আজ শনিবার ৭ই ডিসেম্বর, ২০১৯ ইং রাত ১১:১১

add

বেনাপোল কাস্টমস্ হাউস থেকে চুরি যাওয়া সোনা উদ্ধার হয়নি : আটক নেই

কামাল হোসেন, বেনাপোল
প্রকাশিত: November 21, 2019 সময় : 22:54:30

বেনাপোল কাস্টম হাউসের ভোল্ট ভেঙ্গে ৮ কোটি টাকা মূল্যের ১৭ কেজি সোনা চুরি যাওয়ার ঘটনার ১১ দিনেও কাউকে আটক করা সম্ভব হয়নি। এমন কি উদ্ধার করা যায়নি চুরি যাওয়া সোনা। গতকাল জাতীয় রাজস্ব বোর্ডের চেয়ারম্যানকে চিঠি দেয়া হয়েছে। ডিবি ও পিবিআইকে দিয়ে চুরির ঘটনা তদšত করার অনুরোধ করেছেন বেনাপোল কাস্টমস কমিশনার বেলাল হোসাইন চৌধুরী। চিঠিতে বলা হয় গত ০৮/১১/১৯ খ্রি: তারিখে হতে ১০/১১/১৯ খ্রি: পর্যšত পবিত্র ঈদ-ই-মিলাদুন্নবী ,সরকারী ছুটি এবং ঘূর্ণিঝড় বুলবুল চলাকালে বেনাপোল কাস্টম হাউসের মূল্যবান শুল্ক গুদামের নিরাপদ ভোল্ট ভেঙ্গে ১৭ কেজি সোনা চুরি করে নিয়ে যায় দুর্বৃওরা। কিšত গত ১১ দিনেও সোনা উদ্ধার ও চোর সনাক্ত করা সম্ভব হয়নি। কাস্টম হাউসের রাজস্ব কর্মকর্তা (চ:দা) মো: এমদাদুল হক বাদী হয়ে বেনাপোল পোর্ট থানায় গত ১১ নভেম্বর একটি মামলা দায়ের করেন। সর্বশেষ কাস্টমস, পুলিশ , ডিবি, পিবিআই ও র‌্যাবের ইনভেস্টিং অনুযায়ী শুল্ক গুদাম থেকে ১৬৫৮৮.৪৩ কেজি স্বর্ণ, ১৯,২৩০ ভারতীয় রুপী এবং ৩৭,০০০ বাংলাদেশি টাকা চুরি যায়। চুরির ঘটনা জানার পরপরই কমিশনার ভোল্টের গোডাউনের দায়িত্বে থাকা সহকারী রাজস্ব কর্মকর্তা শাহিবুল সর্দারকে দায়িত্ব অবহেলার জন্য সাময়িক বরখা¯ত করেন।

জাতীয় রাজস্ব বোর্ডের চেয়ারম্যান ও সদস্যকে অবহিত করা হয়। বন্ধের সময় কর্মরত ৪ (চার) জন সিপাইকেও দায়িত্ব অবহেলার জন্য তাৎক্ষণিক সাময়িক বরখা¯ত করা হয়। পুলিশ, পিবিআই, গোয়েন্দা, ডিবি, সিআইডি, এনএসআই সহ সকল সংস্থাকে তাৎক্ষণিক সম্পৃক্ত করা হয়। তাদের তদšত অদ্যাবধি চলমান রয়েছে। যুগ্ম কমিশনার শহীদুল ইসলামের নের্তৃত্বে ৯ সদস্য বিশিষ্ট একটি বিভাগীয় তদšত কমিটি গঠন করা হয়েছে। ইতোমধ্যে কাস্টম হাউস ও চেকপোস্টের সামগ্রিক নিরাপত্তা জোরদার করা হয়েছে। মূল্যবান গুদাম পাহারার জন্য পৃথক সিপাই ও আনসার পদস্থ করা হয়েছে। এ বিষয়ে অনুসন্ধানে জানা যায়, চুরি যাওয়া স্বর্ণের বেশির ভাগই ২০১৭ ও ২০১৮ সালে শুল্ক গুদামে জমা হয়। উক্ত সময়ে ৭ জন সহকারী রাজস্ব কর্মকর্তা (এআরও) মূল্যবান গোডাউনের দায়িত্বে ছিলেন। দীর্ঘতম ১৪ মাস দায়িত্বে ছিলেন এআরও বিশ্বনাথ কুন্ডু। তাকে বদলী করে এআরও রিপন কাšিত ধর ও আবদুল আউয়াল মজুমদারকে মূল্যবান গুদামের দায়িত্ব প্রদান করা হলেও এই দুই কর্মকর্তা দীর্ঘ ৯ মাসেও বিশ্বনাথ কুন্ডুর কাছ থেকে দায়িত্ব বুঝে পাননি। পরবর্তীতে এআরও মো: অলি উল্লাহকে গত ২৭/০৯/১৮ খ্রি: তারিখে দায়িত্ব বুঝিয়ে দেন। এআরও মো: অলি উল্লাহ ১৫/০১/১৯ খ্রি: তারিখ পর্যšত, এআরও মো: শহীদুল ইসলাম মৃধা ১২/০৪/১৯ খ্রি: তারিখ পর্যšত এবং এআরও আর্শাদ হোসাইন ১৭/০৯/১৯ খ্রি: পর্যšত মূল্যবান গুদামের দায়িত্বে থাকেন। ১৮/০৯/১৯ খ্রি: তারিখ হতে এআরও শাহিবুল সরদার দায়িত্বে আছেন। চুরির ঘটনায় বন্দর থানা, পুলিশ সূত্রে জানা যায় বহিরাগত ব্যক্তিবর্গের মধ্যে আজিবর রহমান, মো: সুরত আলী, মহব্বত হোসেন,

