আজ শনিবার ৩০শে মে, ২০২০ ইং রাত ৩:১৮

add

দেশের বিভিন্ন স্থানে করোনা ভাইরাসের পরিস্থিতি!

ঢাকা অফিস
প্রকাশিত: এপ্রিল ৮, ২০২০ সময় : ২০:৩৭:১৯

দেশে করোনা আক্রান্তের সংখ্যা ২১৮ : মৃত্যু বেড়ে ২০

করোনা ভাইরাসে দেশে আরও ৫৪ জন আক্রান্ত হিসেবে শনাক্ত হয়ে এতে আক্রান্তের সংখ্য দুইশত ছাড়িয়েছে। দেশে করোনায় মোট আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ২১৮ জনে। আক্রান্ত রোগীদের মধ্যে আরও তিনজনের মৃত্যু হয়েছে। ফলে মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ২০ জনে।  বুধবার দুপুরে স্বাস্থ্য অধিদফতরের করোনাভাইরাস সংক্রান্ত নিয়মিত হেলথ বুলেটিনে এ তথ্য জানানো হয়। অনলাইনে বুলেটিন উপস্থাপনকালে উপস্থিত ছিলেন স্বাস্থ্য অধিদফতরের অতিরিক্ত মহাপরিচালক (পরিকল্পনা ও উন্নয়ন) অধ্যাপক ডা. সানিয়া তাহমিনা, রোগতত্ত্ব, রোগনিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠানের (আইইডিসিআর) পরিচালক অধ্যাপক ডা. মীরজাদী সেব্রিনা ফ্লোরা।

 

 

ডা. ফ্লোরা জানান, মঙ্গলবার পূর্ববর্তী ২৪ ঘণ্টায় আইইডিসিআরে ৫৬৩টি ও দেশের অন্যান্য ল্যাবরেটরিতে ৪২৫টি মিলিয়ে মোট ৯৮৮টি নমুনা সংগ্রহ করা হয়। তন্মধ্যে ৯৮১টি নমুনা পরীক্ষা করা হয়। এতে ৫৪ জনের শরীরে করোনা শনাক্ত হয়েছে। তাদের মধ্যে পুুরুষ ৩৩ জন এবং নারী ২১ জন। ফলে দেশে মোট আক্রান্তের সংখ্যা দাঁড়াল ২১৮ জনে।

 

একই সময়ে ভাইরাসটিতে আক্রান্ত হয়ে তিনজনের মৃত্যু হয়েছে। ফলে এ রোগে মোট মৃতের সংখ্যা দাঁড়াল ২০ জনে। নতুন করে কেউ সুস্থ হননি। ফলে সুস্থ রোগীর সংখ্যা ৩৩-ই আছে।

 

 

নতুন আক্রান্তদের মধ্যে ১১ থেকে ২০ বছর বয়সী ৫ জন, ২১ থেকে ৩০ বছর বয়সী ১৫ জন, ৩১ থেকে ৪০ বছর বছর বয়সী ১০ জন, ৪১ থেকে ৫০ বছর বয়সী ৭ জন, ৫১ থেকে ৬০ বছর বয়সী ৭ জন এবং ষাটোর্ধ্ব রয়েছেন ১০ জন। নতুন আক্রান্ত ৫৪ জনের মধ্যে সর্বোচ্চসংখ্যক রাজধানী ঢাকায় ৩৯ জন শনাক্ত হয়েছেন।

রংপুরে জ্বর-শ্বাসকষ্টে ২ নারীর মৃত্যু : নমুনা সংগ্রহ

রংপুরের কাউনিয়া ও মিঠাপুকুরে দুই নারী মারা গেছেন। রংপুরের সিভিল সার্জন ডা. হিরম্ব কুমার জানিয়েছেন, দু’জনেই অসুস্থ ছিলেন। তবে তাদের অসুস্থতার বিষয়টি সন্দেজনক হওয়ায় নমুনা সংগ্রহ করা হয়েছে। পরীক্ষার ফল পাওয়ার পর জানা যাবে তারা করোনা আক্রান্দ ছিলেন কিনা।

