এবারের বিপিএলে সাকিবের এত ভালো খেলার রহস্য কী?

0
75

ক্রীড়া ডেস্ক

বিশ্বকাপের কথা মনে আছে? কী অনিন্দ্য সুন্দর ব্যাটিংটাই না করেছিলেন সাকিব। অস্ট্রেলিয়ার বিপক্ষে ৪৭ ছাড়া বাকি ৭ ম্যাচেই পঞ্চাশে পা রেখেছিলেন। করেছিলেন ৬০৬ রান! ভাবা যায়! সঙ্গে ১১ উইকেট।

বাংলাদেশেরতো নয়ই, এর চেয়ে ভাল অলরাউন্ড পারফরমেন্স বিশ্বকাপের বড় মঞ্চেই আছে খুব কম। ২০১৯ সালে যুক্তরাজ্যের মাটিতে সাকিব তেমন অলরাউন্ডিং পারফরমেন্সই করেছিলেন। সত্যি বলতে কি বিশ্বকাপে ব্যাট ও বলে এমন ভাল খেলার নজির খুব একটা নেই।

ধারাবাহিকভাবে অত ভাল খেলার রেকর্ড কিন্তু সাকিবের ক্যারিয়ারেও নেই তেমন। তিনি বহু ম্যাচ জয়ের নায়ক। সন্দেহাতীতভাবেই বাংলাদেশের কেউ অতবার ম্যাচ সেরার পুরস্কার জেতেননি। এবার সেই সাকিব বিপিএলে যেন আবার নিজেকে ফিরে পেয়েছেন। তার ব্যাট হাসছে। ফাইনালের আগে ব্যাট ও বল হাতে সাকিব সমান দাপটে এখন সেরা অলরাউন্ডার। ২৭৭ রানের পাশাপাশি তার ঝুলিতে জমা পড়েছে ১৫ উইকেট।

এমন ধারাবাহিকভাবে ভাল ব্যাটিং আর কার্যকর বোলিংয়ের পিছনের রহস্য কী? সাকিবের বিকেএসপির শিক্ষক এবং বর্তমানে তার বিপিএল দল ফরচুন বরিশালের ব্যাটিং উপদেষ্টা নাজমুল আবেদিন ফাহিম প্রিয় ছাত্রের ভাল খেলার পিছনের কারণ খুঁজে বের করেছেন।

তার ভাবনা, সাকিব এখন খেলাটা উপভোগ করছে। সেটাই তার সবচেয়ে বড় পরিবর্তন। উপমা টেনে ফাহিম বলেন, ‘কোনো শিল্পী যখন ভালো ছবি আঁকতে পারে, তখন তার বা তাদের মন কিন্তু ভালো থাকে। আমার মনে হয় সাকিবেরও এমনটা হচ্ছে। ভালো খেলছে এবং খেলাটা খুব এনজয় করছে।

সাকিব যে খেলাটা এনজয় করছে, সেটা কি শুধু তার অলরাউন্ড পারফরমেন্স দেখেই বুঝেছেন? গুরু ফাহিমের ব্যাখ্যা, ‘না, মাঠের মধ্যে সাকিবের চলাফেরা, ভাব-ভঙ্গি ও শরীরি অভিব্যক্তি দেখে বোঝা যায় সে খেলাটা খুব এনজয় করছে। সেটাই সবচেয়ে বড় পরিবর্তন। ওর এনজয়মেন্টটা ওকে আরও উপরে উঠাচ্ছে।

এটুকু শুনে মনে হতে পারে, তবে কি সাকিব এতদিন সিরিয়াস ছিলেন না? সে ব্যাখ্যাও দিয়েছেন ফাহিম। তিনি বোঝানোর চেষ্টা করেছেন, সাকিব সব সময়ই সিরিয়াস। তবে যখন মাঠের পারফরমেন্সটা ভাল হয় বেশি, তখন ক্রিকেটার ম্যাচের সাথে আরও বেশি সম্পৃক্ত হয়। তার আত্মনিবেদন ততই বাড়তে থাকে। তাই কোচ ফাহিমের মুখে এমন কথা, ‘সাকিব মনে হয় সবসময় সিরিয়াস।

আপনি যখন নিয়মিত পারফর্ম করতে পারবেন। সেটা আপনাকে দারুণভাবে মোটিভেট করে- ইনভলভ থাকতে, চিন্তা করতে।’

Comment using Facebook