আসাদুজ্জামান, আলাউদ্দিন, সুলতান, আবুল হোসেন, টিপু সুলতান, ইমরান হোসেনকে জিজ্ঞাসাবাদ করেছে ডিবি পুলিশ। এদের মধ্যে কেউ কেউ বিভিন্ন সময়ে গুদাম পরিষ্কার পরিচ্ছন্নতার কাজে নিয়োজিত ছিলেন। শুল্কগুদামের নিরাপত্তার দায়িত্বে¡ নিয়োজিত সিপাই এবং আনসার সদস্যগণকেও জিজ্ঞাসাবাদ করা হয়। যশোর জেলা পুলিশের নের্তৃ স্থানীয় ডিবি, এসবি, সিআইডি ও পিবিআই গত ১১ নভেম্বর থেকে লাগাতার তদšত করছে। তবে প্রকৃত অপরাধী এখনো চিহ্নিত করা সম্ভব হয়নি। প্রাথমিক তদšেত চুরি যাওয়া স্বর্ণের পরিমাণ ১৯.৩১৮ কেজি বলা হয়। পরবর্তীতে ইনভেন্ট্রি করে দেখা যায়, শুল্কগুদামে ১৯৭৩ সাল থেকে বর্তমান সময় পর্যšত আটককৃত বিভিন্ন দেশের বিপুল পরিমাণ মুদ্রা, রূপা ও রৌপ্যসদৃশ ব¯তু, স্বর্ণের গহনা ও স্বর্ণের বার, ঘড়ি ইমিটেশনসহ আরো অন্যান্য মূল্যবান জিনিস রক্ষিত থাকলেও পুরাতন জিআরের কোন স্বর্ণ চুরি হয়নি শুধুমাত্র ২০১৭ ও ২০১৮ সালে আটককৃত স্বর্ণই চুরি হয়েছে। চুরি হওয়া ১৬.৫৮৮ কেজি স্বর্ণ এআরও বিশ্বনাথ কুন্ডু দায়িত্বে থাকাকালীন গুদামে জমা হয়। বেনাপোল সিএন্ডএফ এজেন্টস এসোসিয়েশনের সিনিয়র সহ সভাপতি আলহাজ্ব নুরুজ্জামান জানান, রাষ্ট্রীয় সম্পদ চুরির দুঃসাহসকারী দুর্বৃত্তদের অবিলম্বে সনাক্ত ও গ্রেফতার না করলে এ ধরনের ঘটনার পুণরাবৃত্তি হবে। প্রযুক্তিতে সমৃদ্ধ ও সক্ষম পুলিশ বাহিনী ১১ দিনেও কেন আসামী সনাক্ত ও গ্রেফতার করতে পারেনি এ বিষয়ে বেনাপোলের ব্যবসায়ী ও সাধারণ মানুষ বিস্ময় প্রকাশ করেন।

