আজ বুধবার ১৮ই সেপ্টেম্বর, ২০১৯ ইং সকাল ৮:৫৬

add

অভয়নগর উপজেলা কৃষি অফিসে কি ঘটেছিল ?

নওয়াপাড়া ডেস্ক
প্রকাশিত: সেপ্টেম্বর ৯, ২০১৯ সময় : ২৩:৪১:৩৯

সোমবার সকালে অভয়নগর উপজেলা কৃষি অফিসে সাংবাদিক ও কৃষি সম্প্রসারণ কর্মকর্তার মধ্যে কি ঘটেছিল? ঘটনার দিন যা ঘটেছিল তা জানালেন সাংবাদিক শেখ আতিয়ার রহমান ও কৃষি সম্প্রসারণ কর্মকর্তা মো. আব্দুস সোবাহান। এ ব্যাপারে বক্তব্য দিলেন উপজেলা পরিষদের চেয়ারম্যান, নির্বাহী অফিসার, কৃষি কর্মকর্তা, অতিরিক্ত কৃষি কর্মকর্তা ও নওয়াপাড়া প্রেসক্লাবের সাধারণ সম্পাদক।

 

উপজেলা কৃষি ভবনের কৃষি সম্প্রসারণ অফিসে সৃষ্ট ঘটনার বিষয়ে দৈনিক জন্মভূমির অভয়নগর প্রতিনিধি শেখ আতিয়ার রহমান অভিযোগ করে বলেন, গতকাল সোমবার সকাল সাড়ে ১০ টার সময় তিনি ও অপর এক সাংবাদিক কৃষি কর্মকর্তাকে খুঁজতে গিয়ে কৃষি সম্প্রসারণ কর্মকর্তার অফিসে যান। এসময় অফিসের মধ্যে কৃষি সম্প্রসারণ কর্মকর্তা আব্দুস সোবাহান ও অতিরিক্ত কৃষি কর্মকর্তা কৃষ্ণা রাণী মন্ডল আলাপচারিতায় ছিলেন।

 

তিনি কৃষি সম্প্রসারণ কর্মকর্তার নিকট কৃষি কর্মকর্তা গোলাম ছামদানীর অফিস কক্ষের দিকে আঙ্গুল দেখিয়ে ভাই আছেন কি জানতে চান? কোন ভাই জানতে চাইলে তিনি কৃষি কর্মকর্তার কথা বলেন। একজন বিসিএস কর্মকর্তাকে ভাই বলায় কৃষি সম্প্রসারণ কর্মকর্তা ক্ষুব্ধ হয়ে ওঠেন। এবং চলে যেতে বলেন। এসময় রিপন নামের একজন সাংবাদিক তার সাথে ছিল বলে তিনি জানান।

 

তিনি আরও জানান, ঘটনাটি জানার কিছুক্ষণ পর ওই অফিসে আরও দুই সাংবাদিক গেলে তাদের সাথেও একই আচরণ করা হয় বলে তিনি অভিযোগ করেন। জানতে চাওয়া হয়, সেই সময় আপনি উপজেলা পরিষদের চেয়ারম্যান বা ইউএনওকে বিষয়টি জানিয়েছিলেন কি? তিনি বলেন মন খারাপ ছিল বিধায় কাউকে জানায়নি। সন্ধ্যায় উপজেলা পরিষদের চেয়ারম্যান শাহ্ ফরিদ জাহাঙ্গীরের কাছে অভিযোগ করেছেন।

 

এ ব্যাপারে কৃষি সম্প্রসারণ কর্মকর্তা আব্দুস সোবাহান বলেন, সোমবার সকাল ১০ টার পর নাম পরিচয় না দিয়ে দুইজন ব্যক্তি তার অফিসে প্রবেশ করেন। তারা প্রশ্ন করেন- “ভাই কোথায়” উত্তরে তিনি জানান- কোন ভাই? আপনারা কি কৃষি অফিসার স্যারের কথা বলছেন? তারা বলেন- হ্যাঁ তাকে খুঁজছি। ওই সময় কৃষি সম্প্রসারণ কর্মকর্তা বলেন- স্যার বাইরে আছেন।

 

আপনারা যে কাজে এসেছেন, আমাকে বললে তা মিটিয়ে দিচ্ছি। এরপর তিনি ওই দুই ব্যক্তির পরিচয় জানতে চান। তখন তাদের মধ্যে একজন দৈনিক জন্মভূমির অভয়নগর প্রতিনিধির পরিচয় দিয়ে বলেন, আপনারা গত সাতদিন ধরে ঠিকমতো অফিস করেন না। তার তদন্ত করতে এসেছি। তখন কৃষি সম্প্রসারণ কর্মকর্তা বলেন, আপনারা তদন্ত করার কে? এসময় সাংবাদিকের সাথে থাকা অপর ব্যক্তি উচ্চস্বরে বলেন “চোরে চুরি করে, পুলিশে ধরে” এই কথা বলে তারা অফিস ত্যাগ করে দেখে নেবেন বলে চলে যান। ঘটনার প্রায় এক ঘন্টা পর অপর দুই ব্যক্তি সাংবাদিক পরিচয় দিয়ে সকালের ঘটনার কৈফিয়ত চান তার কাছে।