হারাগাছ মেট্রোপলিটান থানার ওসি রেজাউল করিম জানান, কাউনিয়ার হারাগাছ খানসামা হাট গ্রামের মিনা রানী সুইপার শ্বাসকষ্ট ও ডায়রিয়ায় আক্রান্ত হয়ে গত মঙ্গলবার গভীর রাতে হারাগাছ স্বাস্থ্যকেন্দ্রে ভর্তি হন।

 

সকালে তিনি মারা যান। স্বাস্থ্যকেন্দ্রের প্রধান ডা. শামসুজ্জোহা বলেন, মিনা করোনায় আক্রান্ত হয়ে মারা গেছেন কিনা তা নিশ্চিত করে বলা সম্ভব নয়। তার নমুনা পরীক্ষার জন্য সংগ্রহ করা হয়েছে।

 

মৃত্যুর পর মিনার স্বজনদের আইসোলেশনে রাখা হয়েছে। এদিকে, মিঠাপুকুরের ভাংনি ইউনিয়নের কামালপুর গ্রামের এক নারী জ¦র ও শ্বাসকষ্টে আক্রান্ত হয়ে গত মঙ্গলবার টাঙ্গাইলের হাসপাতালে মারা গেছেন।

 

এরপর নমুনা সংগ্রহের জন্য অ্যাম্বুলেন্সে করে লাশ রংপুর মেডিকেল কলেজ হাসপাতালে পাঠানো হয়। নুমনা নেওয়ার পর লাশটি ফের মিঠাপুকুর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে পাঠানো হয়।

 

নীলফামারীতে শ্বাসকষ্ট-জ্বরে একজনের মৃত্যু, নমুনা সংগ্রহ

নীলফামারীর ডোমার উপজেলায় করোনাভাইরাসের উপসর্গ নিয়ে এক ব্যক্তি মারা গেছেন। ওই ব্যক্তির (৬৪) বাড়ি উপজেলার কেতকীবাড়ি ইউনিয়নে দক্ষিণ কেতকীবাড়ি গ্রামে। ডোমার উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নেওয়ার পথে গত মঙ্গলবার রাতে তার মৃত্যু হয়।

 

ডোমার থানার পরির্দশক মোস্তাফিজার রহমান গতকাল বুধবার জানান, করোনাভাইরাসের উপসর্গ নিয়ে মারা যাওয়ায় ওই ব্যক্তির নমুনা সংগ্রহ করে রংপুর মেডিকেল কলেজ হাসপাতালে পরীক্ষার জন্য পাঠিয়েছে উপজেলা স্বাস্থ্য বিভাগ।

 

পরিবারের সদস্যরা জানান, ওই ব্যক্তি দীর্ঘদিন ধরে শ্বাসকষ্টে ভুগছিলেন। গত মঙ্গলবার রাতে তার জ¦র ও পাতলা পায়খানা শুরু হয়। পরে রাতে ডোমার উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নেওয়ার পথে তার মৃত্যু হয়।

 

ডোমার উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা মোহাম্মদ ইব্রাহিম বলেন, প্রাথমিকভাবে ধারণা করা হচ্ছে, ওই ব্যক্তি করোনাভাইরাসে আক্রান্ত ছিলেন না। কারণ তার পরিবারের সঙ্গে কথা বলে জেনেছি, তিনি দীর্ঘদিন ধরে শ্বাসকষ্টে ভুগছিলেন।

 

তারপরও নিশ্চিত হওয়ার জন্য তার নমুনা সংগ্রহ করা হয়েছে। পরীক্ষার পলাফল না আসা পর্যন্ত পরিবারের সদস্যদের হোম কোয়ারেণ্টিনে থাকতে বলা হয়েছে।

পিরোজপুরে জ্বর-গলাব্যথায় তাবলিগ থেকে ফেরা বৃদ্ধের মৃত্যু

পিরোজপুরের নাজিরপুর উপজেলায় জ¦র ও গলাব্যথায় তাবলিগফেরত এক বৃদ্ধের মৃত্যু হয়েছে। গতকাল বুধবার ভোরে শাঁখারীকাঠী ইউনিয়নের মাদুলিহারানিয়া গ্রামে নিজ বাড়িতে ৭০ বছর বয়সী এই ব্যক্তির মৃত্যু হয় বলে জানান ইউপি চেয়ারম্যান আখতারুজ্জামান গাউস।

