ফকিরহাটে প্যানার খাল অবৈধ দখলকারীদের হাত থেকে রক্ষার উদ্যোগ

0
143

মোজাহিদুর রহমান, ফকিরহাট

বাগেরহাটের ফকিরহাটের কাটাখালী বাসস্ট্যান্ডের উপর দিয়ে প্রবাহিত ৩ কিলোমিটার লম্বা একমাত্র প্যানার খালের দুইপাড় অবৈধ ভাবে দখল ও খালের মধ্যে স্থানীয় অর্ধশতাধিক ব্যবসায়ী কর্তৃক বিপুল পরিমানে ময়লা আবর্জনা ফেলে খালটির পানি নিষ্কাশনের পথ পুরোপুরি বন্ধ করা হয়েছে। আর এই বন্ধ করার কারণে আগামী বর্ষা মৌসুমে টাউন নওয়াপাড়া শ্যামবাগাত ও পিলজংগ সহ বেশ কয়েকটি গ্রামে বন্যার রুপ ধারণ করার আশাংকা করা হচ্ছে। সেই বন্যার কবল থেকে ইউনিয়নবাসিকে রক্ষা করার জন্য পিলজংগ ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান ও ইউনিয়ন আওয়ামী লীগের সাধারন সম্পাদক মোড়ল জাহিদুল ইসলাম পুনঃ খননের কাজ হাত নিয়েছেন। তিনি বৃহস্পতিবার সকাল সাড়ে ১১টায় কাটাখালী বাসস্ট্যান্ডে এসে প্যানার খালটি পরিদর্শন করেন।

অতিদ্রুত খালটি যাতে পুনঃ খনন ও ময়লা আবর্জনা পরিস্কার করা হয় সে বিষয়ে খোঁজ খবর নেন। এ সময় তাঁর সাথে আরো উপস্থিত ছিলেন টাউন নওয়াপাড়া ১নং ওয়ার্ডের নির্বাচিত সদস্য ও ওয়ার্ড আওয়ামী লীগের সভাপতি শেখ ফজলুর রহমান ও ইউনিয়ন জাতীয় শ্রমিক লীগের সভাপতি মোঃ অপিরুদ্দিন অপি শেখ সহ বিভিন্ন ব্যক্তিবর্গ।

উল্লেখ্য কাটাখালী প্যানার খালটি টাউন নওয়াপাড়া শ্যামবাগাত ও পিলজংগ ইউনিয়নের মধ্যদিয়ে লখপুর যুগীখালী নদীতে গিয়ে মিশেছে। খালের অধিকাংশ স্থানে দুইপাড় দখল করে সেখানে বিপুল পরিমানে কাচা-পাকা ইমারাত নির্মাণ ও ময়লা আবর্জনা ফেলে খালের পানি নিষ্কাশনের পথ পুরোপুরী বন্ধ করা হচ্ছে।

খালটি পুনঃ খনন করা হলে টাউন নওয়াপাড়া শ্যামবাগাত ও পিলজংগ সহ বেশ কয়েকটি গ্রামে জলাবদ্ধতা দুর করা সম্ভব হবে। অতিদ্রুত তিন কিলোমিটার লম্বা খালের দুইপাড়ের অবৈধ দখলদারকে উচ্ছেদ করে খালটি পুনঃ খনন করলে হাজার হাজার জনগন উপকৃত হবে বলেও স্থানীয়দের ধারনা।

Comment using Facebook