 

এবং সাংবাদিকদের সাথে যে ব্যবহার করেছেন তাতে আপনি অসুবিধায় পড়বেন। এসময় তিনি তাদের উদ্দেশ্যে বলেন আপনাদের শব্দচারণ সঠিক হচ্ছে না। তখন একজন বলেন আসলে আমরা সকালের ঘটনার বিষয়ে এসেছি। তিনি ওই দুইজনের উদ্দেশ্যে বলেন, সরকার কর্তৃক আচরণ বিধিমালা মোতাবেক গণমাধ্যমের সাথে আমার কথা বলার সুযোগ নেই, আপনারা অফিস প্রধানের সাথে কথা বলুন।

 

তখন ওই দুই সাংবাদিক প্রশ্ন করেন আচরণ বিধিমালা কি জিনিস? তিনি আচরণ বিধিমালা সম্পর্কে ১৯৭৯ সালের সরকার কর্তৃক পরিপত্র দেখার কথা বলেন। এসময় একজন সাংবাদিক জানতে চান আপনি কোন পদে আছেন? তিনি জানান ৩৪তম বিসিএস শেষ করে কৃষি সম্প্রসারণ কর্মকর্তার পদে আছেন। এরপর ওই দুইজন সাংবাদিক অফিস থেকে চলে যান। এরই কিছুক্ষণ পর একটি মোবাইল নম্বর (তদন্তের স্বার্থে মোবাইল নম্বরটি প্রকাশ করতে অপারগতা পকাশ করেছেন কৃষি অফিস) থেকে নাম পরিচয় না দিয়ে ভালোমন্দের খবর নিয়ে বলেন,

 

ভাই আপনার বিরুদ্ধে অভিযোগ আছে। আপনারা ঠিকমত অফিস করেন না, আপনাদের হাজিরার ফিঙ্গার মেশিন নষ্ট করে রেখেছেন এবং সকালে কি ঘটেছিল এ প্রশ্ন করেন। কৃষি সম্প্রসারণ কর্মকর্তা উত্তরে বলেন আচরণ বিধিমালায় আমি কিছুই জানাতে পারিনা। পরে মোবাইল ফোনে অনেক ভয়ভীতি ও হুমকি-ধামকি দেওয়া হয় বলে তিনি জানান। কর্মকর্তা আরও বলেন, গত ১০দিন ধরে ওই মোবাইল নম্বর থেকে বিভিন্ন সুবিধা পেতে তাকে চাপ প্রয়োগ করা হচ্ছে। এমনকি অর্থের প্রলোভনও দেখানো হয়েছে।

 

তিনি গত ১০ দিন পূর্বের একটি ঘটনা তুলে ধরে বলেন, তথ্য অধিকার আইনে একটি আবেদনপত্রে ২ হাজার কপি তথ্য চাওয়া হয়েছে। যার ফটোকপি বাবদ খরচ ৪ হাজার টাকা। ওই টাকা, সরকারি বিজ, ধানসহ বিভিন্ন সুবিধা নিতে প্রায়ই তাকে ওই মোবাইল নম্বর থেকে ভয়ভীতি প্রদর্শন করা হচ্ছে বলে তিনি মাঠ পর্যায়ে তদারকি, সার-বিজ মনিটরিং ঠিকভাবে করতে পারছেননা। এছাড়া ভ্রাম্যমাণ আদালত কর্তৃক অভিযানে জরিমানা এই ঘটনার সাথে সম্পৃক্ত বলে তিনি সন্দেহ পোষণ করেন। উক্ত নম্বর থেকে কয়েকদিন যাবৎ প্রতিনিয়িত ভয়ভীতি প্রদর্শন করে আসছেন বলে তিনি অভিযোগ করেন এবং বিষয়গুলির সঠিক তদন্তপূর্বক বিচার দাবি করেন।

 

