২৬ ভারতীয় জেলে আটক : ২টি ফিশিং ট্রলার জব্দ

বঙ্গোপসাগরের বাংলাদেশ জলসীমায় অবৈধভাবে ভারতীয় জেলেদের অনুপ্রবেশ বেড়েই চলেছে। কিছুতেই যেন তাদের রোধ করা যাচ্ছে না। সাগরে অনুপ্রবেশ করে সামুদ্রিক মাছ শিকারের অভিযোগে আবারো দুটি ফিসিং ট্রলারসহ ২৬ভারতীয় জেলেকে আটক করেছে নৌ-বাহিনীর সদস্যরা। সাগরের গহীনে বন্দরের ফেয়ারওয়ে বয়া এলাকা থেকে নৌবাহিনীর নিয়মিত টহলরত জাহাজ “বিএনএস কপোতাক্ষ”র নাবিকরা ওই জেলেদের ধাওয়া করে ট্রলারসহ তাদের আটক করে। এনিয়ে গত ৬দফায় ৯টি ফিশিং ট্রলারসহ ১০৩জন ভারতীয় জেলে নৌ-বাহিনীর হাতে আটক হয়।

শনিবার রাতে আটককৃত ভারতীয় জেলেদের মোংলা থানায় হস্তান্তর করে। পরে এ সকল জেলেদের বিরুদ্ধে ১৯৮৩ সালের সমুদ্রে সীমা লংঘন ও সামুদ্রীক মৎস্য অধ্যাদেশের ২২ ধারায় মামলা দায়ের করে গতকাল রোববার সকালে আদালতের মাধ্যমে জেল হাজতে পাঠিয়েছে পুলিশ। নৌ-বাহিনীর বরাত দিয়ে মোংলা থানার অফিসার ইনচার্জ মোঃ ইকবাল বাহার চৌধূরী জানান, শুক্রবার রাতে বাংলাদেশ নৌ বাহিনীর কপোতাক্ষ জাহাজ বঙ্গোপসাগরের ফেয়ারওয়ে বয়ার আনুমানিক ৭০ কিলোমিটার উত্তরে দেশয়ি জল সীমায় উত্তর পশ্চিম কোন এলাকায় নৌ-বাহিনী টহলদানকালে বেশ কয়েকটি ভারতীয় ফিশিং ট্রলার বাংলাদেশের সিমানায় প্রবেশ করে মাছ শিকার করতে দেখে। এসময় অভিযান চালিয়ে দুইটি ট্রলার এফবি শঙ্খপ্রদীপে থাকা জেলে,

রাখাল দাস (৪২), সজল দাস (২৪), মনোকৃষ্ণ দাস (৩২), সুভাষ দাস (৪৫), রাখাইল দাস (৪০), তাপষ দাস (২৯), মতি দাস (৩০), রামহরী দাস (৩১), শ্রী গবিন্দ দাস (৪০),গোবিন্দ্র দাস ৯৪৫), শুরেন্দ্র দাস (৬৮), হরী দাস (৩৬) ও দ্রুভ বিশ্বাস (৩০) ও এফভি মা-মঙ্গলচন্ডী ট্রলারে থাকা জেলে, বিনন্দ দাস (৪২), বার্মা দাস (৩২), রাখেশ দাস (১৯), অরুন দাস (৬০), কার্তিক দাস (৪২), অমুল্য দাস (৪৯), রাজেশ দাস (১৯), বিন্ধাবন দাস (৩৫), জতি বাবু (৬০), কৃষ্ণ দাস (৪২), সুজন দাস (২২), গুনধর দাস (২৭) ও আব্দুল দাহিয়ান শেখ (৩৪) ভারতীয় জেলেসহ ট্রলার দুটিকে আটক করতে সক্ষম হয়। বঙ্গোপসাগরের গভীর সমুদ্র থেকে শনিবার রাতে তাদের মোংলা থানায় আনা হয়।

পৃথক ট্রলারে দুইটি মামলা দায়েরের পর রোববার সকালে আটক জেলেদের বাগেরহাট আদালতের মাধ্যমে জেলা কারাগারে পাঠানো হয়েছে বলেও জানায় পুলিশের এ কর্মকর্তা। আটক এ সকল জেলেদের বাড়ী ভারতের দক্ষিন চব্বিশ পরগনা জেলার বিভিন্ন এলাকার বাসিন্দা বলে জানা গেছে। উল্লেখ্য, এর আগেও একই অভিযোগে দেশীয় জলসীমায় প্রবেশ করার কারনে গভীর সাগর থেকে গত ১ অক্টোবর ১৫ জন, ৪ অক্টোব ২৩ জন ও ১৪ অক্টোবর ১১ জন, ২২ অক্টোবর ১৪ জনকে, ১০ ডিসেম্বর কোস্টগার্ড বাহিনীর হাতে ১৪জন এবং শেষে ১৭ জানুয়ারী ২টি ট্রলারসহ আরো ২৬ ভারতীয় জেলেকে আটক করা হয়। এ নিয়ে মোট ৯টি ট্রলারসহ ১০৩ জন ভারতীয় জেলে কোষ্টগার্ড ও নৌবাহিনীর সদস্যরা আটক করতে সক্ষম হয়েছে। আটক জেলেরা বর্তমানে বাগেরহাট জেল হাজতে আছে রয়েছে।

এই বিভাগের আরো সংবাদ

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

আর্কাইভ হতে খুঁজুন

রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি
 
১০
১১১২১৩১৪১৫১৬১৭
১৮১৯২০২১২২২৩২৪
২৫২৬২৭২৮২৯৩০৩১