 

মৃত ব্যক্তির মেয়েজামাই সাংবাদিকদের বলেন, তার শ্বশুর চার মাস দেশের উত্তরবঙ্গ ও দক্ষিণাঞ্চলের বিভিন্ন এলাকায় তাবলিগ জামাতে কাটিয়ে গত ২৬ মার্চ বাড়ি এসেছিলেন।

 

গত কয়েকদিন ধরে হালকা জ¦র ও গলাব্যথা ছিল;  বুধবার ভোররাতে মারা যান। নাজিরপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ ওবায়দুর রহমান বলেন, মৃত ব্যক্তির নমুনা সংগ্রহ করে করোনাভাইরাস পরীক্ষার করতে পাঠানো হচ্ছে।

 

একইসঙ্গে ওই এলাকা অবরুদ্ধ করার প্রক্রিয়া চলছে। পিরোজপুরের সিভিল সার্জন হাসনাত ইউসুফ জাকী বলেন, মৃত ব্যক্তির নমুনা সংগ্রহ করে পরীক্ষার জন্য পাঠানো হচ্ছে।

করোনা উপসর্গ নিয়ে সাতক্ষীরা মেডিকেলে এক নারী ভর্তি : চার পরিবার লকডাউন

করোনার উপসর্গ নিয়ে সাতক্ষীরা মেডিকেল কলেজ হাসপাতালে রোমানা খাতুন (৩৮) নামের এক নারী ভর্তি হয়েছেন। তিনি সাতক্ষীরা সদর উপজেলার গয়েশপুর গ্রামের ওলিউর রহমানের স্ত্রী। এ নিয়ে সাতক্ষীরা মেডিকেল কলেজ হাসপাতালের আইসোলেশনে রয়েছেন দুই জন।

 

এদিকে, সাতক্ষীরায় বিদেশ ফেরত আরো নতুন ৪২ জনসহ মোট ৩ হাজার ১৫৩ জনকে হোম কোয়ারেন্টাইনে রাখা হয়েছে। ছাড়পত্র দেয়া হয়েছে আরো ১ হাজার ১৩৮ জনকে। এছাড়া মেডিকেল কলেজ হাসপাতালের আইসোলেশনে থাকা দুজনসহ জেলার মোট ৬৬ জনের নমুনা সংগ্রহ করে আইইডিসিআরে পাঠানো হয়েছে।

 

এদের মধ্যে দুই জনের নমুনা পরীক্ষার রিপোর্ট সাতক্ষীরা সিভিল সার্জন কার্যালয়ে পৌঁছেছে। দুটি রিপোর্টই নেগেটিভ। বাকীদের রিপোর্ট এখনও আসেনি।

 

অপরদিকে, নারায়নগঞ্জ থেকে সাতক্ষীরার দেবহাটায় আসা চারটি পরিবারকে লক ডাউন ঘোষণা করেছে স্থানীয় উপজেলা প্রশাসন। এসব পরিবারের ২০জন সদস্য বাড়ি থেকে বের হতে পারবেন না।

কিশোরগঞ্জে করোনাভাইরাসে প্রথম মৃত্যু : এলাকা লকডাউন

কিশোরগঞ্জে প্রথমবারের মতো করোনাভাইরাস আক্রান্ত কোনো রোগীর মৃত্যুর খবর পাওয়া গেছে। মৃতের বাড়ি জেলার করিমগঞ্জ উপজেলার কাদিরজঙ্গল ইউনিয়নের মুসলিমপাড়া গ্রামে। ঢাকায় ব্যবসায় জড়িত ৫০ বছর বয়সী এ ব্যক্তি গত সোমবার এ জেলায় মারা যান।

 

