আজ শনিবার ৩০শে মে, ২০২০ ইং রাত ৩:০৬

add

শবে বরাতে করোনা থেকে মুক্তির জন্য সবাইকে দোয়া করতে বললেন প্রধানমন্ত্রী

ঢাকা অফিস
প্রকাশিত: এপ্রিল ৭, ২০২০ সময় : ১৯:৫০:৪১

৩ ঘণ্টার ভিডিও কনফারেন্সে আরও যা বললেন: এপ্রিল মাসটা খুব সাবধানে থাকতে হবে: এপ্রিলে কাউকেই ঢুকতে দেয়া হবে না: চিকিৎসকরা কেন চিকিৎসা দেবে না: এটা খুব দুঃখজনক দুয়ারে দুয়ারে ঘুরে কেন একজন রোগী মারা যাবে ? বিনা চিকিৎসায় কেন মারা গেল ঢাবিছাত্র ? প্রয়োজনে বিদেশ থেকে আনা হবে ডাক্তার: কষ্টেও যারা হাত পাতেন না, তাদের তালিকা করে খাবার পৌঁছে দিন: কৃষিপণ্য উৎপাদন ও সরবরাহ অব্যাহত রাখতে হবে: করোনা মোকাবিলায় নিয়োজিতদের পুরস্কৃত করা হবে: করোনায় কোথায় গেল সেই সব দেশের শক্তি? নিম্নবিত্ত-মধ্যবিত্তদের ১০ টাকা কেজি চাল দেয়া হবে: করোনায় আক্রান্ত হলে লুকাবেন না: দুঃসময়ে কেউ দুর্নীতি করলে তাকে আমি ছাড়বো না: করোনাভাইরাস বিশ্বব্যাপী প্রলয় সৃষ্টি করেছে।

 

করোনাভাইরাস প্রতিরোধকল্পে প্রধানমন্ত্রী শেখ হাসিনা চট্টগ্রাম ও সিলেট বিভাগের ১৩টি জেলার প্রতিনিধিদের সঙ্গে ভিডিও কনফারেন্সে কথা বলেছেন। মঙ্গলবার সকাল ১০টায় গণভবন থেকে এই ভিডিও কনফারেন্স শুরু হয়। চলে দুপুর ১২টা ৪৫ মিনিট পর্যন্ত। অনুষ্ঠানটি পরিচালনা করেন প্রধানমন্ত্রীর কার্যালয়ের মুখ্যসচিব ড. আহমদ কায়কাউস। সূচনা বক্তব্যে প্রধানমন্ত্রী শেখ হাসিনা জেলা, উপজেলা, ইউনিয়ন পর্যন্ত দরিদ্র ও বেকার পরিবারগুলোর তালিকা করে বাড়ি বাড়ি গিয়ে খাদ্যসামগ্রী বিতরণের নির্দেশ নেন।

 

 

 

চলতি মাসে করোনাভাইরাসের প্রভাব আরও বাড়তে পারে আশঙ্কা করে তিনি সবাইকে সতর্ক থাকার আহ্বান জানান। একখ- জমিও যেন অনাবাদি না থাকে সেদিকে খেয়াল রাখার আহ্বান জানান প্রধানমন্ত্রী। প্রণোদনা প্যাকেজ নিয়ে কেউ দুর্নীতিতে জড়ালে তাদের কঠোর সাজা দেয়া, কেউ আক্রান্ত হলে অ”ছুত হয়ে গেছে এমন মানসিকতা পরিহার করা, তাকে মানবিক দৃষ্টিতে দেখা, অনেক ক্ষেত্রে মানুষ হাসপাতালে গিয়ে চিকিৎসক পা”েছন না, সেবা পা”েছন না কেন তা দেখা, করোনা সংকটে কাজ করা চিকিৎসক,

 

 

 

আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যসহ সংশ্লিষ্ট সবার বিমার ব্যব¯’া করা, করোনায় চিকিৎসাসেবা দানকারীদের ৫ থেকে ১০ লাখ টাকা স্বা¯’্য বীমা দেয়ার প্রতিশ্রুতি, চিকিৎসক ও সংশ্লিষ্ট কেউ আক্রান্ত হলে দ্বিগুণ এবং কেউ মারা গেলে তার পরিবার ৫ গুণ অর্থ সহায়তা পাওয়ার প্রতিশ্রুতি, চিকিৎসক ও সংশ্লিষ্ট যারা জীবন বাজি রেখে করোনার চিকিৎসাসেবা দি”েছন তাদের পুরস্কৃত করা, পালিয়ে থাকা ডাক্তারদের তালিকা করে ব্যব¯’া নেয়াসহ বিভিন্ন নির্দেশনা ও প্রতিশ্রুতি দেন প্রধানমন্ত্রী।