কাস্টমস এর মধ্যে ৪ ¯তরের নিরাপত্তা বেষ্টণী ভেদ করে কি ভাবে নিরাপত্বা ভোল্ট ভেংগে সোনা চুরি হলো তা নিয়ে রীতিমত হৈ চৈ পড়ে গেছে বেনাপোলে। তবে বেনাপোল কাস্টমস সিএন্ডএফ এজেন্টস এসোসিয়েশনের সভাপতি মফিজুর রহমান সজন জানান, চুরির ঘটনা কাস্টমস’র অভ্যšতর থেকেই ঘটানো হয়েছে। দুর্বৃত্তরা আগে থেকেই দীর্ঘ দিন পরিকল্পনা করে এ ধরনের চুরি করার সাহস পেয়েছে। কারন চুরির সময় গোটা কাস্টমস হাউস’র সিসি ক্যামেরার সংযোগ বিচ্ছিন্ন করে রাখা হয়। সিসি ক্যামেরার কন্ট্রোল রুম থেকে কি ভাবে সংযোগ বিচ্ছিন্ন করা হলো, আর ডুপ্লিকেট চাবি ব্যবহার করে সোনা লুট করা হলো কিভাবে সেটাই এখন তদšত র্কর্মকর্তাদের ভাবিয়ে তুলেছে। যশোরের পুলিশ সুপার মঈনুল হক জানান, সোনা চুরির পর পরই কাস্টমস থেকে ৭ জনকে এনে জিজ্ঞাবাদ করা হয়েছে। বিভিন্ন প্রযুক্তি ব্যবহার করে তদšত করা হচ্ছে। এখনও পর্যšত তদšত অব্যহত আছে। এটি দ্রæত নিস্পত্তি করা সম্ভব।