কিশোরগঞ্জের সিভিল সার্জন ডা. মুজিবুর রহমান বলেন, গত মঙ্গলবার রাত ১১টার দিকে ঢাকা পাবলিক হেলথ ইনস্টিটিউট (পিএইচআই) থেকে বিষয়টি নিশ্চিত করা হয়। সেখান থেকে বলা হয়েছে, ‘করিমগঞ্জ উপজেলার জঙ্গলবাড়ি মুসলিমপাড়ায় মারা যাওয়া ব্যক্তির কোভিড-১৯ পজিটিভ ছিল।’ এর ফলে এই প্রথম কিশোরগঞ্জ জেলায় করোনাভাইরাস আক্রান্ত প্রথম রোগী শনাক্ত হল।

 

 

জেলা প্রশাসক সারওয়ার মোর্শেদ চৌধুরী বলেন, বিষয়টি শোনার পরই কাদিরজঙ্গল ও জাফরাবাদ ইউনিয়নে ‘লকডাউন’ ঘোষণা করে উপজেলা প্রশাসনকে ব্যবস্থা নেওয়ার নির্দেশ দিয়েছি। তিনি জানান, ঢাকার ‘ছোট’ ব্যবসায় জড়িত এ ব্যক্তি সপ্তাহখানেক আগে বাড়িতে ফেরেন। তিনি জ¦র এবং সর্দি-কাশিতে ভুগছিলেন। তার বয়স হয়েছিল আনুমানিক পঞ্চাশ বছর।

 

 

সোমবার ভোররাতে তিনি মারা যান। দাফনের আগে তার শরীর থেকে নমুনা সংগ্রহ করে ওই দিনই পরীক্ষার জন্য ঢাকার পাবলিক হেলথ ইনস্টিটিউটের ল্যারটেরিতে পাঠানো হয়েছিল।

 

নমুনা সংগ্রহের পর সেদিনই তার দাফন হয়। সিভিল সার্জন মুজিবুর রহমান আরো জানান, নমুনা পরীক্ষার রিপোর্ট পাওয়ার পর মারা যাওয়া ওই ব্যক্তির দাফনে জড়িত ব্যক্তিদের কোয়ারেন্টাইনে নেওয়াসহ তার সংস্পর্শে আসা ব্যক্তিদের চিহ্নিত করে সে অনুযায়ী ব্যবস্থা গ্রহণ করা হচ্ছে।

সুনামগঞ্জে করোনার উপসর্গ নিয়ে যুবকের মৃত্যু

সুনামগঞ্জের দোয়ারাবাজার উপজেলায় জ¦র, গলা ব্যাথা ও শ্বাসকষ্ট নিয়ে এক যুবক মারা গেছেন। গত মঙ্গলবার রাত সোয়া ৯টার দিকে তার বাড়িতেই ২২ বছর বয়সী এ যুবকের মৃত্যু হয় বলে জানান উপজেলা নির্বাহী কর্মকর্তা সোনিয়া সুলতানা। তার মৃত্যুর পর আশপাশের ১০টি বাড়ি লকডাউন করেছে প্রশাসন।

 

 

মৃতের বাড়ি উপজেলার লক্ষীপুর ইউনিয়নের বক্তারপুর গ্রামে। এর আগেও এ জেলায় একাধিক ব্যক্তি উপসর্গ নিয়ে মারা গেলেও গত মঙ্গলবার পর্যন্ত রোগতত্ত্ব বিভাগের পরীক্ষায় করোনাভাইরাস আক্রান্ত বলে শনাক্ত হননি।

 

 

দোয়ারাবাজার উপজেলার নির্বাহী কর্মকর্তা সোনিয়া সুলতানা বলেন, করোনাভাইরাসের উপসর্গ নিয়ে মারা যাওয়ায় যুবকের নমুনা সংগ্রহ করা হবে। নমুনা সংগ্রহের পর তার দাফন হবে। একই সঙ্গে তার পরিবারের সবারও নমুনা সংগ্রহ করা হবে।