 

 

 

ভিডিও কনফারেন্সের শুরুতেই প্রধানমন্ত্রী কথা বলেন হবিগঞ্জ জেলার প্রতিনিধিদের সঙ্গে। এতে জেলা প্রশাসক, সংসদ সদস্য, সিভিল সার্জন, পুলিশ কর্মকর্তা, সেনা সদস্যসহ ¯’ানীয় রাজনৈতিক নেতারা উপ¯ি’ত ছিলেন। হবিগঞ্জের জেলা প্রশাসক এই জেলার বর্তমান পরি¯ি’তি ও ত্রাণ কার্যক্রমসহ বিস্তারিত বিবরণ তুলে ধরেন। জনপ্রতিনিধিরাও কে কী করছেন, কোন কোন সংগঠন কাজ করছে তার বিস্তারিত বিবরণ দেন। এরপর ভিডিও সংযোগ দেয়া হয় মৌলভীবাজার জেলা প্রশাসক বেগম রাজিয়া সুলতানার কাছে।

 

 

 

তিনি জেলার করোনাভাইরাস পরি¯ি’তিসহ বিস্তারিত বিবরণ দেন। এ জেলার সংসদ সদস্য নেছার আহমেদ বক্তব্য দেন। এরপর সংযোগ দেয়া হয় নোয়াখালী জেলার জেলা প্রশাসক তন্ময় দাসকে। তিনিও করোনা পরি¯ি’তি ও ত্রাণসহ বিভিন্ন কার্যক্রমের বিস্তারিত বিবরণ দেন। সেখানকার সিভিল সার্জন ডাক্তার মো. মমিনুর রহমান বক্তব্য দেন। প্রধানমন্ত্রী তার কাছ থেকে সেখানকার পরি¯ি’তি ও চিকিৎসা ব্যব¯’ার বিস্তারিত শোনেন। এরপর সংযোগ দেয়া হয় চট্টগ্রামের জেলা প্রশাসক ইলিয়াস হোসেনকে। সূচনা বক্তব্যে জেলার পরি¯ি’তি বিস্তারিত তুলে ধরেন তিনি।

 

 

 

এ অনুষ্ঠানে চট্টগ্রাম সিটি করপোরেশনের মেয়র আ জ ম নাছির তার বক্তব্য তুলে ধরেন। তখন প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, চট্টগ্রাম যেহেতু লকডাউন করা হয়েছে, সেহেতু এই জেলায় কেউ যেন প্রবেশ করতে না পারে, আবার অন্য জেলায় যেন কেউ না যেতে পারে। আত্মীয়-স্বজনদেরও টেলিফোনে না আসা ও চট্টগ্রাম থেকে না যাওয়ার জন্য তিনি নির্দেশনা দেন। প্রধানমন্ত্রী আরও বলেন, মসজিদে ভিড় না করে শবে বরাতের নামাজ যেন ঘরে আদায় করা হয়।

 

 

 

আল্লাহকে ডাকলে যে কোনো ¯’ান থেকে ডাকা যায়। শবে বরাতের রাতে সবাই দোয়া করবেন, যেন আমরা করোনাভাইরাস থেকে মুক্তি পাই। এ ছাড়া মেয়র নাসিরের উদ্দেশ্যে শেখ হাসিনা বলেন, সামনে ডেঙ্গুর প্রকোপ আসছে. মশার উপদ্রব ডেঙ্গুর প্রাদুর্ভাব যেন না হয়, সেজন্য আগে থেকেই সতর্ক থাকার জন্য তিনি মেয়রকে নির্দেশ দেন। এ অনুষ্ঠানে শিক্ষাউপমন্ত্রী ব্যারিস্টার মহিবুল হাসান নওফেল উপ¯ি’ত ছিলেন। খাগড়াছড়ির জেলা প্রশাসককে মাইক দেয়া হলে তিনি তার বক্তব্যে খাগড়াছড়ির পরি¯ি’তি বিস্তারিত বর্ণনা করেন। প্রধানমন্ত্রী শেখ হাসিনা এই অঞ্চলে শিশুদের হামের প্রাদুর্ভাব কী জন্য ঘটেছে, তাদের হামের টিকা দেয়া হয় কি না, না দেয়া হলে কেন দেয়া হয় না, এগুলো বিস্তারিত জানতে চান।

