মোংলা বন্দর জেটিতে ‘গিয়ারলেস জাহাজের’ পণ্য বোঝাই-খালাসে রেকর্ড

0
55

এইচ.এম দুলাল, মোংলা

মোংলা বন্দর প্রতিষ্ঠার ৭১ বছরের মধ্যে এই প্রথমবারের মতো ওশান ট্রেড লিমিটেডের পানামা পতাকাবাহী গিয়ারলেস (নিজস্ব ক্রেনবিহীন) জাহাজ এম,ভি ফিলোটিমো জেটিতে ভিড়েছে।

বন্দরের ৯ নম্বর জেটিতে ভিড়া গিয়ারলেস এই জাহাজটির দৈঘ্য ১শ ৭২ মিটার, গভীরতা ৬ দশমিক ৯ মিটার। জাহাজটি ৪শ ৮৬ টি কন্টেইনার নিয়ে এ বন্দরে এসেছে।

মোংলা বন্দর কর্তৃপক্ষের ২টি মাল্টিপারপাস ক্রেন ও ১ টি মোবাইল হারবার ক্রেন দিয়ে ২শ ৬৩ টি পণ্যবাহী কন্টেইনার জাহাজ থেকে খালাস ও ৩শ ৪৪ টি কন্টেইনার জাহাজে বোঝাই করা হয়েছে।

মোংলা বন্দর কর্তৃপক্ষের হারবার মাস্টার কমান্ডার শেখ ফখরউদ্দীন জানান, বন্দরের নিজস্ব সক্ষমতা বৃদ্ধির জন্য সম্প্রতি ২টি মাল্টিপারপাস ক্রেন ও ৪টি মোবাইল হারবার ক্রেন সংযোজন করা হয়েছে। এই অত্যাধুনিক মাল্টিপারপাস ও মোবাইল হারবার ক্রেনের মাধ্যমেই গিয়ারলেস জাহাজটি থেকে আমদানী ও রপ্তানী পণ্য বোঝাই-খালাস সম্ভব হয়েছে। এর আগে শুধুমাত্র নিজস্ব ক্রেন সংযুক্ত কন্টেইনার বহনকারী জাহাজের আগমন ঘটতো এ বন্দরে। এখন থেকে গিয়ারলেস জাহাজ আসলেও তার যথাযথা সেবা প্রদাণে বন্দর কর্তৃপক্ষ সম্পূর্ণ প্রস্তুত। মাত্র ৩৯ ঘন্টায় গিয়ারলেস জাহাজটি থেকে সকল কন্টেইনার ওঠানো ও নামানো হয়েছে, প্রতি ঘন্টায় ১৫টি কন্টেইনার ওঠানামানোতেও রেকর্ড সৃষ্টি হয়েছে। কারণ এমন জাহাজ থেকে সমপরিমাণ পণ্য ওঠানামানোর জন্য সাধারণত তিন দিন সময় লেগে থাকে।

কিন্তু এটির ক্ষেত্রে সময় লেগেছে দুই দিন। যা মোংলা বন্দর কর্তৃপক্ষ তথা সরকারের জন্য একটি নতুন মাইল ফলক স্পর্শ করলো।

Comment using Facebook