Print Friendly, PDF & Email
যশোরে সশস্ত্র বাহিনী দিবস পালিত
যবিপ্রবি’র ভর্তি পরীক্ষায় ৮০টির পরিবর্তে ৮১ প্রশ্ন : শিক্ষার্থীদের বিভ্রান্তি
সাতক্ষীরা সদর উপজেলা আ’লীগের সভাপতি খায়ের : সম্পাদক শাহাজান
খাজুরায় মন্দিরের রাস্তার কাজের উদ্বোধন
যশোরের নরেন্দ্রপুরে ভৈরব নদীর উপর ব্রিজ নির্মাণের ভিত্তি প্রস্তর স্থাপন
১৫ লাখ টাকায় বাঁচতে পারে জিপিএ-৫ পাওয়া মেধাবী ছাত্র সোহেল
বেনাপোল কাস্টম হাউসে সহকারী প্রোগ্রামারের বিরুদ্ধে দূর্নীতির অভিযোগ
মোবারকগঞ্জ চিনিকল উদ্ধোধনের ১২ ঘন্টা পরই জ্বালানী সংকটের কারনে বন্ধ
কালীগঞ্জে মালবাহী ট্রাক চাপায় নিহত ২
যশোরে তিন চিল্লার জোড় ইজতেমা সমাপ্ত আখেরি মোনাজাতে লাখো মানুষের ঢল
মণিরামপুরে জমির বিরোধে বৃদ্ধা ও তার কন্যাকে মারপিট
খুলনা ওয়াসা ফুলতলা থেকে পানি নেয়ার প্রতিবাদে পথসভা
বাগেরহাটে ইয়াবাসহ এক নারী আটক
যে কারণে মুস্তাফিজ আইপিএলের অনুমতি পেলো
বাঘারপাড়ায় বোয়ালিয়া স্কুলের প্রধান শিক্ষকের বিরুদ্ধে গাছ বিক্রির অভিযোগ
যবিপ্রবি কর্তৃপক্ষের বিরুদ্ধে স্বেচ্ছাচারিতার অভিযোগ
ফুলতলায় ৩০০ পিস ইয়াবাসহ রনি আটক
নওয়াপাড়ায় ১৬ দলীয় ফুটবল টুর্নামেন্টে চ্যাম্পিয়ন তালতলা
অভয়নগরের সয়েল খাল নিয়ে অর্ধযুগের জটিলতা নিরসন হচ্ছে!
মোটরসাইকেলে ভারত পাকিস্তান ভ্রমণে বাংলাদেশী ৩ তরুন
খুলনায় ধর্ষণ ও পর্ণগ্রাফি মামলার দু’আসামী গ্রেফতার
ঐতিহাসিক খাজুরা মুক্ত দিবস ৭ ডিসেম্বর
যশোরের ৬টির মধ্যে ৪টিতে আসছেন বর্তমান এমপি
অভিযোগ বাক্স ঝুঁলিয়েছেন এমপি তন্ময় : আতংকে মাদক সিন্ডিকেট
সিপাই থেকে ওসি হয়ে শতকোটি টাকার পাহাড়! দুদকে অভিযোগ
নওয়াপাড়ার ধোপাদী গ্রামে ৩ ইভটিজারকে গণধোলাই
লোহাগড়া হাসপাতাল থেকে ডেঙ্গু রোগীকে বের করে দিয়েছেন সেবিকা কল্পনা ও সাধনা!
নিষিদ্ধ ঘোষিত এনার্জি ড্রিংক্স
রাজগঞ্জে কাজীকে ৬ মাসের জেল, মেয়ের পিতা চাচা ও স্বামীকে জরিমানা
পথ দেখালো মডেল স্কুল :অনুসরণ করলো আল হেলাল: নওয়াপাড়ায় গ্রীষ্মকালীন ক্রীড়া প্রতিযোগিতায় আবারও সংঘর্ষ : নদী সাঁতরে প্রাণ রক্ষার চেষ্টা
নওয়াপাড়ায় মাছ বাজারে ১ কেজি বাটখারার ওজন ৮শ’ গ্রাম :
নওয়াপাড়ায় সড়ক দুর্ঘটনায় প্যানেল মেয়র রবিন অধিকারী ব্যাচাসহ ৪ জন আহত
 চোখের জল ফেলবেন নওয়াপাড়া শংকরপাশা সরকারি মাধ্যমিক বিদ্যালয়ের অফিস সহকারী সরোয়ার!
বাঘারপাড়ায় ধর্ষণের পর হত্যা করে জয়নবের লাশ ঘেরে ফেলেছে হাফেজ মুজিবুল
নওয়াপাড়া কলেজের স্বর্ণযুগ : ডাক্তারী পড়ার সুযোগ পেলো ৬ মেধাবী মুখ
এমপি কাজী নাবিল আহমেদের হাতের ছোঁয়ায় চাঁচড়া ইউনিয়নে ব্যাপক উন্নয়ন
অভয়নগরে কলেজ ছাত্রীকে স্কুল ছাত্রের ইভটিজিং : কারাদন্ড
অতিরিক্ত সচিব হলেন ঝিকরগাছার কৃতি সন্তান আব্দুল বারিক
বসুন্দিয়ায় ভৈরব ব্রীজ ঝুঁকিপূর্ণ : কাঁপছে সেঁতু, আতংকে পথচারী ও এলাকাবাসী
অভয়নগরে ব্যবসায়ীর বাড়ির রিজার্ভ ট্যাংকি থেকে রং মিস্ত্রীর গলাকাটা লাশ উদ্ধার
নওয়াপাড়ায় রং মিস্ত্রী ঠিকাদার হাবিব হত্যার রহস্য উম্মোচন : ঘাতক মামুন আটক
নওয়াপাড়ায় ফার্মেসিতে নকল ওষুধ বিক্রি হচ্ছে !

ই-পত্রিকা-কাগজে যেমন অনলাইনে তেমন

ePaper

আর্কাইভ

ডিসেম্বর ২০১৯
সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
« নভেম্বর    
 
১০১১১২১৩১৪১৫
১৬১৭১৮১৯২০২১২২
২৩২৪২৫২৬২৭২৮২৯
৩০৩১  
প্রয়োজনীয় নাম্বার

অভয়নগর উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা : ০১৭১৭৮১৩৩৪৪

নওয়াপাড়া রেলওয়ে মাষ্টার : ০১৭১৮৫৮১০৯৪

হাইওয়ে থানা ওসি : ০১৭৬৯৬৯০৪৫৯

UNO অভয়নগর : ০১৭৩৩০৭৪০৩৫

অভয়নগর থানা : ০১৭১৩ ৩৭৪১৬৭

ফায়ার সার্ভিস : ০১৭৩২ ৫৫০৪৬০

জাতীয় জরুরী সেবা : ৯৯৯

খুলনা বিভাগীয় এর আরও খবর