 

 

 

পরবর্তীতে সেখানে যেন হামের প্রাদুর্ভাব না ঘটে সেজন্য যথাযথ ব্যব¯’া গ্রহণ করতে তিনি নির্দেশ দেন। এরপর সংযোগ দেয়া হয় রাঙামাটি জেলা প্রশাসক এ কে এম মামুনুর রশিদের কাছে। সেখানে কোনো রোগী শনাক্ত না হওয়ায় প্রধানমন্ত্রী খুশি হন। সেখানকার জেলা পরিষদ চেয়ারম্যান বক্তব্য দেন। প্রধানমন্ত্রী শেখ হাসিনা চেয়ারম্যানকে বলেন, আপনার এলাকায় কেউ যেন না খেয়ে জীবন যাপন না করে, সেগুলো লক্ষ্য রাখবেন। কেউ যেন গৃহহীন না থাকে, গৃহহীন থাকলে তাকে ঘর করে দেবেন। এরপর সংযোগ দেয়া হয় বান্দরবান জেলার প্রশাসক তাজুল ইসলামকে।

 

 

 

 

 

এই জেলার সংসদ সদস্য ও প্রতিমন্ত্রী বীর বাহাদুর উ শৈ সিং, মেয়র ও একজন ডাক্তার বক্তব্য দেন। বীর বাহাদুর বলেন, আমাদের এলাকা বিশাল এলাকা। দূরে দূরে গ্রাম, দূরে দূরে পাড়া এটা সৃষ্টিকর্তার একটা কৃপা। এ কারণে এখানে করোনা আক্রান্ত হওয়ার সম্ভাবনা খুব কম। ছাত্র ও ছাত্রলীগের ছেলেমেয়েরা তাদের টিফিন থেকে পয়সা বাঁচিয়ে দরিদ্রদের সহযোগিতা করছে। এ জন্য প্রধানমন্ত্রী তাদের ধন্যবাদ জানান এবং এই এপ্রিল মাসকে দেখেশুনে চলার জন্য তাদের নির্দেশ দেন। এরপর সংযোগ দেয়া হয় সুনামগঞ্জের জেলা প্রশাসক আব্দুল আহাদকে।

 

 

 

 

সেখানকার সাবেক সংসদ সদস্য মুহিবুর রহমান মানিক বক্তব্য দেন। তিনি বলেন, আগামী সপ্তাহ থেকে এই অঞ্চলে ধান কাটা শুরু হবে। প্রধানমন্ত্রীর কাছে তিনি ধান কাটার যন্ত্রপাতি সরবরাহ করার জন্য কৃষি মন্ত্রণালয়কে নির্দেশ দিতে অনুরোধ করেন। এরপর সংযোগ দেয়া হয় ফেনী জেলা প্রশাসক অহেদুজ্জামানকে। সেখানকার সংসদ সদস্য নিজাম উদ্দিন হাজারী ছাড়াও একজন ডাক্তার ও পুলিশ সুপার বক্তব্য দেন। সেখানকার বক্তব্য শেষ হওয়ার পর সংযোগ দেয়া হয় কুমিল্লা জেলা প্রশাসককে।

 

 

 

 

কুমিল্লা জেলা প্রশাসক কুমিল্লার করোনামুক্ত এবং পর্যাপ্ত পরিমাণ ত্রণ বরাদ্দ আছে বলে জানান প্রধানমন্ত্রীকে। প্রধানমন্ত্রী বলেন, কুমিল্লায়তো বড় লোক এবং শক্তিশালী লোক আছে, তারা যেন গরিব মানুষকে সহযোগিতায় এগিড়য়ে আসে। আর দুধের উৎপাদন যেহেতু এলাকায় হয়, বা”চাদের এবং গরিব মানুষদের দুধ সরবরাহ করে তাদের পুষ্টি জোগাতে দলীয় নেতাকর্মীদের প্রতি আহ্বান জানান তিনি।

 

 

 

