আজ শুক্রবার ১৪ই আগস্ট, ২০২০ খ্রিস্টাব্দ সকাল ৮:২১

add

শিরোনাম

মণিরামপুরে মুখ থুবড়ে পড়েছে আইডিএলআরএস সফটওয়্যার কার্যক্রম

সাকিব জিকো
প্রকাশিত: ফেব্রুয়ারি ২০, ২০২০ সময় : ০০:৫৯:১৫

আসাদুজ্জামান রয়েল, মনিরামপুর:
মণিরামপুরে মুখ থুবড়ে পড়েছে আইডিএলআরএস (ইন্টিগ্রেটেড ডিজিটাল ল্যান্ড রেকর্ডস সিষ্টেম) সফটওয়্যার-এর মাধ্যমে অনলাইনে জমির নামপত্তন সুবিধা। ‘স্ট্রেংদেনিং এ্যাকসেস টু ল্যান্ড এন্ড প্রপার্টি রাইট ফর অল সিটিজেনস অব বাংলাদেশ’ প্রকল্পের আওতায় ২০১৬ সালের ৩ মে চালুর পর এর মেয়াদ শেষ হওয়ার আগেই বিকল হয়ে পড়ে আইডিএলআরএস সংশ্লিষ্ট সার্ভার। সাব-রেজিস্ট্রি অফিসে জমি রেজিস্ট্রি হওয়ার সাথে সাথে এই সফটওয়্যারের মাধ্যমে ভূমি অফিসে নামপত্তনের জন্য এলটি নোটিশ চলে আসতো। কোন ধরনের হয়রানি কিংবা ভোগান্তি ছাড়াই জমি মালিকরা নামপত্তন পেতেন। এতে করে ইচ্ছা করলেও কারো কোন দুর্নীতি করার সুযোগও ছিলোনা। উপজেলা ভূমি অফিস সূত্র বলছে, প্রকল্পের মেয়াদ শেষ হওয়ার পর মেয়াদ বৃদ্ধি না পাওয়ায় এর কার্যক্রমও শেষ হয়ে গেছে। হয়রানি ছাড়াই আইডিএলআরএস সফটওয়্যার-এর মাধ্যমে নামপত্তন পাওয়া সুবিধা ছিলো বিধায় সর্বমহল থেকে ফের প্রকল্পটি চালুর দাবি উঠেছে। ভূমি অফিসকে ঘিরে মধ্যস্বত্ব ভোগীদের দৌরাত্বও কমতো বলে অনেকে মনে করেন। কিন্তু বর্তমানে অনলাইনে আবেদনের মাধ্যমে নামপত্তন সুবিধার প্রধান অন্তরায় হয়ে দাঁড়িয়েছে সংশ্লিষ্ট ইউনিয়ন সহকারি ভূমি কর্মকর্তাদের ঘুষ বাণিজ্য। জানা যায়, ২০১৮ সালে দেশব্যাপী অনলাইন ভিত্তিক আবেদনের প্রেক্ষিতে নামপত্তন, পর্চা (আরএস) দেখা ও সার্টিফাইড কপি নেয়ার সুবিধা চালু হয়। আইডিএলআরএস সফটওয়্যার সংশ্লিষ্ট সার্ভার বিকল হওয়ায় উপজেলা ভূমি অফিস দেশব্যাপী অনলাইন ভিত্তিক নামপত্তন সুবিধায় ঢুকে পড়ে। এতে করে একদিকে নামপত্তন পেতে এক শ্রেণির মধ্যস্বত্বভোগিদের খপ্পর থেকে রেহায় হয়নি জমি মালিকদের। অপরদিকে সংশ্লিষ্ট ইউনিয়ন ভূমি অফিসের সহকারি ভূমি কর্মকর্তাদের (নায়েব) হয়রানি ও ঘুষ বাণিজ্যতো রয়েছে।

 