সাংবাদিক শেখ আতিয়ার রহমানকে অফিস ত্যাগ করার বিষয়ে কৃষি সম্প্রসারণ কর্মকর্তা বলেন, আমরা একজন সাধারণ কৃষককে বেরিয়ে যেতে বলিনা, আর উনিতো সাংবাদিক পরিচয় দিয়েছিলেন। সম্পূর্ণ মিথ্যা ও মনগড়া কথা দিয়ে আমার বিরুদ্ধে ষড়যন্ত্র করা হচ্ছে। সৃষ্টিকর্তা সব দেখছেন। উপজেলা কৃষি কর্মকর্তা (অতিরিক্ত) কৃষ্ণা রাণী মন্ডলের সাথে কথা হলে তিনি জানান, ঘটনাগুলোর সময় তিনি ওই অফিসেই উপস্থিত ছিলেন। কৃষি সম্প্রসারণ কর্মকর্তা সাংবাদিকদের সাথে কোন প্রকার অসৌজন্যমূলক আচরণ বা কথা বলেননি। ঘটনার সত্যতা খুঁজে পাচ্ছিনা।

 

এ ব্যাপারে উপজেলা কৃষি কর্মকর্তা গোলাম ছামদানীর সাথে মুঠোফোনে কথা হলে তিনি জানান, মায়ের চিকিৎসার জন্য তিন দিনের ছুটিতে ঢাকায় আছেন। তারপরও কৃষি অফিসের ঘটনাটি অনাকাক্সিক্ষত। সাংবাদিকদের কাছ থেকে এ ধরণের ব্যবহার কাম্য নয়। কৃষি অফিস যেকোন সেবা দিতে প্রস্তুত আছে। আপনাদের সকলের সহযোগিতা প্রয়োজন।

 

বিষয়টি সম্পর্কে অভয়নগর উপজেলা পরিষদের চেয়ারম্যান শাহ ফরিদ জাহাঙ্গীর বলেন, সাংবাদিক আতিয়ার রহমান সন্ধ্যায় আমার কাছে কৃষি সম্প্রসারণ কর্মকর্তার বিরুদ্ধে অভিযোগ করেছেন। বিষয়টি খতিয়ে দেখা হচ্ছে। এ ব্যাপারে উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. শাহীনুজ্জামান বলেন, কৃষি অফিসের সৃষ্ট ঘটনায় কোন সাংবাদিক তাঁর কাছে অভিযোগ করেনি।

 

তবে কৃষি অফিস থেকে সাংবাদিকদের অসদাচরণের বিষয়ে জানানো হয়েছে। নওয়াপাড়া প্রেস ক্লাবের সাধারণ সম্পাদক নজরুল ইসলাম মল্লিক জানান, সাংবাদিক আতিয়ার রহমানের পক্ষ থেকে প্রেসক্লাব বা আমি এখনও কোন অভিযোগ পায়নি। কৃষি অফিসের বিষয়টি জেনেছি, নিরপেক্ষ তদন্ত চলছে।

