অভয়নগরের ভৈরব নদে নাব্যতা সংকট, দুর্ঘটনায় পড়ছে কার্গো-জাহাজ

0
505

মফিজুর রহমান দপ্তরী

যশোরের অভয়নগরে ভৈরব নদীতে নাব্যতা সংকট চরমে পৌছেছে। যে কারণে প্রতিনিয়ত এই চ্যানেলে কার্গো-জাহাজে ঘটছে নানা দুর্ঘটনা। একটি ঘটনার রেশ না কটতেই আরেকটি ঘটনার জন্ম হচ্ছে। আর তার সমাধানও অনেক দূরহ ব্যাপার হয়ে দাড়িয়েছে। যে কারণে একের পর এক কার্গো-জাহাজ ডুবি যেন নিত্যদিনে ঘটনা হয়ে দাড়িয়েছে।

তবে বিআইডব্লিউটিএ’র দাবি, অপরিকল্পিত জেটি নির্মান এর বড় কারণ। এদিকে গত ৪দিন পূর্বে ডুবে যাওয়া জাহাজ এখনও উদ্ধার হয়নি। আবার নতুন করে নওয়াপাড়ার মতিউর রহমান ঘাটের অপর পাশে ৯৩৫ মেট্রিক টন কয়লা নিয়ে এমভি প্রাইড এন্ড খানজাহান আলী-২ নামের একটি কার্গো জাহাজ ডুবে যাবার উপক্রম হয়েছে। ঘটনাটি ঘটেছে গতকাল রবিবার সকালে শংকরপাশা আফিল ট্রেড ইন্টারন্যাশনালের নিজ ঘাটে। এ রিপোর্টা লেখা পর্যন্ত নদীপথে নৌযান চলাচল বন্ধ রয়েছে।

ডুবে যাওয়া কয়লার মূল্য আনুমানিক ১ কোটি ৮৭ লাখ টাকা। এঘটনায় থানায় একটি সাধারণ ডায়েরী করা হয়েছে। এমভি প্রাইড এন্ড খানজাহান আলী-২ জাহাজের মইনুল হক জানান, গত ৩ জানুয়ারি মোংলা বন্দর থেকে ৯৩৫ মেট্রিক টন ইন্দোনেশিয়ান কয়লা নিয়ে যশোরের অভয়নগরের নওয়াপাড়া নৌবন্দরের উদ্দেশ্যে যাত্রা শুরু করে। ৪ জানুয়ারি নওয়াপাড়া নৌবন্দরে পৌঁছে তাল ঘাটে জাহাজ নোঙ্গর করি।শনিবার নওয়াপাড়া ঘাটে আনলোড করার জন্য নোঙ্গর করা হয়। রবিবার সকালে জাহাজের তলদেশ ফেটে হ্যাজে পানি ঢুকতে শুরু করে। যে কারণে কয়েক ঘন্টার মধ্যে জাহাজ ডুবে যাওয়ার উপক্রম হয়। আফিল ট্রেড ইন্টারন্যাশনালের নওয়াপাড়া শাখার দ্বায়িত্ব প্রাপ্ত মোঃ মুঞ্জুরুল ইসলাম সুমন জানান, আমাদের এই কার্গোটি কয়লা নিয়ে নওয়াপাড়ায় পৌঁছানোর পর নদীর নব্যতার কারণে জাহাজের সামনের হ্যাজ ফেটে যায়। এতে জাহাজ ডুবে যাওয়ার উপক্রম হয়ে পড়ে। সাথে সাথে আমরা জাহাজটিকে তীরে ভিড়াতে সক্ষম হয়। আমাদের অনেক ক্ষতি হয়েছে। ক্ষতির পরিমান আনুমানিক ১ কোটি ৮ লাখ টাকা। এ ব্যাপারে আমরা থানায় একটি সাধারণ ডায়েরী করেছি। যার নং ২৮২। নদী দখলের কারণ ও নব্যতা হ্রাস পাওয়ায় দুর্ঘটনা ঘটেছে বলে তিনি দাবি করেন।

নওয়াপাড়া নদীবন্দরের উপ-পরিচালক মাসুদ পারভেজ জানান, নাব্যতা সংকটের সমস্যার কারণে নওয়াপাড়ায় ড্রেজিং চলছে। এক প্রশ্নের জবাবে তিনি জানান, নওয়াপাড়ায় ব্রিজ এলাকায় বেশি পরিমাণ পলি জমছে, যে কারণে এখানে দীর্ঘদিন যাবৎ ড্রেজিং করা হয়েছে। এছাড়া নওয়াপাড়ায় অপরিকল্পিত জেটি নির্মাণ নাব্যতা সংকটের বড় কারণ।

আমার অতিদ্রুত উচ্ছেদ অভিযান শুরু করব। এছাড়া আমরা জেনেছি এমভি প্রাইড এন্ড খানজাহান আলী-২ নামের জাহাজের দুর্ঘটনা ঘটেছে। দ্রুত প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া হবে।

Comment using Facebook