রাশিয়ার হামলার পর পূর্ব ইউক্রেন ছেড়ে যাচ্ছেন বাংলাদেশিরা

0
59

আন্তর্জাতিক ডেস্ক

ইউক্রেনে রাশিয়ার হামলার পর কিয়েভ ছেড়ে পালাচ্ছেন বাংলাদেশিরা। বিবিসি বাংলা খবরে এ তথ্য জানা গেছে। রুশ সীমান্ত থেকে মাত্র ৪০ মাইল দূরে ইউক্রেনের দ্বিতীয় বৃহত্তম শহর খারকিভের চিকিৎসক ড খালেদা নাসরিনের সঙ্গে কথা হয় বিবিসির। তিনি যখন ফোন ধরেন তখন ট্রেনের ভেতর ছিলেন। গভীর রাতে দুই ছেলেকে নিয়ে খারকিভ থেকে রওয়ানা হয়েছেন এক হাজার মাইল দূরে পশ্চিম ইউক্রেনের শহর লাভিভে।

লাভিভে তিনি যাচ্ছেন কারণ শহরটি পোল্যান্ড সীমান্তের কাছে। ফলে, বেশি বিপদ দেখলে পোল্যান্ডে ঢুকে যেতে পারবেন। তার ব্যবসায়ী স্বামী আপাতত খারকিভেই রয়ে গেছেন।

রাশিয়ান সেনাদের হামলার প্রথম দিন ইউক্রেনের অন্তত ১৩৭ সেনা নিহত হয়েছেন বলে জানিয়েছেন দেশটির প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। এ ছাড়া আহত হয়েছেন আরও ৩১৬ জন। খবর আল-জাজিরার।

ইউক্রেনের স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের একজন কর্মকর্তা জানিয়েছেন, ডার্নাৎস্কি জেলায় একটি নয়তলা ভবনের ওপর রাশিয়ার একটি বিমান বিধ্বস্ত হয়েছে। ওই ঘটনায় অন্তত তিনজন আহত হয়েছে বলে জানিয়েছেন কর্মকর্তারা। কিয়েভে থাকা সিএনএনের একটি দল জানিয়েছে, কিয়েভ শহরের কেন্দ্রস্থলে দুটি বোমা বিস্ফোরণের শব্দ পাওয়া গেছে। আরেকটি বিস্ফোরণের শব্দ পাওয়া গেছে কিছুটা দূরের এলাকায়।

ইউক্রেনে রাশিয়ার পুরোদমে সেনা অভিযান শুরুর প্রথম দিনে গত বৃহস্পতিবার দেশটিতে সামরিক-বেসামরিক অন্তত ১৩৭ জন মারা গেছেন বলে জানিয়েছেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। জেলেনস্কি যুদ্ধ চালিয়ে যাবেন বলে ঘোষণা দিয়েছেন। এদিকে, ইউক্রেনের উত্তরের চেরনোবিল পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র নিজেদের দখলে নিয়েছে রাশিয়ান সেনারা। বেলারুশ থেকে কিয়েভ যাওয়ার অন্যতম শর্টকার্ট চেরনোবিল।

রাশিয়ান সেনারা সেখানকার কর্মীদের আটক করেছে বলে জানা গেছে। রয়টার্স জানায়, চেরনোবিলের নিষিদ্ধ এলাকায় জড়ো হওয়ার পর আরও ভেতরে অগ্রসর হতে থাকে রাশিয়ান সেনারা।

Comment using Facebook