লেবাননের রাজধানী বৈরুতে একটি বড় ধরণের বিস্ফোরণে ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে। শেষ খবর পাওয়া পর্যন্ত  এ ঘটনায় অন্তত ৭৮ জন নিহত এবং প্রায় ৪ হাজার জন মানুষ আহত হয়েছেন। এমনটিই জানিয়েছে  যুক্তরাজ্যভিত্তিক সংবাদমাধ্যম, দ্যা গার্ডিয়ান।

 

তবে নগরীর বন্দর অঞ্চলে বিস্ফোরণটির কারণ আসলে কি সে সম্পর্কে এখনও জানা যায়নি। অনলাইনে পোস্ট করা একটি  ভিডিওতে একটি বিশাল মাশরুমের মত মেঘ এবং ভবনগুলি ধসে পড়তে দেখা গেছে।  হাসপাতালগুলি হতাহতদের সেবা দিতে গিয়ে হিমশিম খাচ্ছে বলে জানা গেছে।

 

লেবাননের অভ্যন্তরীণ সুরক্ষা বিভাগের প্রধান জানিয়েছেন, বিস্ফোরণটি এমন একটি অঞ্চলে ঘটেছে যেখানে বিপুল পরিমাণ বিস্ফোরক সামগ্রী মজুদ করা ছিল।

 

টুইটারে শেয়ারকৃত বিস্ফোরণটির ভিডিওচিত্রঃ

 

 

ঘটনাটি এমন একটা সময়ে ঘটল যখন দেশটি অর্থনৈতিকভাবে একটি সংকটাপন্ন সময় পার করছে। এছাড়া, ২০০৫ সালে নিহত প্রাক্তন প্রধানমন্ত্রী রফিক হারিরি হত্যা মামলার বিচারের রায়কে কেন্দ্র করেও দেশটিতে একটি উত্তেজনাময় পরিস্থিতি বিরাজ করছে। আসন্ন শুক্রবারে এ হত্যাকান্ডের রায় ঘোষণা হবার কথা আছে।

 

বিস্ফোরণের ঘটনায় বাংলাদেশের কেউ নিহত হয়নি বলে নিশ্চিত করেছেন লেবাননে নিযুক্ত বাংলাদেশ দূতাবাসের হেড অফ চ্যান্সারি আবদুল্লাহ আল মামুন। তবে তিনি জানিয়েছেন,  কয়েকজন সামরিক বাহিনীর সদস্য আহত হয়েছেন। এছাড়া নৌবাহিনীর জাহাজ বিএনএস বিজয় কিছুটা ক্ষতিগ্রস্থ হয়েছে।

 

খবর পাওয়ার সাথে সাথে রাষ্ট্রদূতসহ জনাব আল মামুন বন্দর এলাকায় যান এবং আহত বাংলাদেশিদের হাসপাতালে ভর্তির ব্যবস্থা করেন।

 

তিনি জানিয়েছেন, এই ঘটনায় ১০ জনের কম আহত হয়েছেন। এদের মধ্যে দুইজন অধিকতর আহত হয়েছেন।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *