অবশেষে ১৫ দিন পর শুরু হলো ভৈরব নদের ডুবন্ত জাহাজ উদ্ধারের কাজ!

0
168

মাসুদ তাজ

১৫ দিন পর শিল্প শহর নওয়াপাড়া নদীবন্দরের ভৈরব নদে সরকারি ইউরিয়া সারবোঝাই ডুবে যাওয়া এমভি শারিব বাঁধন জাহাজ উদ্ধারেরকাজ শুরু হয়েছে। বৃহস্পতিবার (১৭ ফেব্রুয়ারি) সকাল থেকে ৮ সদস্যের একটি ডুবুরীদল উদ্ধার কাজ শুরু করে। জাহাজ মালিকের উদ্যোগে উদ্ধার কাজ শুরু হয়েছে।

জোয়ারে চলাচল করলেও ভাটার সময় নৌযান চলাচল বাধাগ্রস্থ হচ্ছে। জানা গেছে, টোটাল লিপিং লিমিটেড নামে একটি প্রতিষ্ঠান বিসিআইসির কার্যাদেশে কাতার থেকে ইউরিয়া সার আমদানি করে। গত ২১ জানুয়ারি চট্টগ্রাম বন্দর থেকে এমভি শারিব বাঁধন নামের কার্গোজাহাজটি ৬৮০ টন (১৩ হাজার ৬০০ বস্তা) ইউরিয়া সার লোড করে ২৫ জানুয়ারি নওয়াপাড়া নদীবন্দর এলাকায় পৌঁছায়। গত ৩ ফেব্রুয়ারি সকালে উপজেলায় নওয়াপাড়া নদীবন্দর এলাকার পীরবাড়ী ঘাটসংলগ্ন ভৈরব নদে জাহাজটি ডুবে যায়। সরেজমিনে বৃহস্পতিবার সকালে পীরবাড়ী ঘাটে গিয়ে দেখা গেছে, একটি ইঞ্জিন চালিত নৌকায় ডুবুরীদল রয়েছে। তারা ডুবে যাওয়া জাহাজ থেকে ছোট ছোট মালামাল উদ্ধার করছে। নদীপাড়ে নৌপুলিশের তিনজন সদস্য ও ডুবে যাওয়া জাহাজের মাস্টার, সুকানিসহ অন্যান্যরা দাঁড়িয়ে আছেন।

উপস্থিত নৌপুলিশের এসআই আসাদুজ্জামান বলেন, জাহাজটি ডুবে যাওয়ার পর থেকে জোয়ারে সমস্যা না হলেও ভাটার সময় এস্থান দিয়ে নৌযান চলাচল বাধাগ্রস্থ হচ্ছে।

উদ্ধার কাজে নিয়োজিত ডুবুরী দলের সদস্য শাহিন আহম্মেদ মুঠোফোনে জানান, আমরা ঢাকা থেকে আট সদস্যের একটি ডুবুরীদল এসেছি। প্রাথমিক পর্যায়ে ডুবন্ত জাহাজ থেকে ছোট ছোট মালামাল উদ্ধার করছি। এরপর জাহাজে আটকে যাওয়া কাঁদা ও আবর্জনা অপসারণ করা হবে। শেষে উদ্ধারযান দিয়ে জাহাজটি উদ্ধার করা হবে।

উদ্ধার কাজ শেষ হতে এক থেকে দেড় মাস সময় লাগতে পারে বলে তিনি জানান। জাহাজের মাস্টার সজীব হোসেন বলেন, জাহাজ মালিকের পক্ষ থেকে উদ্ধার কাজ শুরু করা হয়েছে। ডুবুরীদল চুক্তিভিত্তিক কাজ করছে।

এ ব্যাপারে খুলনা নৌ সংরক্ষণ ও পরিচালন বিভাগের যুগ্ম পরিচালক মো. আশরাফ হোসেন মুঠোফোনে বলেন, অভয়নগরের ভৈরব নদে ডুবে যাওয়া এমভি শারিব বাঁধন জাহাজ উদ্ধারের প্রস্তাব দেওয়া হলেও মালিকপক্ষ তা নাকচ করে দেন। গত ৯ ফেব্রুয়ারি নওয়াপাড়া নদীবন্দর এলাকায় বিশেষ নৌ সতর্কীকরণ বিজ্ঞপ্তি জারি করা হয়েছে। শুনেছি মালিকপক্ষ নিজ উদ্যোগে উদ্ধার কাজ শুরু করেছেন।

আইনগত ব্যবস্থাগ্রহণের দায়িত্ব নওয়াপাড়া নদীবন্দর কর্তৃপক্ষের। নওয়াপাড়া নদীবন্দরের উপ-পরিচালক মাসুদ পারভেজ বলেন, ‘ডুবে যাওয়া এমভি শারিব বাঁধন জাহাজটি ১৫ দিনের মধ্যে উদ্ধার না করায় জাহাজ মালিকের বিরুদ্ধে বিধিমোতাবেক ব্যবস্থাগ্রহণের প্রক্রিয়া চলছে।’

Comment using Facebook