিনায়ক। ক্যারিয়ারের বেশিরভাগ সময় হাঁটু আর গোড়ালির ইনজুরি ভোগালেও এখন মাশরাফিকে তাড়া করে বেড়াচ্ছে ‘ব্যাক পেইন। বিপিএলে নিজেকে তৈরির সময় ব্যথা পেয়েছিলেন। সেই পিঠের ব্যথার কারণে বিপিএলেও ঠিকমত খেলতে পারেননি। মাঝে কয়েকটি ম্যাচে অংশ নিলেও মিনিস্টার ঢাকার পক্ষে শেষ দিকে গুরুত্বপূর্ণ ম্যাচে আর মাঠে নামা হয়নি।

তবে আশা, ঢাকা প্রিমিয়ার লিগ খেলবেন। আর তাই আজ বুধবার প্রথম দিন দলবদলে অংশ নেওয়া। শেখ জামাল ছেড়ে লিজেন্ডস অব রূপগঞ্জে নাম লিখিয়েছেন দেশের সফলতম অধিনায়ক। বুধবার বিকেলে শেরে বাংলায় দলবদল করতে এসে মিডিয়ার সামনে দাঁড়িয়ে দু ‘চার কথা বলতে গিয়ে নিজের ব্যাক পেইনের সর্বশেষ অবস্থা জানালেন মাশরাফি। সেই সঙ্গে জানালেন, আগামীকাল ভারত যাবেন চিকিৎসার জন্য। মাশরাফি বলেন, ‘আমার ব্যাক পেইন আছে একটু।

চিকিৎসা করাতে যাচ্ছি।’ আশা করছেন, চিকিৎসা করে আসলে প্রিমিয়ার লিগ খেলতে পারবেন। ‘ফিজিক্যালি আনফিটের ক্ষেত্রে ক্রিকেটীয় যে এক্টিভিটিজ বা অন্যান্য যেসব আছে আমি সেসব নিয়ে মাঝখানে ট্রেনিং করেছি।

যথেষ্ট টুর্নামেন্ট ছিল না, খেলার সুযোগ কম ছিল। বিপিএল ছিল, ওই সময় ব্যাক পেইনটা পেয়েছি। ওটার চিকিৎসা করার পর আশা করি সমস্যা হবে না’-বলেন মাশরাফি। প্রিমিয়ার ৫০ ওভারের ফরম্যাট নিয়ে তার উৎসাহ বরাবরই বেশি। আজও মুখে সেই কথা, ‘আমি তো টি-টোয়েন্টি থেকে অনেক আগেই অবসরে গিয়েছি। ওয়ানডেই আমি সবসময় খেলে এসেছি এবং আমার ফোকাস এটাতেই। ওয়ানডে আমি বুঝিও ভালো, আমার জন্য সহজও।

আশায় আছেন আবার প্রিমিয়ার লিগে বল হাতে মাঠে নামতে। শুধু নিজের জন্য না, সকল ক্রিকেটারের জন্যই প্রিমিয়ার লিগটা গুরুত্বপূর্ণ, মনে করেন মাশরাফি। বলেন, ‘শেষবার আমি শেখ জামাল ধানমন্ডির হয়ে খেলেছিলাম, এক ম্যাচ খেলার পর করোনা আসে, তখন বন্ধ হয়ে গেলো।

খুবই ভালো লাগছে এবার। শুধু আমার না, আমি নিশ্চিত প্রিমিয়ার লিগ যারা খেলে, বাংলাদেশের বেশিরভাগ ক্রিকেটারই তো এই লিগটা খেলে। তারা সবাই আনন্দিত হবে, আবারও টুর্নামেন্টটা শুরু হতে যাচ্ছে।’

Comment using Facebook