ঝিকরগাছায় লিলিয়াম ফুলের উৎপাদন ও কন্দ সংরক্ষণ কৌশলে মাঠ দিবস ও কৃষক প্রশিক্ষণ

0
63

যশোর অফিস

যশোর ঝিকরগাছা গদখালীতে ফুলের রাজধানী খ্যাত লিলিয়াম ফুলের উৎপাদন ও কন্দ সংরক্ষণ কৌশল শীর্ষক মাঠ দিবস অনুষ্ঠিত হয়েছে। গতকাল শুক্রবার (১১ফেব্রুয়ারী) বিকেলে পানিসারা ইউনিয়নের হাড়িয়া মাঠে, এ মাঠ দিবসে প্রধান অতিথি ছিলেন বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউটের মহাপরিচালক ডক্টর দেবাশীষ সরকার।

প্রধান অতিথির বক্তব্যে তিনি বলেন, আমাদের কৃষি বিজ্ঞানীরা গবেষণায় সফল হয়েছে। যার দরুন এখানে লিলিয়াম ফুলের সফল চাষ হয়েছে। তিনি ফুল চাষী ও ব্যবসায়ীদের সাথে কথা বলে তাদের ফুল চাষ ও ব্যবসার ধরণ চাষের ব্যাপারে গুনগত মান সম্পর্কে প্রশংসা করেন।তিনি ফুল ব্যবসার সফলতার জন্য স্থানীয় ভাবে কি করা যায় সে ব্যাপারে সফল চাষীদেরকে আশ্বস্ত করেন।

অনুষ্টানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বৈজ্ঞানিক কর্মকর্তা ডক্টর গোবিন্দ চন্দ্র বিশ্বাস, ডক্টর ফারজানা নাসরিন খান, ও ডক্টর হারুনার রশীদ। যশোর আঞ্চলিক কৃষি গবেষণা কেন্দ্রের প্রধান মুখ্য কর্মকর্তা ডক্টর কাওছার উদ্দীন আহাম্মদের সভাপতিত্বে আরো বক্তব্য রাখেন, ঝিকরগাছার উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ মাসুদ হোসেন পলাশ, বাংলাদেশ ফ্লাওয়ার সোসাইটির সভাপতি আব্দুর রহিম, কৃষক লিয়াকত আলী, লিলিয়ামর সফল ফুলচাষি সাজেদা বেগম প্রমুখ। অনুষ্ঠান পরিচালনা করেন যশোর আঞ্চলিক কৃষি গবেষণা কেন্দ্রের বৈজ্ঞানিক কর্মকর্তা হাফিজুর রহমান। কর্মকর্তারা প্রদর্শনী বিভিন্ন কেন্দ্র পরিদর্শন করেন।এর আগে সকালে বার্ষিক কর্মসম্পাদন চুক্তি (এপিএ)এর আওতায় ডাল ও তৈল জাতীয় ফসলের আধুনিক কলাকৌশল শীর্ষক এক দিনের এক কৃষক প্রশিক্ষণের আয়োজন করা হয়। জেলার ৩০ জন কৃষককে নিয়ে একদিনের এই প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত হয়।

যশোর আঞ্চলিক কৃষি গবেষণা ইনস্টিটিউট কেন্দ্রে দিনের প্রশিক্ষনে প্রধান অতিথি হিসেবে বক্তব্য বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউটের মহাপরিচালক ডক্টর দেবাশীষ সরকার। যশোর আঞ্চলিক কৃষি গবেষণা কেন্দ্রের মুখ্য কর্মকর্তা ডক্টর কাওছার উদ্দীন আহাম্মদের সভাপতিত্বে এক কৃষক প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়।

Comment using Facebook