এরফলে ভূমি সংক্রান্ত সরকারের নেয়া ডিজিটাল সুবিধা থেকে বঞ্চিত হচ্ছেন জমির মালিকগন। সংশ্লিষ্ট ভূমি অফিস সূত্র জানায়, দেশব্যাপী পাইলট প্রকল্প হিসেবে ‘স্ট্রেংদেনিং এ্যাকসেস টু ল্যান্ড এন্ড প্রপার্টি রাইট ফর অল সিটিজেনস অব বাংলাদেশ’ প্রকল্পের আওতায় ২০১৬ সালের ৩ মে চালু হয় আইডিএলআরএস সফটওয়্যার সংশ্লিষ্ট সার্ভার। উপজেলার চালুয়াহাটী, মশ্বিমনগর, পৌরসভা ও সদর ইউনিয়নে এ প্রকল্প চালু করা হয়। প্রকল্পের আওয়তায় সাব-রেজিস্ট্রি অফিসে জমি রেজিস্ট্রি হওয়ার সাথে সাথে এলটি নোটিশ মেসেজ আকারে সার্ভার-এর মাধ্যমে ভূমি অফিসে আসার পর কোন ঝামেলা ছাড়াই নামপত্তন পেয়ে যেতেন জমি মালিকরা। চালুর পর ২০১৮ সালের আগস্ট মাস পর্যন্ত সাব-রেজিস্ট্রি অফিস থেকে আসা এলটি নেটিশের মাধ্যমে ২শ’১৭ এবং অনলাইনে নাগরিকদের কাছ থেকে আসাসহ সর্বমোট ৩হাজার ১শ’ ৮৭টি আবেদনের প্রেক্ষিতে ৩ হাজার ৭টি নামপত্তন নিষ্পত্তি হয়। বাকী ১শ৮০টি কেস সার্ভার বিকল হওয়ায় আটকে যায়। পরে পুনরায় তাদের থেকে আবেদন নিয়ে তা নিষ্পত্তি করা হয়। এ সার্ভার-এর আওতায় কোন ধরনের হয়রানি ছাড়াই নামপত্তন পেয়ে যেতেন জমি মালিকগন। পরে দেশব্যাপী অনলাইন ভিত্তিক নামপত্তন চালু হলে ২০১৮ সালের ১৩ নভেম্বর এই ভূমি অফিস নামপত্তন নিষ্পত্তি কার্যক্রম শুরু করে। সেই থেকে আজঅবধি ৮ হাজার ৮শ’ ৪টি কেস ফাইল হয়। যার মধ্যে ৫ হাজার ৫শ’ ৮৫টি কেস নিষ্পত্তি হয়। বাকী ৩হাজার ২শ’৩২টি নিষ্পত্তির অপেক্ষায় রয়েছে। কিন্তু এ পদ্ধতির সুফল পেতে জমি মালিকদের চরম হয়রানির অভিযোগ রয়েছে।

 

বিশেষ করে সংশ্লিষ্ট ইউনিয়ন সহকারি ভূমি কর্মকর্তাদের (নায়েব) অতিলোভের কারনে চরম ভোগান্তিতে পড়তে হচ্ছে জমি মালিকদের। জমির নামপত্তনে ১১শ’ ৭০টাকা নেয়ার কথা থাকলেও নানা টালবাহানা করে ৪থেকে ৫হাজার টাকা হাতিয়ে নেয় সহকারি ভূমি কর্মকর্তারা। হয়রানির কারনে উপজেলা নির্বাহী অফিসার আহসান উল্লাহ শরিফী সংশ্লিষ্ট ইউনিয়ন ই-সেবা কেন্দ্র থেকে মাত্র ১শ’ টাকার বিনিময়ে আবেদন করার প্রথা চালু করলেও বড় বাঁধা হয়ে দাড়িয়েছে ইউনিয়নের সহকারি ভূমি কর্মকর্তারা। তাদের কাছে গিয়ে আবেদন না করলে দিনের পর দিন চরম ভোগান্তি পোহাতে হয় সাধারন জমি মালিকদের। জমি মালিকরাও ভোগান্তি থেকে রেহায় পেতে মোটা অংকের টাকা দিয়ে ইউনিয়নের সহকারি ভূমি কর্মকর্তাদের মাধ্যমে নামপত্তনের জন্য আবেদন করতে বাধ্য হন। উপজেলার মধুপুর গ্রামের কনোজ বলেন, কয়েকমাস আগে স্থানীয় সহকারি ভূমি কর্মকর্তা মোশারফ হোসেনের মাধ্যমে ৫ হাজার টাকা দিয়ে নামপত্তনের জন্য আবেদন করেন। মণিরামপুর মহিলা কলেজের প্রভাষক আসাদুজ্জামান আসাদ বলেন, নামপত্তন করতে স্থানীয় সহকারি ভূমি কর্মকর্তা নজরুল ইসলামের কাছে গেলে সাড়ে ৩ হাজার চান। পরে ই-সেবা থেকে ১শ’ টাকা দিয়ে আবেদন করে কাগজপত্র তার কাছে গেলে চরম হয়রানির শিকার হতে হয়। অবশ্য নজরুল ইসলাম টাকা চাওয়ার বিষয়টি স্বীকার না করলেও অপরজন মোশারফ হোসেন বলেন, তার কাগজ-পত্র সমস্যা থাকায় টাকা ফেরত দেয়া হয়েছিল্ োপরে অফিসের পিয়ন হাসিবুর রহমানের মাধ্যমে করা হয়েছে বলে তিনি শুনেছেন।