নারায়ণগঞ্জ জেলা সম্পূর্ণ অবরুদ্ধ আইএসপিআর

করোনা ভাইরাসে আক্রান্ত রোগী বাড়তে থাকায় পুরো নারায়ণগঞ্জ জেলাজুড়ে সম্পূর্ণ অবরুদ্ধ বা লকডাউন ঘোষণা করা হয়েছে। অর্থাৎ এই জেলা থেকে কেউ এখন আর বের হতে পারবেন না, কেউ যেতেও পারবেন না। জেলার বাসিন্দাদের থাকতে হবে ঘরের ভেতরে।

 

 

আন্তঃবাহিনী জনসংযোগ পরিদপ্তর (আইএসপিআর) গত মঙ্গলবার রাতে এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, করোনাভাইরাস প্রতিরোধ কার্যক্রম জোরদার করার লক্ষ্যে ৮ এপ্রিল থেকে পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত নারায়ণগঞ্জ জেলাকে সম্পূর্ণরূপে অবরুদ্ধ (লকডাউন) ঘোষণা করা হল। করোনাভাইরাসের মহামারী ঠেকাতে বেসামরিক প্রশাসনের সহায়তায় সশস্ত্র বাহিনী কাজ করছে।

 

 

আইএসপিআরের বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, বেসামরিক প্রশাসন, সশস্ত্র বাহিনী ও আইনশৃঙ্খলা বাহিনী স্থানীয় জনপ্রতিনিধিদের সঙ্গে সমন্বয়ের মাধ্যমে সম্মিলিতভাবে দায়িত্ব পালন করবে। জরুরি পরিষেবা যেমন চিকিৎসা, খাদ্যদ্রব্য সরবরাহ ইত্যাদি লকডাউনের আওতাবহির্ভূত থাকবে বলে জানানো হয়েছে।