Print Friendly, PDF & Email
ফুলতলায় গ্রীষ্মকালীণ ক্রীড়া প্রতিযোগিতায় রি-ইউনিয়ন স্কুল চ্যাম্পিয়ন
শিরোমণি বাজারে অগ্নিকান্ডের ঘটনায় ৬টি দোকান পুড়ে ছাই
অভয়নগরে লাঞ্ছিত হওয়ার পরও যুবলীগ নেতার বিরুদ্ধে ভয়ে অভিযোগ করতে পারেন নি প্রধান শিক্ষক : শিক্ষার্থীদের ইউএনও অফিস ঘেরাও
জিম্বাবুয়ে চাপে থাকা বাংলাদেশকে চেপে ধরতে চায়
ঝিকরগাছার শরিফুলের কর্মকান্ড : বেরিয়ে আসছে থলের বিড়াল
মণিরামপুরে ইটভাটায় বোমা হামলা : ভাংচুর-লুটপাটের অভিযোগ
সালমান শাহ জন্মোৎসবের উদ্বোধক শাকিব খান
ব্যায়াম শুরুর আগে যা করবেন
যশোরে মোটরসাইকেলে প্রেস লেখা স্টিকারের ছড়াছড়ি !
সাতক্ষীরায় নির্যাতনের প্রতিবাদ : ফাঁসির দাবিতে মানববন্ধন
লিংকনের বিরুদ্ধে ষড়যন্ত্রমূলক সংবাদ পরিবেশনে আ’লীগের প্রতিবাদ সভা
রাস্তায় পাওয়া ২০০০ ইউরো ফেরত : পুরস্কার প্রত্যাখ্যান বাংলাদেশির
আফগানিস্তানের প্রেসিডেন্টের সভায় বোমা হামলা : নিহত ২৪
ড্রিমলাইনার ‘রাজহংস’ উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী
খুলনায় ৫ বছরের শিশুকে ধর্ষণ চেষ্টার অভিযোগ : আটক ১
শৈলকুপায় সাপের কামড়ে ঘুমন্ত দুই ভায়ের মৃত্যু
বসুন্দিয়ায় ট্রেনের ধাক্কায় বৃদ্ধার মৃত্যু
কালীগঞ্জে ১২ বছরের শিশুকে ধর্ষণ : ধর্ষক আটক
পুত্র সন্তানের মা হওয়া সেই শিশুর ডিএনএ পরীক্ষা সম্পন্ন
কলারোয়া উপজেলার সাবেক মহিলা ভাইস চেয়ারম্যান আটক
সুন্দরবন থেকে তক্ষকসহ দুই পাচারকারী আটক
বাগেরহাটে শিশুর মাটিচাপা দেয়া লাশ উদ্ধার, ঘাতক সৎ মা গ্রেফতার
যশোরের ৬টির মধ্যে ৪টিতে আসছেন বর্তমান এমপি
অভিযোগ বাক্স ঝুঁলিয়েছেন এমপি তন্ময় : আতংকে মাদক সিন্ডিকেট
সিপাই থেকে ওসি হয়ে শতকোটি টাকার পাহাড়! দুদকে অভিযোগ
নওয়াপাড়ার ধোপাদী গ্রামে ৩ ইভটিজারকে গণধোলাই
নিষিদ্ধ ঘোষিত এনার্জি ড্রিংক্স
রাজগঞ্জে কাজীকে ৬ মাসের জেল, মেয়ের পিতা চাচা ও স্বামীকে জরিমানা
পথ দেখালো মডেল স্কুল :অনুসরণ করলো আল হেলাল: নওয়াপাড়ায় গ্রীষ্মকালীন ক্রীড়া প্রতিযোগিতায় আবারও সংঘর্ষ : নদী সাঁতরে প্রাণ রক্ষার চেষ্টা
নওয়াপাড়ায় মাছ বাজারে ১ কেজি বাটখারার ওজন ৮শ’ গ্রাম :
নওয়াপাড়ায় সড়ক দুর্ঘটনায় প্যানেল মেয়র রবিন অধিকারী ব্যাচাসহ ৪ জন আহত
 চোখের জল ফেলবেন নওয়াপাড়া শংকরপাশা সরকারি মাধ্যমিক বিদ্যালয়ের অফিস সহকারী সরোয়ার!
নওয়াপাড়া কলেজের স্বর্ণযুগ : ডাক্তারী পড়ার সুযোগ পেলো ৬ মেধাবী মুখ
এমপি কাজী নাবিল আহমেদের হাতের ছোঁয়ায় চাঁচড়া ইউনিয়নে ব্যাপক উন্নয়ন
অভয়নগরে কলেজ ছাত্রীকে স্কুল ছাত্রের ইভটিজিং : কারাদন্ড
অতিরিক্ত সচিব হলেন ঝিকরগাছার কৃতি সন্তান আব্দুল বারিক
নওয়াপাড়ায় ফার্মেসিতে নকল ওষুধ বিক্রি হচ্ছে !
গুজবে কান না দিয়ে শেখ হাসিনার প্রতি আস্থা রাখুন-নিরাশ হবেন না রনজিত এমপি
বাঘারপাড়ার যুবলীগ নেতা তরিকুলের লাশ নড়াইলে উদ্ধার : প্রতিবাদে যশোর-নড়াইল সড়ক অবরোধ
অভয়নগরে ভাজা বিক্রেতার ছুরিকাঘাতে যুবলীগ কর্মী খুন
খুলনায় সাইবার ক্রাইম গ্রুপের হোতারা প্রকাশ্যে : আতঙ্কে পেশাজীবী মহল
ডিসেম্বরেই চালু হচ্ছে অভয়নগরবাসীর স্বপ্নের ভৈরব সেতু!

ই-পত্রিকা-কাগজে যেমন অনলাইনে তেমন

ePaper

আর্কাইভ

সেপ্টেম্বর ২০১৯
সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
« আগষ্ট    
 
১০১১১২১৩১৪১৫
১৬১৭১৮১৯২০২১২২
২৩২৪২৫২৬২৭২৮২৯
৩০  
প্রয়োজনীয় নাম্বার

অভয়নগর উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা : ০১৭১৭৮১৩৩৪৪

নওয়াপাড়া রেলওয়ে মাষ্টার : ০১৭১৮৫৮১০৯৪

হাইওয়ে থানা ওসি : ০১৭৬৯৬৯০৪৫৯

UNO অভয়নগর : ০১৭৩৩০৭৪০৩৫

অভয়নগর থানা : ০১৭১৩ ৩৭৪১৬৭

ফায়ার সার্ভিস : ০১৭৩২ ৫৫০৪৬০

জাতীয় জরুরী সেবা : ৯৯৯

খুলনা বিভাগীয় এর আরও খবর