 

উপজেলা দুপ্রক (দুর্নীতি প্রতিরোধ কমিটি) সাধারন সম্পাদক অধ্যাপক আব্বাস উদ্দীন বলেন, হয়রানি ও দুর্নীতিমুক্ত নামপত্তন পেতে ফের আইডিএলআরএস সফটওয়্যার কার্যক্রম চালু করা প্রয়োজন। উপজেলা সহকারি কমিশনার (ভূমি) সাইয়েমা হাসান বলেন, প্রকল্পের মেয়াদ শেষ হওয়ার পর তা বৃদ্ধি পায়নি। অপর এক প্রশ্নের জবাবে তিনি বলেন, ইউনিয়ন সহকারি ভূমি কর্মকর্তাদের বিরুদ্ধে অভিযোগ পাওয়া গেলে ব্যবস্থা নেয়া হবে।

মুক্তেশ্বরী নদীর বুকে মরণ ফাঁদ : ভয়ে দুরু দুরু বুক!
কেশবপুরের মানুষ সবসময় দরজা খুলে নিশ্চিন্তে ঘুমাবে -শাহীন চাকলাদার
যশোরে করোনা উপসর্গে একজনের মৃত্যু
বাংলাদেশী ব্যবসায়ীরা শর্ত সাপেক্ষে ভারত ভ্রমণ করতে পারবেন
মতামত : বৈষম্যমুক্ত সোনার বাংলা গড়তে চেয়েছিলেন বঙ্গবন্ধু
খুলনার ল্যাবে ১০৭ জনের করোনা শনাক্ত
খুলনার ট্রিপল মার্ডার মামলার আরও দুই আসামী গ্রেফতার 
খুলনায় ট্রিপল মার্ডারের আসামীদের গ্রেফতারে ৭ দিনের আল্টিমেটাম
যে কারনে অজুতে কনুই পর্যন্ত ধৌত করতে হয়
অবশেষে আন্তর্জাতিক ক্রিকেটে ফিরছে বাংলাদেশ
আন্তর্জাতিক ক্রিকেটে ফিরছেন সাকিব?
অল্প-স্বল্প কাজেও আলোচিত ঈশিতা
চ্যাম্পিয়ন্স লীগের সেমি-ফাইনালে পিএসজি
খুলনায় স্বাস্থ্যবিধি না মানায় গণপরিবহনে জরিমানা
পোশাককর্মীকে ধর্ষণ : যুবক গ্রেফতার
যশোরের অভয়নগর ব্লাড ব্যাংকের উদ্যোগে বিনামূল্যে অক্সিজেন সিলিন্ডার সরবরাহ
কেশবপুরে মুক্তিযোদ্ধা কমান্ডারের মৃত্যু : এমপি শাহীন চাকলাদারের শোক প্রকাশ
বেনাপোল সীমান্ত থেকে ফেনসিডিলসহ আটক ১
নওয়াবেঁকী হাইস্কুলের ভিত্তি প্রস্তর উদ্বোধন করলেন এমপি জগলুল হায়দার
জুয়েলারীর দোকানে অভিনব কায়দায় চুরি!
তুচ্ছ ঘটনাকে কেন্দ্র করে নির্যাতন : হাসপাতালে অন্ত:সত্ত্বা গৃহবধু
যশোর সদর হাসপাতালে খাদ্য সামগ্রী ও মাস্ক বিতরণ
‘গোয়াল ঘর আপনার গরু আমাদের’ লিখে গরু চুরি : গণপিটুনিতে নিহত তিন : আটক এক
যশোরের ৬টির মধ্যে ৪টিতে আসছেন বর্তমান এমপি
