একটি জাতিকে শিক্ষিত করার মাধ্যম হলো বই, সিটি মেয়র

0
86

খুলনা ব্যুরো

খুলনায় ২১ দিনব্যাপী একুশে বইমেলা গতকাল শুক্রবার বিকালে বয়রাস্থ বিভাগীয় সরকারি গণগ্রন্থাগার চত্বরে শুরু হয়েছে। খুলনা সিটি কর্পোরেশনের মেয়র তালুকদার আব্দুল খালেক এই মেলার উদ্বোধন করেন।

উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথি সিটি মেয়র বলেন, বই মানুষের নিত্য দিনের সঙ্গী। বই আমাদের জ্ঞানকে সমৃদ্ধ করে। একটি জাতিকে শিক্ষিত করার মাধ্যম হলো বই। নতুন প্রজন্মকে বই পড়তে উৎসাহ দিতে হবে।

বইপড়া ও বইকেনার অভ্যাস গড়ে তুলতে পারলে সুস্থ জাতি গঠন করা সম্ভব। এই মেলার মাধ্যমে সকলের বই পড়ার আগ্রহ বৃদ্ধি পাবে।

তিনি বলেন, সরকার আগামীকাল দেশের এক কোটি জনগোষ্ঠিকে প্রথম ডোজ ভ্যাকসিন দেওয়ায় পরিকল্পনা নিয়েছে। এরই অংশ হিসেবে খুলনার ৩১টি ওয়ার্ডের প্রতিটি ওয়ার্ডে নয়টি কেন্দ্রে প্রথম ডোজ ভ্যাকসিন প্রদান করা হবে।

খুলনার জেলা প্রশাসক মোঃ মনিরুজ্জামান তালুকদারের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তৃতা করেন জেলা পরিষদের চেয়ারম্যান শেখ হারুনুর রশীদ, কেএমপি’র অতিরিক্ত পুলিশ কমিশনার এসএম ফজলুর রহমান, স্থানীয় সরকার বিভাগের উপপরিচালক মোঃ ইকবাল হোসেন, বীর মুক্তিযোদ্ধা মোঃ আলমগীর কবির ও রবি আজিয়াটা লিমিটেডের মার্কেট ডিরেক্টর মোঃ হামিদুর রহমান। খুলনা জেলা প্রশাসন আয়োজিত অনুষ্ঠানে স্বাগত জানান বিভাগীয় সরকারি গণগ্রন্থাগারের উপপরিচালক ড. মোঃ আহসান উল্যাহ। জেলা পুস্তক প্রকাশক ও বিক্রেতা সমিতির সভাপতি মোঃ আলমগীর হোসেন অনুষ্ঠানে বক্তৃতা করেন।

বইমেলা ছুটির দিন ব্যতীত প্রতিদিন বিকাল তিনটা থেকে রাত সাড়ে নয়টা পর্যন্ত এবং সরকারি ছুটির দিন সকাল ১০টা থেকে রাত সাড়ে নয়টা পর্যন্ত সকলের জন্য উম্মুক্ত থাকবে। এবারের মেলায় প্রকাশনা সংস্থা, বিভিন্ন সাহিত্য সংগঠন, সরকারি-বেসরকারি বিভিন্ন প্রতিষ্ঠান ও লাইব্রেরির ৯৫টি স্টল রয়েছে।

মেলা প্রাঙ্গণে প্রতিদিন সন্ধ্যায় নতুন বইয়ের মোড়ক উন্মোচন, সাংস্কৃতিক অনুষ্ঠান, শিশুদের জন্য উপস্থিত বক্তৃতা, বিতর্ক, আবৃত্তি ও বইপাঠ প্রতিযোগিতার আয়োজন থাকবে।

Comment using Facebook