এপ্রিল মাস কাটাতে পারলে আর কোনো সমস্যা হবে না বলে তিনি কুমিল্লাবাসীসহ দেশবাসীকে আশ্বস্ত করেন। এরপর সংযোগ দেয়া হয় চাঁদপুরের জেলা প্রশাসক মাজেদুর রহমানকে। তিনি চাঁদপুরের করোনা পরি¯ি’তি ও ত্রাণ তৎপরতার বিস্তারিত বিবরণ তুলে ধরেন। তিনি বলেন, দশজনকে করোনার পরীক্ষা করা হয়েছে, কারোরই করোনা পজিটিভ পায়ো যায়নি।

 

 

 

সুতরাং এই জেলা করোনা মুক্ত। প্রধানমন্ত্রী এ সময় বলেন, শরীয়তপুর থেকে কোনো লোক যেন চাঁদপুরে প্রবেশ না করে। কারণ, শরীয়তপুরের লোকেরাই প্রথমে ঝামেলাটা বাধিয়েছে। এরপর চাঁদপুরের নার্স আনোয়ারা বেগম বক্তব্য দেন। সর্বশেষ সংযোগ দেয়া হয় লক্ষ্মীপুর জেলা প্রশাসক অঞ্জন চন্দ্র পালকে। শেখ হাসিনা বলেন, আমি খুশি হলাম, এখানে কোনো করোনায় আক্রান্ত পাওয়া যায়নি।

 

 

 

 

সব তো ঢাকায় এসে বসে আছে বোধহয়। তবে সাবধানে থাকতে হবে। সারাবিশ্বে যেভাবে করোনা রোগী বৃদ্ধি পেয়েছে, বৃদ্ধি পাবার একটা ট্রেন্ড (প্রবণতা) আছে। তাতে আমাদের সময়টা এসে গেছে, এপ্রিল মাসটা। এই সময়টা আমাদের খুব সাবধানে থাকতে হবে। সবশেষে প্রধানমন্ত্রী বলেন, এরপর সব বিভাগের প্রতিটি জেলার প্রতিনিধিদের সাথে আমি কথা বলব। মতবিনিময় করব। লক্ষ্মীপুরের মানুষ লক্ষ্মী হয়ে ভালো থাকুক। সেই দোয়া করি। সবাইকে আন্তরিক ধন্যবাদ।