বঙ্গবন্ধুর খুনি মাজেদের ফাঁসির পরোয়ানা জারি
চীনের মেডিকেল টিম দ্রুত বাংলাদেশে আসবে- লি জিমিং
যশোরে যুবক খুন
ছেলের বউয়ের নির্যাতন সইতে না পেরে বৃদ্ধা সুনতি এখন বেনাপোলে
চুকনগরে এতিমের জমি জোরপূর্বক দখলে নেয়ার অভিযোগ
ঘরে করোনা রোগীর যত্ন নেবেন যেভাবে
যশোরে ভৈরব নদের খনন কাজ পুনরায় বন্ধ
তেরখাদায় দু’গ্রুপের সংঘর্ষে আহত ১৩ : ১৫ বাড়ি ভাংচুর লুটপাট
কয়রা উপকূলবাসীকে সর্বহারা করেছে আম্ফান : পানিবাহিত রোগের প্রাদুর্ভাব
শুভকে নিজের চরিত্রে চান মাশরাফি
সুন্দরবনের করম জলে কুমির জুলিয়েট ৫২ ডিম দিয়েছে
ভেট্টোরি নিজের বেতন বাংলাদেশের কর্মীদের দিচ্ছেন
বাঁকড়ায় সরকারী গাছ কাটার সময় পুলিশের হাতে ৮ জন আটক
ঝিনাইদহে এসএসসিতে এ প্লাস পাইয়ে দেওয়ার কথা বলে প্রতারণার অভিযোগে যুবক গ্রেফতার
সেরা ওয়ানডে একাদশে একমাত্র অলরাউন্ডার সাকিব
কোটচাঁদপুরে পুলিশ সদস্য করোনায় আক্রান্ত
বিশেষজ্ঞদের সঙ্গে আলোচনা করেই সিদ্ধান্ত নিয়েছেন প্রধানমন্ত্রী- ওবায়দুল কাদের
ধোনি আগামী বছরও বিশ্বকাপ খেলতে পারে
নৌপথে যাত্রী পরিবহনে স্বাস্থ্য অধিদফতরের ১৪ নির্দেশনা
খুলনা ডিবির অভিযানে ১শ’ ৫০ পিচ ইয়াবাসহ আটক ৩ : মটরসাইকেল উদ্ধার
দাকোপ ও পাইকগাছায় ঘূর্ণিঝড় আম্পানে ক্ষতিগ্রস্ত এলাকা পরিদর্শন করলেন পানি সম্পদ প্রতিমন্ত্রী
দক্ষিণ কোরিয়ায় স্কুল খোলার একদিনের মাথায় ফের বন্ধ
‘গোয়াল ঘর আপনার গরু আমাদের’ লিখে গরু চুরি : গণপিটুনিতে নিহত তিন : আটক এক
যশোরের ৬টির মধ্যে ৪টিতে আসছেন বর্তমান এমপি
অভিযোগ বাক্স ঝুঁলিয়েছেন এমপি তন্ময় : আতংকে মাদক সিন্ডিকেট
করোনা ভাইরাস থেকে মুক্তির লক্ষে বিশেষ দোয়া ও লিফলেট বিতরণ করলেন- নওয়াপাড়ার গদ্দীনশীন পীর
সিপাই থেকে ওসি হয়ে শতকোটি টাকার পাহাড়! দুদকে অভিযোগ
কোথাও ঠাঁই নেই : কবরস্থানে মা- ছেলের বসবাস
নওয়াপাড়ার ধোপাদী গ্রামে ৩ ইভটিজারকে গণধোলাই
যশোরের নতুন পুলিশ সুপার হলেন আশরাফ হোসেন
লোহাগড়া হাসপাতাল থেকে ডেঙ্গু রোগীকে বের করে দিয়েছেন সেবিকা কল্পনা ও সাধনা!
বাঘারপাড়ায় ধর্ষণের পর হত্যা করে জয়নবের লাশ ঘেরে ফেলেছে হাফেজ মুজিবুল
নিষিদ্ধ ঘোষিত এনার্জি ড্রিংক্স
যশোর শিক্ষাবোর্ডের সাড়ে ২৯ লাখ টাকা অপচয় বন্ধ করে দিলেন ড. মোল্লা আমীর হোসেন
রাজগঞ্জে কাজীকে ৬ মাসের জেল, মেয়ের পিতা চাচা ও স্বামীকে জরিমানা
নওয়াপাড়ায় মাছ বাজারে ১ কেজি বাটখারার ওজন ৮শ’ গ্রাম :
পথ দেখালো মডেল স্কুল :অনুসরণ করলো আল হেলাল: নওয়াপাড়ায় গ্রীষ্মকালীন ক্রীড়া প্রতিযোগিতায় আবারও সংঘর্ষ : নদী সাঁতরে প্রাণ রক্ষার চেষ্টা
 চোখের জল ফেলবেন নওয়াপাড়া শংকরপাশা সরকারি মাধ্যমিক বিদ্যালয়ের অফিস সহকারী সরোয়ার!
অভয়নগরে এই প্রথম করোনা রোগী শণাক্ত
নওয়াপাড়ায় সড়ক দুর্ঘটনায় প্যানেল মেয়র রবিন অধিকারী ব্যাচাসহ ৪ জন আহত
এমপি কাজী নাবিল আহমেদের হাতের ছোঁয়ায় চাঁচড়া ইউনিয়নে ব্যাপক উন্নয়ন
গ্রাম বাংলার ঐতিহ্যবাহী গরুর গাড়ি ও গাড়িয়াল পেশা বিলুপ্তপ্রায়

ই-পত্রিকা-কাগজে যেমন অনলাইনে তেমন

ePaper

আর্কাইভ

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০
১১১২১৩১৪১৫১৬১৭
১৮১৯২০২১২২২৩২৪
২৫২৬২৭২৮২৯৩০৩১
প্রয়োজনীয় নাম্বার

অভয়নগর উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা : ০১৭১৭৮১৩৩৪৪

নওয়াপাড়া রেলওয়ে মাষ্টার : ০১৭১৮৫৮১০৯৪

হাইওয়ে থানা ওসি : ০১৭৬৯৬৯০৪৫৯

UNO অভয়নগর : ০১৭৩৩০৭৪০৩৫

অভয়নগর থানা : ০১৭১৩ ৩৭৪১৬৭

ফায়ার সার্ভিস : ০১৭৩২ ৫৫০৪৬০

জাতীয় জরুরী সেবা : ৯৯৯

দেশের খবর এর আরও খবর

//