খুলনায় চুই ঝালের চাহিদা দেশজুড়ে: কৃষিতে নতুন সম্ভাবনা

0
60

খুলনা সংবাদদাতা

চুইঝাল লতা জাতীয় গাছ পান ও চুইঝাল একই জাতীয় লতা, চুইঝাল আমাদের দেশে রান্নার মসলা হিসেবে ব্যবহার হয়। চুই ঝালের বোটানিক্যাল নাম পেপার সেবা যা গৃষ্ম অঞ্চলে লতা জাতীয় ভেষজ গুণসম্পন্ন চুইঝাল গাছ দক্ষিণ এশিয়ায় প্রায় সব দেশে হয়ে থাকে।

খুলনা এলাকায় সাধারণত দুই ধরনের চুই গাছ রয়েছে গেছো চুই যা অন্য গাছের উপর বেড়ে ওঠে ,ঝটো চুই যা মাটিতে লতানো অবস্থায় বেড়ে ওঠে এবং মাটির নিচে মেটে আলুর মত হয়ে থাকে । গেছো চুই ৪০ থেকে ৫০ ফুট পর্যন্ত লম্বা হয়ে থাকে । আম ,কাঁঠাল , কচা গাছ এর চুইঝাল সবচেয়ে ভালো হয় বলে অনেকে মনে করেন।

আমাদের দেশে দক্ষিণাঞ্চলে খুলনা ও তার আশেপাশে অনেক আগের থেকেই বাড়ির আনাচে কানাচে চুইঝাল পাওয়া যেত ,প্রথমদিকে বাণিজ্যিকভাবে এর চাষ না হলেও বর্তমানে অনেক চাষি এটাকে বাণিজ্যিকভাবে চাষের উদ্যোগ গ্রহণ করছে তাই জন প্রিয় হয়ে উঠেছে চুইঝাল চাষ ।চুইঝালের কান্ড রান্নার কাজে মসলা হিসেবে ব্যবহার হয় যা মাংসর সাদ অনেক গুণ বাড়িয়ে দেয়। প্রথম দিকে শুধু খাসি ও গরুর মাংসের সাথে চুইঝাল ব্যবহার হলেও বর্তমানে বড় মাছ , ছোলা ,আচার ,আলিম , ডাউল, ঝাল মুড়ি ,চটপটি রান্নার কাজে গোলমরিচ এর বিকল্প হিসেবে চুই ঝাল ব্যবহার করা হচ্ছে।
নার্সারি বিষয়ে জাতীয় পুরস্কার প্রাপ্ত শাপলা নার্সারি মালিক শেখ মনিরুল ইসলাম বলেন চুইঝাল গাছ মাটিতে সার মিশিয়ে মান্দা তৈরি করে চুই ঝালের লতা মাটিতে রোপণ করলে গাছ ভালো হয় । প্রায় এক বছরের মধ্যে এই গাছ থেকে লতা কাটার উপযোগী হয়ে যায় ,এর জন্য তেমন কোনো পরিচর্যা প্রয়োজন হয় না চুই ঝালের অনেক গুণ রয়েছে গ্যাস্ট্রিক, খাবারে অরুচি ,পাকস্থলী ও তন্ত্রের প্রদাহ ,ঘুম বাড়ায়, মানসিক অস্থিরতা প্রশমন, প্রসূতি মায়েদের ব্যথা ,সর্দি-কাশি, হাঁপানি, শ্বাসকষ্ট রোগের জন্য উপকারী। অঞ্চলভেদে চুই গাছের গোড়া ও শিকড় প্রতি কেজি ৭০০ টাকা থেকে ১১০০ টাকা , ডাল ৩০০ টাকা থেকে ৫০০ টাকা কেজি দরে বিক্রি হয়ে থাকে ।

এ ব্যাপারে ফুলতলা উপজেলা উপসহকারী কৃষি কর্মকর্তা আল মামুন হাওলাদার বলেন। চুই ঝাল গাছের জন্য তেমন কোনো পরিচর্যা লাগেনা, সার কীটনাশক ব্যবহার করতে হয় না, এটা রোপনের ক্ষেত্রে সেতসেতে জমি পরিহার করে গাছ লাগাতে হয়। আমাদের এলাকায় দুই ধরনের চুই ঝাল পাওয়া যায় একটি মাটির নিচে মেটে আলুর মত অন্যটি গাছের উপর ভর করে লতানো হয়ে থাকে । আমরা কৃষি অফিস থেকে এর পরিচর্যা পরামর্শ ও বিনামূল্যে চারা বিতরণ করে থাকি। আমাদের দেশে চুইঝালের প্রচুর সম্ভাবনা রয়েছে বাড়িতে ও বাণিজ্যিক ভাবে এর চাষ করলে স্থানীয় চাহিদা পূরণ করেও বিদেশে রপ্তানী করা সম্ভাব।

Comment using Facebook