খুলনায় মিল চালু ও বকেয়া পাওনার দাবিতে মিলগেটে শ্রমিকদের অবস্থান

0
116

মিহির, শিল্পাঞ্চল (খুলনা)

খুলনার শিরোমনিতে প্রায় ৬ বছর পূর্বে বন্ধকৃত জুট স্পিনার্স মিল চালু ও বকেয়া পাওনা পরিষদের দাবিতে মিল গেটে অবস্থান কর্মসূচি পালিত হয়। ১৬ জানুয়ারি বুধবার সকাল ১০টা হইতে বিকাল ৪টা পর্যন্ত পাঠ সুতা ও বস্ত্রকল শ্রমিক কর্মচারী ফেডারেশনের উদ্যোগে শ্রমিক-কর্মচারীরা জুটি স্পিনার মিল প্রধান ফটকের সামনে এই অবস্থান কর্মসূচি পালন করে।

স্পিনার্স জুট মিলের শ্রমিক নেতা আবু তালেবের সভাপতিত্বে ও শ্রমিক নেতা আসাদুজ্জামান এর পরিচালনায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ব্যক্তিমালিকানাধীন পাট, সুতা ও বস্ত্রকল শ্রমিক কর্মচারী ফেডারেশনের সাধারণ সম্পাদক গোলাম রসুল খান।

অবস্থান কর্মসূচি চলাকালে নেতৃবৃন্দ বলেন ছয় বছরের বেশি পূর্বে মিলের মালিক মিলটি লে অফ বা বন্ধ ঘোষণা না করে কোনো নোটিশ না দিয়েই মিলটি বেআইনিভাবে বন্ধ করে। দীর্ঘ বছর পেরিয়ে গেলেও মালিক মিল চালু ও শ্রমিকের পাওনা পরিষদে কোন পদক্ষেপ গ্রহণ করছে না।

দীর্ঘদিন পর শ্রম পরিচালকের উপস্থিতিতে জেলা প্রশাসক মহোদয়ের কার্যালয় ত্রিপক্ষীয় বৈঠকে মিল চালু ও পাওনা পরিশোধের ব্যাপারে একটি চুক্তি স্বাক্ষরিত হলেও তা বাস্তবায়ন মালিক পক্ষ নানা টালবাহানা করে আসছে। বক্তারা অবিলম্বে জেলা প্রশাসক মহাদয়ের কার্যালয়ে ত্রিপক্ষীয় চুক্তি বাস্তবায়নের জোর দাবি জানান।

পাশাপাশি ত্রিপক্ষীয় চুক্তি বাস্তবায়ন না হলে আরো কঠোর আন্দোলন গড়ে তোলা হবে বলে হুঁশিয়ারি উচ্চারণ করেন। এসময় আরো উপস্থিত ছিলেন ফেডারেশনের নেতা কারি আসাব উদ্দিন এরশাদ আলী, শহিদুল ইসলাম, সাইফুল্লাহ তারেক, আলাউদ্দিন, কেসমত আলী, শাহ আলম, আইনুদ্দিন ফকির, মনিরুল ইসলাম, গাজী হাতেম আলী, হাসনা বেগম, পান্না বেগম, নাসিমা বেগম, রিমা, লিলি, হাসিনা প্রমুখ। এসময়ে আগামি ২০ ফেব্রুয়ারী রবিবার সকাল ১০ টায় ফুলবাড়ীগেট বাসষ্টান্ডে মানববন্ধন, ২১ ফেব্রুয়ারী বিকাল ৫ টায় আর্ন্তজাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে গাফফারফুড মোড়ে আলোচনা সভা ও ২৪ ফেব্রুয়ারী সকাল ১০ টায় খুলনা জেলা প্রশাসকের সামনে অনশন কর্মসূচি পালন করবেন বলে নেতৃবৃন্দ তিন দিনের কর্মসূচি ঘোষনা করেন।

Comment using Facebook