মানিকগঞ্জে তাবলিগ জামাতের আরও ৩ জন করোনায় আক্রান্ত
তিন শিশুসহ ৫ জন খুমেকের আইসোলেশনে ভর্তি
যশোরে যুবক খুন
ছেলের বউয়ের নির্যাতন সইতে না পেরে বৃদ্ধা সুনতি এখন বেনাপোলে
চুকনগরে এতিমের জমি জোরপূর্বক দখলে নেয়ার অভিযোগ
ঘরে করোনা রোগীর যত্ন নেবেন যেভাবে
যশোরে ভৈরব নদের খনন কাজ পুনরায় বন্ধ
তেরখাদায় দু’গ্রুপের সংঘর্ষে আহত ১৩ : ১৫ বাড়ি ভাংচুর লুটপাট
কয়রা উপকূলবাসীকে সর্বহারা করেছে আম্ফান : পানিবাহিত রোগের প্রাদুর্ভাব
শুভকে নিজের চরিত্রে চান মাশরাফি
সুন্দরবনের করম জলে কুমির জুলিয়েট ৫২ ডিম দিয়েছে
ভেট্টোরি নিজের বেতন বাংলাদেশের কর্মীদের দিচ্ছেন
বাঁকড়ায় সরকারী গাছ কাটার সময় পুলিশের হাতে ৮ জন আটক
ঝিনাইদহে এসএসসিতে এ প্লাস পাইয়ে দেওয়ার কথা বলে প্রতারণার অভিযোগে যুবক গ্রেফতার
সেরা ওয়ানডে একাদশে একমাত্র অলরাউন্ডার সাকিব
কোটচাঁদপুরে পুলিশ সদস্য করোনায় আক্রান্ত
বিশেষজ্ঞদের সঙ্গে আলোচনা করেই সিদ্ধান্ত নিয়েছেন প্রধানমন্ত্রী- ওবায়দুল কাদের
ধোনি আগামী বছরও বিশ্বকাপ খেলতে পারে
নৌপথে যাত্রী পরিবহনে স্বাস্থ্য অধিদফতরের ১৪ নির্দেশনা
খুলনা ডিবির অভিযানে ১শ’ ৫০ পিচ ইয়াবাসহ আটক ৩ : মটরসাইকেল উদ্ধার
দাকোপ ও পাইকগাছায় ঘূর্ণিঝড় আম্পানে ক্ষতিগ্রস্ত এলাকা পরিদর্শন করলেন পানি সম্পদ প্রতিমন্ত্রী
দক্ষিণ কোরিয়ায় স্কুল খোলার একদিনের মাথায় ফের বন্ধ
‘গোয়াল ঘর আপনার গরু আমাদের’ লিখে গরু চুরি : গণপিটুনিতে নিহত তিন : আটক এক
যশোরের ৬টির মধ্যে ৪টিতে আসছেন বর্তমান এমপি
অভিযোগ বাক্স ঝুঁলিয়েছেন এমপি তন্ময় : আতংকে মাদক সিন্ডিকেট
করোনা ভাইরাস থেকে মুক্তির লক্ষে বিশেষ দোয়া ও লিফলেট বিতরণ করলেন- নওয়াপাড়ার গদ্দীনশীন পীর
সিপাই থেকে ওসি হয়ে শতকোটি টাকার পাহাড়! দুদকে অভিযোগ
কোথাও ঠাঁই নেই : কবরস্থানে মা- ছেলের বসবাস
নওয়াপাড়ার ধোপাদী গ্রামে ৩ ইভটিজারকে গণধোলাই
যশোরের নতুন পুলিশ সুপার হলেন আশরাফ হোসেন
লোহাগড়া হাসপাতাল থেকে ডেঙ্গু রোগীকে বের করে দিয়েছেন সেবিকা কল্পনা ও সাধনা!
বাঘারপাড়ায় ধর্ষণের পর হত্যা করে জয়নবের লাশ ঘেরে ফেলেছে হাফেজ মুজিবুল
নিষিদ্ধ ঘোষিত এনার্জি ড্রিংক্স
যশোর শিক্ষাবোর্ডের সাড়ে ২৯ লাখ টাকা অপচয় বন্ধ করে দিলেন ড. মোল্লা আমীর হোসেন
রাজগঞ্জে কাজীকে ৬ মাসের জেল, মেয়ের পিতা চাচা ও স্বামীকে জরিমানা
নওয়াপাড়ায় মাছ বাজারে ১ কেজি বাটখারার ওজন ৮শ’ গ্রাম :
পথ দেখালো মডেল স্কুল :অনুসরণ করলো আল হেলাল: নওয়াপাড়ায় গ্রীষ্মকালীন ক্রীড়া প্রতিযোগিতায় আবারও সংঘর্ষ : নদী সাঁতরে প্রাণ রক্ষার চেষ্টা
 চোখের জল ফেলবেন নওয়াপাড়া শংকরপাশা সরকারি মাধ্যমিক বিদ্যালয়ের অফিস সহকারী সরোয়ার!
অভয়নগরে এই প্রথম করোনা রোগী শণাক্ত
নওয়াপাড়ায় সড়ক দুর্ঘটনায় প্যানেল মেয়র রবিন অধিকারী ব্যাচাসহ ৪ জন আহত
এমপি কাজী নাবিল আহমেদের হাতের ছোঁয়ায় চাঁচড়া ইউনিয়নে ব্যাপক উন্নয়ন
গ্রাম বাংলার ঐতিহ্যবাহী গরুর গাড়ি ও গাড়িয়াল পেশা বিলুপ্তপ্রায়

ই-পত্রিকা-কাগজে যেমন অনলাইনে তেমন

ePaper

আর্কাইভ

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০
১১১২১৩১৪১৫১৬১৭
১৮১৯২০২১২২২৩২৪
২৫২৬২৭২৮২৯৩০৩১
প্রয়োজনীয় নাম্বার

অভয়নগর উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা : ০১৭১৭৮১৩৩৪৪

নওয়াপাড়া রেলওয়ে মাষ্টার : ০১৭১৮৫৮১০৯৪

হাইওয়ে থানা ওসি : ০১৭৬৯৬৯০৪৫৯

UNO অভয়নগর : ০১৭৩৩০৭৪০৩৫

অভয়নগর থানা : ০১৭১৩ ৩৭৪১৬৭

ফায়ার সার্ভিস : ০১৭৩২ ৫৫০৪৬০

জাতীয় জরুরী সেবা : ৯৯৯

দেশের খবর এর আরও খবর

//