অভিযোগ বাক্স ঝুঁলিয়েছেন এমপি তন্ময় : আতংকে মাদক সিন্ডিকেট
করোনা ভাইরাস থেকে মুক্তির লক্ষে বিশেষ দোয়া ও লিফলেট বিতরণ করলেন- নওয়াপাড়ার গদ্দীনশীন পীর
সিপাই থেকে ওসি হয়ে শতকোটি টাকার পাহাড়! দুদকে অভিযোগ
কোথাও ঠাঁই নেই : কবরস্থানে মা- ছেলের বসবাস
অভয়নগরে চিকিৎসকের স্ত্রীর আত্মহত্যা
নওয়াপাড়ার ধোপাদী গ্রামে ৩ ইভটিজারকে গণধোলাই
যশোরের নতুন পুলিশ সুপার হলেন আশরাফ হোসেন
লোহাগড়া হাসপাতাল থেকে ডেঙ্গু রোগীকে বের করে দিয়েছেন সেবিকা কল্পনা ও সাধনা!
বাঘারপাড়ায় ধর্ষণের পর হত্যা করে জয়নবের লাশ ঘেরে ফেলেছে হাফেজ মুজিবুল
নিষিদ্ধ ঘোষিত এনার্জি ড্রিংক্স
যশোর শিক্ষাবোর্ডের সাড়ে ২৯ লাখ টাকা অপচয় বন্ধ করে দিলেন ড. মোল্লা আমীর হোসেন
রাজগঞ্জে কাজীকে ৬ মাসের জেল, মেয়ের পিতা চাচা ও স্বামীকে জরিমানা
কিস্তি দিতে না পারায় ধান ও পালিত শুকর নিয়ে গেছে সমিতির লোকেরা!
নওয়াপাড়ায় মাছ বাজারে ১ কেজি বাটখারার ওজন ৮শ’ গ্রাম :
ফুলতলায় র‌্যাবের অভিযানে অস্ত্র ও গোলাবারুদসহ অভয়নগরের ৩ জন আটক
পথ দেখালো মডেল স্কুল :অনুসরণ করলো আল হেলাল: নওয়াপাড়ায় গ্রীষ্মকালীন ক্রীড়া প্রতিযোগিতায় আবারও সংঘর্ষ : নদী সাঁতরে প্রাণ রক্ষার চেষ্টা
অভয়নগরে এই প্রথম করোনা রোগী শণাক্ত
 চোখের জল ফেলবেন নওয়াপাড়া শংকরপাশা সরকারি মাধ্যমিক বিদ্যালয়ের অফিস সহকারী সরোয়ার!

ই-পত্রিকা-কাগজে যেমন অনলাইনে তেমন

ePaper

আর্কাইভ

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২১৩১৪১৫১৬
১৭১৮১৯২০২১২২২৩
২৪২৫২৬২৭২৮২৯৩০
৩১  
প্রয়োজনীয় নাম্বার

অভয়নগর উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা : ০১৭১৭৮১৩৩৪৪

নওয়াপাড়া রেলওয়ে মাষ্টার : ০১৭১৮৫৮১০৯৪

হাইওয়ে থানা ওসি : ০১৭৬৯৬৯০৪৫৯

UNO অভয়নগর : ০১৭৩৩০৭৪০৩৫

অভয়নগর থানা : ০১৭১৩ ৩৭৪১৬৭

ফায়ার সার্ভিস : ০১৭৩২ ৫৫০৪৬০

জাতীয় জরুরী সেবা : ৯৯৯

খুলনা বিভাগ এর আরও খবর